ওয়াইল্ড টুর এট কেওক্রাডাং

সাফাত আল মামুন রণ
Published : 31 Oct 2014, 05:54 AM
Updated : 31 Oct 2014, 05:54 AM

জানুয়ারি ৫, ২০১৩

১ম দিনঃ

কেওক্রাডাং (Keokradong) যাওয়ার পথ এই থেকে শুরু করলাম হাটা, প্রথমেই পড়ল  বগা লেক, বগা লেকের কথা আর কি বলবো? বগা লেক যে উঠতে পারবে সেই কেওক্রাডাং জয় করতে পারবে, ৬০-৭৫ ডিগ্রিতে পাহাড় বাইতে হবে হেটে। এটাই অনেকের জন্য এক্সাম ঢাকা আবার ফেরত আসবে কিনা!! বাকি পথের কথা না হয় নাই বললাম, নিজের চোখে দেখে আসার অনুরোধ করলাম।

এছাড়া, পথের মাঝে রুমা বাজারের আগে একবার ট্রাভেলার ফরম ফিল আপ করাতে হবে, তার আগে বান্দরবন টাউন থেকে বের হয়েই আরেক দফা ট্রাভেলার ফরম ফিল আপ। আর্মিদের সাথে অযথা কথা না বাড়িয়ে টাইম লস করার কোন প্রয়োজন দেখি না আমি মাথায় রাখতে হবে বিকাল ৪ টার মাঝেই রুমা যেতে হবে নইলে সেদিন আর বগালেকে যেতে দিবে না আর্মি। সো?

২৫ জনের থেকে আলাদা হয়ে সবার শেষের দিকে রইলাম, ৫ মিনিট হাটি তো ১০ মিনিট বিশ্রাম নেই, পানি আর গ্লুকোজ খেতে খেতে বগা লেকের ১৪ গুষ্টি গালাইলাম! প্রায় ১ ঘন্টা পর (আমার তো মনে হয় আরো বেশি লাগসে) সেই লেকের কাছাকাছি যেতে পারলাম, কিন্তু আর্মিদের কাছে নিজের নাম এন্ট্রি, বাপের নাম, মোবাইল নাম্বার, ঢাকার ঠিকানা এন্ট্রি করতে করতে আরও আধা ঘন্টা পার! (মনে মনে ভাবলাম বাসায় তো জানে না আমি এখানে আসছি, মরি গেলে অন্তত লাশটা গুম হবার উপায় নাই-নিজেকে আবার নিজেই সাহস দিলাম! নাহ ইনশাল্লাহ কিছুই হয় নাই, আল হামদুলিল্লাহ)

তারপর লেকের কাছাকাছি গ্রামে গিয়ে জামাকাপড় খুলে বগার লেকে ঝাঁপ, তারপর পাহাড়ি ভাত, ডিম, ডাল মাখাইয়া কোত কইরা সব গিলসি!

বিঃ দ্রঃ এর আগে অবশ্য পানি ছাড়া গ্লুকোজ খাইলাম সজিব এর কাছ থেকে নিয়ে

বম ভাষায় বগা মানে ড্রাগন।

"বমদের রুপকথা অনুযায়ী অনেক আগে এই পাহাড়ে এক ড্রাগন বাস করতো। ছোট ছোট বাচ্চাদের ধরে খেয়ে ফেলতো। গ্রামের লোকেরা ড্রাগনকে হত্যা করলে তার মুখ থেকে আগুন আর প্রচন্ড শব্দ হয়ে পাহাড় বিস্ফোরিত হয়। রুপকথার ধরন শুনে মনে হয়, এটা একটা আগ্নেয়গীরির অগ্ন্যুতপাত।"

উপজেলা পরিষদের লাগানো সাইনবোর্ডে সরকারী ভাবে এই রহস্যের কথা লেখা। এখনো এর গভীরতা কেউ বলতে পারে না। ইকো মিটারে ১৫০+ পাওয়া গেছে। প্রতিবছর রহস্যময় ভাবে বগা লেকের পানির রঙ কয়েকবার পালটে যায়।

যদিও কোন ঝর্না নেই তবুও লেকের পানি চেঞ্জ হলে আশপাশের লেকের পানিও চেঞ্জ হয়। হয়তো আন্ডার গ্রাউন্ড রিভার থাকতে পারে। রহস্য ভেদ হয়নি এখনো।

WHAT IS BOGA LAKE & WHY WE GO?

The highest hill-enclaved lake of Bangladesh. 1216 ft above sea level. Neither any stream falls in it, nor any stream goes out. but it never dries up. The villagers have arranged adequate housing and fooding facilities for any number of tourists. adjascent army camp has made this place fully secured. They way to this place through the streams has added great pleasure to the trip to this fascinating place. Realy nice.

P.S. The beautiful Boga Lake in the hill tract district of Bandarban , Chittagong , Bangladesh .

There is a myth about the Boga Lake among the hillmen. A large dragon used to live in a cave in a near by village. It used to feed on domestic animal and even children. Oneday , village people gathered. They trapped the dragon and killed it. It called for a festival. But , Immediately after that , the village caved in deep into the earth. Boga means dragon. The area is one lakh square meter. It is the only source of pure drinking water for the hill people. The most interesting aspect of this lake is that its water changes colour at different times of the day.

( Source : Daily Star weekend magazine , Volume 4 , Issue 3 , Jully 9 , 2004 )

কেওক্রাডং যাওয়ার পর আর শরীরটা চলে নাই, রাতে পেইন কিলার খেয়ে ভোরে আমি, আসিফ ভাই, তানভির ভাই, শান্ত ভাই উঠে গেলাম প্রথমেই দেখব কেওক্রাডং!!!

বিঃ দ্রঃ ৫ ঘন্টা হাটার পর সকালে নিজের চোখকে বিশ্বাস করতে পারি নাই বাংলাদেশ এত সুন্দর!! কারন রাতের বেলা ট্রেকিং করার সময় সামনে কি ছিল তাই দেখতে পাচ্ছিলাম না, সকাল হবার পর বুঝলাম, এটা আসলেই ১টা সুন্দর জায়গা, যারা যেতে পারেন নাই, কি আর করবেন আমার ছবি গুলো দেখে নিজের চোখকে শান্তি দেন!!


যদি কেউ সামনে এই জায়গায় যান, ১টাই অনুরোধ আমার মত ১০ কেজির ব্যাগ নিয়েন না ভুল করেও!! নইলে গ্লুকোজ পানি ছাড়া গিলা লাগবে!

কেও নিয়ে আমার একটা রুট প্ল্যান খরচের হিসাব দিয়ে দিলাম, কাজে লাগতে পারে- আশা করবো প্লাস মাইনাস করে টাকা পয়সা হাতে করে নিয়ে যাবেন। হিসাবে মাল-টালের খরচ ধরা হয় নাই হাহা

গাইডের খরচ ছাড়া ধরা হয়েছে এখানে, আর গাইডের হেল্প নিতে হলে যোগাযোগ করতে পারেন (শটে-মমিন সাগর)

আর্মিদের কাছে রুমা বাজারে আর বগালেকে নিজের নাম এন্ট্রি, বাপের নাম, মোবাইল নাম্বার, ঢাকার ঠিকানা ফরমে এন্ট্রি করতে টাইম লাগে, যদি ঢাকা থেকেই সেটা পূরন করে নিয়ে যান তাহলে টাইম বেচে যাবে। নিচে স্যাম্পল দিলাম, কাজে লাগতে পারে। ফরমটা কেন লাগবে সেটা তো আগেই বলেছি মরি গেলে লাশটা যেন জায়গামত যায় তাই। (শটে-মমিন সাগর)

২য় দিনঃ

তাজিংডং যাব না গতকাল রাতেই (পড়ুন, তারিখঃ ৬ জানুয়ারী) ঠিক করে নিলাম আমরা ২২-২৩ জন, এর মাঝে ৩ জন পণ করল ওরা যাইবই, আমার কথা কেওক্রাডাং যে পাহাড় তাজিংডং ও একই, তার একটু আগেই শুনলাম তাজিংডং প্রথম সারির ১০ টা পাহাড়ের মাঝেই নেই, আর "কেও" এর উপরের ফলকেও লেখ আছে এটা ৩১৭২ ফুট

সাকা নিয়ে কিছু কথা না বললেই নয়-

অন্যদিকে 1:250,000 US Army Topographic (Series U502, U.S. Army Map Service, 1955) and 1:200,000 Soviet Military Topographic map. …– এতে দেখা যায় মদকের চুড়াটি ৩৪৫৪ ফিট এটাও GPS ডেটার সাথে খুবই মিলে ।

বাংলাদেশের সবচেয়ে উচু পাহাড় বান্দরবন জেলার দক্ষিনে মায়ানমার সীমান্তে। প্রাচীন ম্যাপগুলোতে এর নাম মদলত্ল্যাং (Modol tuang) আর বর্তমানে ট্র্যাকারদের কাছেসাকাহাফং নামে বেশ পরিচিতি পেয়েছে।

আর এভাবেই প্রমান হয় কেওকড়াডং বাংলাদেশের সবচেয়ে উচু পাহাড় নয় এটা হচ্ছে মদক মুয়াল/ ত্লাং বা সাকাহাফং । তাজিংডং এর কথা আর নাই বললাম, তাই নেক্সট ইভেন্টঃ ওয়াইল্ড টুর এট সাকাহাফং (Wild Tour at Sakahafang)

এই সাকা টুরটা আমার না, এটা Mizanur Rahman Nur সহ আরও ৭ জনের-২০১১ সালের ১টা অ্যালবাম, ইনশা-আল্লাহ নেক্সট শীতকালে যামু, দোয়া রাইখেন, বাসায় কি কইয়া যামু ভাবার জন্য আরও কয়েক মাস সময় আছে।

যে যে যাইতে চান সাকায় গতিপথ দিয়া দিলাম নিচে, একটু খিয়াল কইরা–
কি কি নিতে হইবে? হাহা -চিরা মুরি খই আর গ্লুকুজ!! বেপক আলাপ পরে হইবে নে-

Tuktong para -> Bording para -> Serkor para -> Tajingdong -> Siplampi para -> Tanduy para -> Remakri Khal -> Hangray para -> Nephew para -> Saka hafong -> Prata para -> Baklay para -> Thaykang para -> kapital -> Passing para -> Kewkaradong -> Darziling para -> Boga lake

টুকটং পাড়া থেকে বোর্ডিং পাড়া তারপর সেরকর পাড়া-হাটতেই থাকবেন ৪ দিন লাগবে সাকা যেতে, হাহা ট্রেকিং কারে বলে শিখবেন, রেমাক্রি খাল পার হয়ে সাকা তারপর কেওক্রাডাং হয়ে বগালেক তারপর বান্দারবান, কে কে যাইবেন লাব্বায়েক বলেন?

সবার শেষে একটা কথাই বলব- আমাদের বাংলাদেশে দেখার অনেক কিছুই আছে, হয়ত জানেন না, আমি কিছু জানি, আরো জানার চেষ্টা করি

Rono's Traveling পেজে কোথায় কিভাবে যাবেন কি দেখবেন- আরো বিস্তারিত আছে দেখে নিতে পারেন