ক্যাটেগরিঃ কৃষি

 
Tomato

শীতকালীন সবজি হিসেবে টমেটো অনেকেরই প্রিয়। বাজারে প্রচুর লাল ও সবুজ রং এর টমেটো পাওয়া যায়। তবে পুষ্টির দিক থেকে কাঁচা বা সবুজ টমেটোর চেয়ে লাল বর্ণের টমেটোর পুষ্টিগত তাৎপর্য বেশী।জেনে আশ্চর্য হবেন, রান্নার পর লাল টমেটোর  পুষ্টিগুণ বেড়ে যায় বহুগুন! শুধু তাই নয়, ভিটামিনের দিক থেকেও অন্যান্য সবজির তুলনায় বেশী। পাকা টমেটোতে অধিক পরিমানে রয়েছে – ভিটামিন (বিটাক্যারোটিন), ভিটামিন সি, ভিটামিন বি কমপেৱক্স, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন এবং অনন্য এন্টিঅক্সিডেন্ট। বিভিন্ন গবেষণায় দেখা গেছে পাকা টমেটো হৃদরোগ ও বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধ করে। টমেটোর পাতায় ভিটামিন ‘ডি’ স্বল্প পরিমানে পাওয়া যায়, যা দেহে ক্যালসিয়াম এবং ফসফেট এর বিপাকে প্রভাব বিস্তার করে রিকেটস, অষ্টিয়মেলেসিয়া, অষ্টিপোরসিস এর ঝুকি কমায়। আমেরিকার বৈজ্ঞানীকগন অধীক মা্‌ত্রায় বিটা ক্যারোটিন যুক্ত টমেটোর সাথে সাধারন টমেটোর সংকর জাত করে যে নতুন জাতের টমেটো উৎপাদন করেছে তাতে ৮০০০ মাইক্লোগ্রাম বিটা ক্যারোটিন পাওয়া যায়।

 

 

tomato_1

স্বাস্থ্যগত বিশেষ ভূমিকা বা উপকারিতা: 

প্রতিদিন টমেটো গ্রহনের ফলে দেহে পর্যাপ্ত বিটা ক্যারোটিন (ভিটামিন’) উৎপাদন হয় যা হার্টের সমস্যা ও ক্যান্সার রোধ এবং দৃষ্টি শক্তি অক্ষুন্ন রাখতে সাহায্য করে। প্রতিদিন একটি টমেটো গ্রহণ ভিটামিন সি’ র ৪০ শতাংশ পূরণ করতে সক্ষমতাছাড়াও রক্তের খারাপ কোলেস্টেরল এলডিএল (LDL) এবং ট্রাইগ্লিসারাইডের (triglyceride) মাত্রা কমায়। টেমেটোতে উপস্থিত ‘লাইকোপেন’ নামক এন্টিঅক্সিডেন্ট বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধক হিসাবে কাজ করে
টমেটো প্রাকৃতিকভাবেই জীবাণু প্রতিরোধক,ফলে যে কোন জীবাণু সংক্রমণের হাত থেকে রক্ষা করেপ্রতিদিন সকালে এক গ্লাস তাজা টমেটোর রস সামান্য লবণ ও গোলমরিচ দিয়ে পান করলে তা পেটের গ্যাস উৎপাদন,কোষ্ট কাঠিন্য রোধ এবং লিভার কে সুস্থ্য রাখতে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া টমেটোর পেস্ট ত্বকের দাগ, ছোপ এবং রোদে পোড়া ভাব দূর করে।

 

tomato-juice

টমেটোর ব্যবহার:

টমেটো রান্না, কাচা কিংবা প্রকৃয়াজাত যেভাবেই খাওয়া হোক না কেন পুষ্টিগত তাৎপর্য কোনটাতেই কম থাকেনা। জুস, স্যুপ, সালাদ, দেশীবিদেশী বিভিন্ন তরকারীতে মিশিয়ে, টমেটোর খাট্টা,  টমেটোর ভর্তা, টমেটোর সস, টমেটোর কেচাপ, টমেটোর আঁচার বিভিন্নভাবেই টমেটো গ্রহণ করা যায়

campbellscan

 সতর্কতা:

বর্তমানে টমেটোর উজ্জল রং বৃদ্ধির জন্য বাজারে বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যাবহৃত হচ্ছে । যা স্বাস্থ্যগত দিক থেকে খুবই হুমকি স্বরূপ। 

তাই কেনার সময় অতি উজ্জল লাল বর্ণ কিংবা অতি চকচকে টমেটো বর্জনের চেষ্টা করুন।