ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া একটি ব্যতিক্রম ধর্মী শিক্ষা প্রতিষ্ঠান। যা ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়। ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও সভ্যতার উপর ভিত্তি করে এর জন্ম। তখনকার সময় OIC সংশ্লিষ্ট মুসলিম ব্যক্তিবর্গ এর প্রয়োজন অনুভব করেন। বর্তমানে এখানে প্রায় নব্বইটি দেশের মুসলিম-অমুসলিম ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছেন। ছাত্রছাত্রীরা জ্ঞানের সকল শাখায় যোগ্য ও উপযোগী করে গড়ে উঠেন। ভার্সিটির ২৮ বছরের অবদানে ছাত্রছাত্রীরা বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে সহজভাবে চলতে পারেন। ভার্সিটির অধীনে যে সব শাখা রয়েছে। গোমবাক ক্যাম্পাস, কোয়ান্টান ক্যাম্পাস (মেডিসিন), সেন্টার ফর ফাউন্ডেশন স্টাডিজ, দ্যা ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ইসলামিক থট এন্ড সিভিলাইজেশন।

এ বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীরা যেসব সুযোগ-সুবিদা পেয়ে থাকেন, ইনফরমেশন, কমিউনিকেশন এন্ড টেকনোলজি সার্বিসেস, ইউনিভার্সিটি লাইব্রেরী, হোস্টেল, ব্যাংকিং এন্ড পোস্টাল সার্ভিসেস, ক্যাম্পাস শপিং এন্ড বাজার, বুক শপ, ব্যাংক, ফটো স্টুডিও, বেকারী, হেয়ার সেলুন, কম্পিউটার এন্ড সার্বিসেস শপ, পোস্ট অফিস, ফটোকপি সেন্টার, লন্ড্রী, অপটিসিয়ান শপ, ট্রাভেল এন্ড টুরস অপারেটর, মিডেল ইস্ট্রান প্রোডাক্ট শপ। ফুড কোর্ড এন্ড ক্যাফেটারিইয়াস, ট্রান্সপোর্টেশন, স্পোর্টস কমপ্লেক্স, সিকিরিটি।

ভার্সিটিতে বাংলাদেশী ছাত্রছাত্রী দুই শতাধিক। শিক্ষক আছেন প্রায় পঞ্চাশজন। বাংলাদেশের ভালো ভালো প্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীরা এখানে অনার্স, মাস্টার্স এবং পি,এইচ,ডি করার জন্যে আসেন। রেজাল্ট প্রতি বারের মত ভালো করেন। একাডেমিক পুরস্কার পাবেই, তার সাথে ডিন লিস্ট স্টুডেন্ট। সর্বোচ্চ রয়েল এ্যাওয়ার্ডও পেয়ে থাকেন। ভার্সিটির সকল প্রকার সোসাইটি ও প্রোগ্রামে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সফল অবদান রয়েছে। এর ভিতর ডিবেইট (হেড অফ দ্যা ডিবেইট), ক্রিকেট, স্টুডেন্ট রিপ্রেজেন্টেটিভ কমিটি, মাহাল্লা রিপ্রেজেন্টেটিব কমিটি, স্পোর্ট, কমিউনিটি সার্বিসেস, আল-আকসা ফ্রেন্ডস সোসাইটি, ওয়েল ফেয়ার কমিটি, তায়ারুপ উইক এবং নিজস্ব ফ্যাকাল্টির সোসাইটি। মালয়েশিয়ার অন্যান্য ভার্সিটিতে বাংলাদেশি কমিউনিটি আর এখানকার কমিউনিটি এক নয়। যাকে এক কথায় বলা যায়, স্বর্গীয় ফ্যামিলী। পায়ে কাটা বিধলে যেমন শরীরের অন্য অংগ টের পায়, তেমন এখানকার পরিবেশ। মধুর বন্ধন। নতুন ছাত্রছাত্রীদের বরণ করার মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়। আরো অনেক জানতে হলে, ভার্সিটির ওয়েব সাইট এ জানতে পারবেন। ওয়েব সাইট লিংকঃ www.iiu.edu.my।