ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

আমাদের প্রযুক্তি, আমাদের স্বাধীনতা – এই ভাবনাকে সবার মাঝে বিস্তৃত করার লক্ষ্যে গত ৩ জানুয়ারি মঙ্গলবার, বরিশালে অনুষ্ঠিত হয়েছে ফ্রিল্যান্স আউটসোর্সিং বিষয়ে এক মুক্ত সেমিনার। বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বরিশালের প্রযুক্তি বিকাশে সমস্যা ও সম্ভাবনা, ফ্রিল্যান্স আউটসোর্সিং, মার্কেটপ্লেস, ইন্টারনেটে কাজের বিভিন্ন ধরন, মুক্ত দর্শন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রাণন লি. এর সিইও নাহিদুল ইসলাম রুমেল, সাবিলা ইনুন, ভলান্টিয়ার বিডিওএসএন, ইয়াফী খান, সিটিও ডিক্যাস্টালিয়া এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. হুমাযুন কবীর।

সেমিনার এর শেষভাগে বরিশাল ওপেনসোর্স নেটওয়ার্কের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। রয়েল সেন্ট্রাল কলেজের অধ্যক্ষ মো. আরিফুর রহমানকে আহ্বয়ক এবং গাইড আইটির পরিচালক সন্দীপন দাশকে সদস্য সচিব করে নয় সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ব্যাসিস এর ইভেন্ট সমন্বয়ক বিপ্লব ঘোষ, সফটওয়্যার প্রকৌশলী সাবিলা ইনুন, বিএম কলেজের গণিত বিভাগের সহকারি অধ্যাপক মো. মোশারফ হোসেন, বিআইআইটির অধ্যক্ষ ড. জেবুনানহার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বরিশাল বিভাগীয় ইনচার্জ মো. গোলাম রাব্বানী প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, আউটসোর্সিং কাজের মাধ্যমে ঘরে বসেই বিপুল পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। পড়ালেখা শেষ করে বা পড়ালেখার পাশাপাশি যেকোনো পেশায় থেকে বা না থেকে স্বাধীনভাবে এ কাজ করা যায়। আউটসোর্সিংয়ে গ্রাফিক্স, ওয়েব ডিজাইন, অ্যানিমেশন, ভিডিও সম্পাদনা, প্রোগ্রামিং এমনকি ডেটা এন্ট্রি বা লেখালেখির মতো কাজও রয়েছে বলেও সেমিনারে বক্তারা উল্লেখ করেন।