ক্যাটেগরিঃ ক্যাম্পাস

SUST_ACM_ICPC_2012

আমি আইটি বিষয়ে খুব একটা খোঁজ খবর রাখি না। বুঝিও না তেমন একটা। তবু সাস্টে ভর্তি হওয়ার পর থেকে একটা খবর আমি খুব আগ্রহের সাথে রাখতাম। ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (ACM-ICPC World Finals ) যেখানে গোটা পৃথিবী থেকে বাছাই করা সেরা ১২০ টা বিশ্ববিদ্যালয়ের টিম প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। ১৯৯৮ সাল থেকে প্রতিবারই এই প্রতিযোগিতায় বাংলাদেশের অন্তত একটি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছে। সবাই জানেন বিশ্ববিদ্যালয়টির নাম বুয়েট ছাড়া আর কিছু হতে পারে না। এটা অবশ্যই বাংলাদেশের জন্য অনেক বড় পাওয়া। কিন্তু এই কন্টেস্টের প্রতি আমার এত আগ্রহ অন্য কারণে।

গত চার বছর ধরে আমাদের অপেক্ষাকৃত নবীন বিশ্ববিদ্যালয়টিও এই বিশ্বসেরাদের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। এবং সবাইকে অবাক করে দিয়ে গত বছর ঢাকা সাইটে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় একটি নন-বুয়েট বাংলাদেশি টিম, যা এসেছে সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে। যদিও ফাইনালে আমাদের পারফর্মেন্স অতটা ভালো ছিল না। এবারো যখন বাছাই পর্বে ঢাকা সাইটে শাহজালাল বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন শুনলাম তখন খুব একটা অবাক হলাম না। অবাক হলাম বাংলাদেশ থেকে এর পরের টিমটাও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের- এটা দেখে, এবং বুয়েট পঞ্চম স্থানে!

টানা সতেরো বার এই বিশ্বসেরাদের লড়াইয়ে বুয়েট অংশ নেওয়ার পর এ বছর সে অবসরে। এই বছর বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের টিম SUST_DownToTheWire এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের টিম JU_Assassins । উভয়ের জন্য শুভকামনা। দেখা যাক এই নবীনরা বিশ্ব দরবারে আমাদের দেশের হয়ে কেমন লড়ে। আমরা তাকিয়ে আছি।

পুনঃশ্চ – Syed Shahriar Manjur Dip ভাই Google এ চলে যাচ্ছেন। এটা তাঁর অর্জন হলেও আমরা সাস্টিয়ানরা কিন্তু এর ক্রেডিট নিতে ছাড়বো না!  প্রোগ্রামিং এ তিনি তুখোড় হলেও ব্যাডমিন্টনে কিন্তু অতটা নন। সন্ধ্যায় সাস্টের ডি বিল্ডিং গ্রাউন্ডে দশ মিনিট তার খেলা দেখে তাই মনে হলো!