ট্র্যাফিক জ্যাম কি চলতেই থাকবে?

টিভির চ্যানেল পাল্টাতে পাল্টাতে একটি চ্যানেলের উপর চোখ আটকে গেল। সেখানে লন্ডনের রাস্তার ট্রাফিক কিভাবে নিয়ন্ত্রণ করা হয় তা দেখান হচ্ছিল। পুরো ব্যাপারটা নিয়ন্ত্রণ করা হয় কন্ট্রোল রুম নামক একটি কক্ষ থেকে যেখানে রয়েছে শত শত কম্পিউটার এবং আধুনিক সব যন্ত্রপাতি। সম্পূর্ণ ব্যবস্থাটি অত্যন্ত জটিল প্রযুক্তিনির্ভর এবং কার্যকর। এ পদ্ধতির মাধ্যমে কোন গাড়ির সাধ্য নেই… Read more »

গ্রামীণ ব্যাংক প্রসঙ্গ – সরকারের শুভবুদ্ধির উদয় হবে কবে?

নানা সমস্যায় জর্জরিত আমাদের এই দেশ ও দেশের অর্থনীতি। বিশ্বের দরবারে দারিদ্র্যপীড়িত এবং ঘনবসতিপূর্ণ স্থান হিসাবেই স্থানটি পরিচিত যার প্রতিটি পৃষ্ঠে জড়িয়ে আছে দুর্নীতি। এতো কিছুর মাঝেও অল্প কিছু ব্যক্তি তাদের কাজের দ্বারা গোটা বিশ্বে হন সমাদৃত এবং তার সাথে সাথে আলোকিত হয় পুরো দেশ । নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনূস সেরকমই একজন মানুষ ।… Read more »

নতুন আতংক – সাইবার ক্রাইম !!!

ইউনিভার্সিটির প্রথমবর্ষের মেধাবী ছাত্রী মৌসুমি(ছদ্মনাম), ফেসবুক এ নিয়মিত চ্যাট করে তার বন্ধুদের সাথে। একদিন এক যুবক তাকে অ্যাড রিকোয়েস্ট পাঠালে সে তা একসেপ্ট করলো। এর পর নিয়মিতভাবে তাদের মধ্যে কথোপকথন হতে লাগলো। শুরুতে শুধু ফেসবুক এ যোগাযোগ সীমাবদ্ধ থাকলেও পরে মোবাইলে এবং অবশেষে সামনাসামনি দেখা করা আরম্ভ হল। কবে যে তাদের মধ্যে মন দেয়া নেয়া… Read more »

নিশ্চুপ হত্যাকাণ্ড এবং অসহায় দেশবাসী

তৃতীয় বিশ্বের দেশগুলোতে খাবারে ভেজাল নতুন কিছু নয়, কিন্তু আমাদের দেশে খাবারে ভেজালের পরিমান দেখে মনে হয় এসব ভেজালকারীরা বদ্ধপরিকর যে কিছুদিনের মধ্যেই তারা দেশের শতভাগ খাবারে ভেজাল পরিপূর্ণ করে গিনেস বুকে নাম উঠাবে! মাছ, মাংস, ডিম, দুধ থেকে শুরু করে শাকসবজি,ফলমূল পর্যন্ত আজ ভেজাল হচ্ছে। যেখানে দেশের ষোল কোটি মানুষের প্রধান খাবার হচ্ছে ভাত,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা