ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

ধরে নিন এখনই ভূমিকম্প শুরু হয়ে গেল আমার এই কমেন্টটি পড়া এখনো আপনার শেষ হয়নি কি করবেন আপনারা !!! কোনরূপ প্রস্তুতি নেই কিন্তু বাঁচতে তো হবে কি করবেন তাড়াতাড়ি করুন ভূমিকম্পের মাত্রা কিন্তু ছাড়িয়ে যাচ্ছে!!! আপনারা দেখি আগের জায়গায় বসে আছেন কিন্তু সবাই কি বসে থাকবে !!! ? আমার প্রশ্ন আপনাদের কাছেই রাখলাম প্রস্তুতি আছে তো? রক্ত দিয়ে ভাষা অর্জন করেছি কিন্তু সবাই কি ভাষার জন্য আন্দোলন করেছিল সেদিন কি তারা প্রস্তুত ছিল গুলি বর্ষণের জন্য বা প্রতিক্ষায় ? না ছিল না আজ আমরা বাংলায় লিখছি আমাদের কথা বলছি সেটা আমাদের অর্জন।

স্বাধীনতা যুদ্ধের সময় কি আমরা প্রস্তুত ছিলাম ? না ছিলাম না, সবাই কি যুদ্ধে অংশগ্রহন করেছিল না করেনি অনেকেই আছেন যারা দেশ ছেড়ে বিদেশের মাটিতে পাড়ি জামিয়েছেন আর ফেরেনি দেশে !! স্বাধীন অর্জন কিন্তু করেছি

“স্বাধীনতা এমন একটা জিনিস যা কেউ কাউকে হাতে তুলে দেয় না তা অর্জন করে নিতে হয়” যে ভাবে ভবিষ্যতে নিতে হয়েছে হয়ত অদুর ভবিষ্যতে ও নিতে হতে পারে কে জানে কি হবে বা কি হতে চলেছে কেউ কখনও কোন কিছুর জন্য প্রস্তুত থাকে না প্রস্তুত হয়ে যায় ।। আবার কিছু মানুষ আছে যারা প্রস্তুতি সম্পন্ন করে দেয় পার্থক্য এখানেই ।

পূর্ব ইতিহাসে নাই বা গেলাম ৫২ তো অস্বাভাবিকতা ছিল না ছিল কি? ৭৯ এর কথাও বাদ দিলাম ৭১ কি তবে অস্বাভাবিকতা ছিল? আচ্ছা, ৭১ এর কথাও বাদ দিলাম আমাদের দেশে এখনও ৭১ নিয়ে সংশয় কাজ করে কিন্তু ৯০ এর গন অভ্যুত্থান সেটাকে কি বলবেন ?

যে দেশে আমলারা রাজনীতি করে সেটা কি অস্বাভাবিকতা না ? যে দেশে পুলিশ তার নিজস্বতা ভুলে চাটুকারে লিপ্ত সেটা কি অস্বাভাবিকতা না? যে দেশে একজন মন্ত্রী ঘুষ খেতে ধরা পড়ে বেহাল তবিয়তে ঘুরে বেড়োয় সেটা কি অস্বাভাবিকতা না ? যে দেশে আইনজীবি রা আদালত পাড়ায় বিএনপি আওয়ামী লীগ বলে স্লোগানে মুখরিত হয় সেটা কি অস্বাভাবিকতা না ? যে দেশে বিশ্ববিদ্যালয় গুলোতেও দলীয় প্রভাবে ছাত্র শিক্ষক রাজনীতি করেছে সেটা কি অস্বাভাবিকতা না ? এরকম হাজার উদাহরন আছে তাহলে কোনটা স্বাভাবিক ? চুপ করে এদের তামাশা দেখো আর বসে বসে পপকর্ন খাও বাংলাদেশের বাংলা মুভি
আমি শুধু মনের কিছু কথা লিখলাম ভুল হলে থাকলে ক্ষমা সূলভ দৃষ্টিতে দেখবেন কারন আমি শিখেছি তর্ক আছে তর্কের জায়গায় আর সম্মান আছে সবার উর্ধ্বে।

ধন্যবাদ সকলকে ।

(রংগন হায়াৎ)