ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

শিলাদিত্য দেব, তিনি আসাম রাজ্যের বিজেপির একজন বিধায়ক। তিনি বলেছেন, ভারতের নাকি বাংলাদেশকে স্বাধীনতার পরপরই তার অধীনে নিয়ে নেয়া দরকার ছিল। মিস্টার শিলাদিত্যের ভাষ্যমতে, “বাংলাদেশ সৃষ্টি ছিল বড় ধরনের ভুল।” তিনি আরোও বলেন, “পূর্ব পাকিস্তান স্বাধীন হয়ে নতুন সৃষ্ট বাংলাদেশকে ভারতের অন্তর্ভুক্ত না করে বড় ধরনের ভুল করেছিলেন ইন্দিরা গান্ধী ও তার তৎকালীন কংগ্রেস সরকার। বাংলাদেশ সৃষ্টিই একটি বড় ভুল ছিল। তবে বাংলাদেশকে ভারতের একটি অংশ করা হলে এই ভুল শোধরানো যেত।”

কতটা কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত হলে একটি স্বাধীন দেশের সৃষ্টি নিয়ে প্রকাশ্যে ঔদ্ধত্যের সাথে এমন কথা বলতে পারে? অথচ এর প্রতিক্রিয়ায় আমাদের দেশের কোন রাজনৈতিক দল থেকে কোন ধরনের টু শব্দটি পর্যন্ত নেই! বরং মনে হয়, আমরা মিষ্টভাষী হয়ে দাদাদের তেল দিতে বেশ পটু। একটি দেশের স্বাধীনতা নিয়ে আঙুল তোলার সাহস আপনাকে কে দিয়েছে মিস্টার শিলাদিত্য? আপনার নিজের দেশের অনেক ইস্যু আছে, সেগুলো নিয়ে মাথা ঘামান। দয়া করে আমাদের দিকে আঙুল তোলার আগে দ্বিতীয়বার ভেবে নিবেন। বরং আগামি পঞ্চাশ বছরে আপনার দেশের কয়টা রাজ্য স্বাধীন হবে তার হিসেব মেলান।

স্বাধীনতার সময় আপনারা আমাদের সাহায্য করে আমাদের মাথা কিনে নেননি। সাহায্যের অন্য হেতুও ছিল। আপনাদের নিজেদের সার্বভৌমত্ব অটুট রাখার জন্য পাকিস্তান ভাঙ্গা জরুরি ছিল। আমরা ত্রিশ লাখ বাংলাদেশি শহীদ হয়েছি আমাদের স্বাধীনতার জন্য। সেই স্বাধীনতা নিয়ে আপনারা হেয় প্রতিপন্ন করে কথা বললে আমাদের রক্তে আগুন জ্বলে ওঠে। আপনারা চীনের সাথে লড়াই করুন, পাকিস্তানকে এক হাত দেখে নিন, মাওবাদ দমন করুন, কাশ্মীর সামলান, গোর্খা দেখুন, কিন্তু আমাদের নিয়ে উল্টা-পাল্টা কথা বলবেন না। বাংলাদেশ নিয়ে পড়েছেন কেন? প্রয়োজনে মিস্টার র‌্যাডক্লিফকে কবর থেকে তুলে এনে জিজ্ঞেস করুন, কেন তিনি ধর্মের ভিত্তিতে ভাগ করতে গেলেন? আপনি নেহেরু সাহেবকে ধরুন, জিন্নাহ সাহেবকে জিজ্ঞেস করুন।

স্বাধীনতা পাওয়া ‘ভুল’ ছিল, কিন্তু আপনাদের অধীন নিয়ে নিলে সেটা ভুল হতো না? আপনার কি মনে হয় না আপনি ডাবল স্ট্যান্ডার্ড বজায় রেখে কথা বলছেন? আপনার কথার মানে কী দাঁড়ালো- চুরি কর ঠিক আছে, কিন্তু মালটা আমাকে দিয়ে দাও, তাহলে সেটা চুরি না। মিস্টার শিলাদিত্য, আপনার দেশের মুসলমানদের আমার দেশের লোক বলে চালিয়ে ভোট বাক্স ভারী করতে চাচ্ছেন, তাই তো? আপনারা রাজনীতিবিদরা ভোটের জন্য যেকোন বিষয়কে রঙ-রূপ মাখাতে অভ্যস্ত। কিন্তু সেটা আপনার দেশেই সীমাবদ্ধ রাখুন না, আমাদের কেন টানছেন দাদা!