ক্যাটেগরিঃ প্রতিবন্ধী বিষয়ক, ফিচার পোস্ট আর্কাইভ

বিডিনিউজ ব্লগের সবাইকে উপস্থিত থাকার জন্য এবং মনো-সামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষায় একাত্মতা প্রকাশ করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

গত ১৯ জানুয়ারী, ২০১৩ গাজিপুরের কালিয়াকৈরে একজন মনো-সামাজিক প্রতিবন্ধী নারীকে উশৃঙ্খল জনতা পিটিয়ে হত্যা করে। এই হত্যাকাণ্ডের সময় কেউ ছবি তুলছিল আর কেউ ভিডিও করছিল। আর সবাই এর মজা নিচ্ছিল। এই ঘটনায় পুলিশ ছিল নিরব। তাদের সামনে এই হত্যাকাণ্ড ঘটলেও তারা নির্দিষ্ট ব্যক্তিদের নিয়ে কেস না করে অজ্ঞাতনামা প্রায় ৪০০ ব্যক্তির নামে কেস করা হয়। এর একদিন পরই সেই গাজিপুরের কোনাবাড়িতে আরো দুই মনো-সামাজিক প্রতিবন্ধী ব্যক্তিকে হত্যা করার হয়। এদের মাঝে একজন পুরুষ এবং একজন নারীকে। নারী প্রতিবন্ধীকে পুরিয়ে হত্যা করা হয় আর পুরুষ প্রতিবন্ধী ব্যক্তিকে হত্যা করা হয় শ্বাসনালী কেটে ফেলে। শ্বাসনালী কেটে হত্যা করার সময় প্রতিবন্ধী ব্যক্তি যখন কাতরাচ্ছিলেন তখন উপস্থিত জনতা হাততালি দিয়ে মজা নিতে থাকে।

বাংলাদেশে দীর্ঘদিন ধরেই এই ভাবে মনো-সামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের পাগল, ছেলেধরা ইত্যাদি আখ্যা দিয়ে হত্যা করা হচ্ছে যাকে সামাজিক ভাবেই স্বীকৃতি দেওয়া হয়। এই হত্যাকাণ্ডকে কেউ খারাপ চোখে দেখে না। এটা আমাদের সমাজের ক্ষত ছারা আর কিছু না।

এই অমানবিক, বর্বর, অসভ্য কাজের বিরুদ্ধাচারণ করে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আগামী কাল, ২৪ জানুয়ারী, ২০১৩ বিকাল তিনটায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানব বন্ধনের আয়োজন করেছে। উক্ত মানব বন্ধন থেকে প্রতিবন্ধী বিশেষ করে মনো-সামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের উপর এহেন বর্বর আচরণ প্রতিরোধে সরকারের পদক্ষেপ, ঘটে যাওয়া ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি এবং মনো-সামাজিক প্রতিবন্ধীদের নিয়ে সচেতনতামূলক কার্যক্রমের দাবিতে এক মানব বন্ধনের আয়োজন করা হয়েছে।

এই মানব বন্ধনে সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি। এই মানব বন্ধনে সবাই আমরা নিজ নিজ ব্যানার সহ উপস্থিত হওয়ার আহ্বান করছি। আশা করি অন্যান্য জাতীয় ইস্যুতে এই ব্লগের ব্লগাররা যেভাবে সারা প্রদান করে সেই ভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের এই ইস্যুতেও সারা প্রদান করবেন এবং আমাদের প্রতিবাদকে শক্তিশালী করবেন।

***
ফিচার ছবি: নতুনবার্তা ডটকম থেকে সংগৃহিত, ২৩ জানুয়ারি ২০১৩