ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আমাদের সকলেরই নিজ নিজ একটি সুনির্দিষ্ট কর্ম ব্যাস্ততা আছে। কিন্তু শত কর্ম ব্যাস্ততার মাঝেও নিজের মনের কথা বলতে কিংবা শুনতে আছে নানা মাধ্যমে বিচরন। ঠিক সেই রকম ভাবেই আমরা একটু অবসর কিংবা বলা যেতে পারে সুযোগ পেলেই ব্লগ বা ফেইসবুক জাতীয় ইন্টারনেট ভিত্তিক নানা মাধ্যমে বিচরন করা একটা নেশার মত। তবে আমরা যে মাধ্যমে সবচেইতে স্বাচ্ছন্দ্য বোধ করি,যে মাধ্যমটির মাধ্যমে আমার কথা অন্যকে জানাতে পারি আবার জানতেও পারি অন্যের ভাবনা চিন্তা সেই মাধ্যমটির সেবা গ্রহনের পাশাপাশি কিছু নিজেও দেওয়ার মনমানসিকতা কোনভাবেই নিজেকে শুণ্য না করে বরংচ করে তুলে আরো পরিপুর্ন।

বিডি নিউজ টুয়েন্টিফোর.কম ব্লগে আমরা যারা লিখছি বা এক কথায় এই ব্লগের ব্লগার যারা তাদের কাছ হতে যে ধরনের প্রত্যাশা ছিল সেই প্রত্যাশা পূরন কতটা হয়েছে বা হবে এ নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে।কারন গত বছর “নগর নাব্য” বইটি প্রকাশ করার আহ্বান করার পর হতে প্রাথমিক পর্যায়ে যতটা সাড়া পেয়েছিলাম পরবর্তিতে এর ধারাবহিকতার পরিবর্তে অসহযোগীতার তালিকাটি এতটাই দীর্ঘ হয়েছিল যা শেষ পর্যন্ত ব্লগ সংকলনটি প্রকাশে দেখা দিয়েছিল নানা অনিশ্চিয়তা। আর ঐ পরিস্থিতিতে অন্যান্য বেশ কিছু ব্লগের সদস্যরা আমাদের মাঝপথের এই করুন পরিস্থিতিতে নানা রকম কুটুক্তি বেশ দুখঃ জনক ভাবেই অনাকাংখিত পিড়া প্রদানে রাখছিল স্বতঃস্ফুর্ত ভুমিকা। আর ঐ সব ব্লগারদের আশংকাকে মিথ্যে করে দিতে এই ব্লগের হাতেগোনা কয়েকজন ব্লগার এই অসাধ্যকে সফল করায় রেখেছিল গুরুত্বপুর্ন ভুমিকা। আর আমাকে সম্নয়ের নামে করতে হয়েছে একটি অমানুষিক পরিশ্রম ( অত্যান্ত হতাশা এবং ক্ষোভ খেকে এই কথাটি যদিও আমার বচনভঙ্গি ও চরিত্রের সাথে সম্পুর্ন বিপরিত তথাপি বলতেই হল বর্তমান পরিস্থিতিটি উপলদ্ধি করার জন্য)।এই ব্লগের আর একজন ব্লগার যার নামটি কৌশলগত কারনে প্রকাশ করতে পারছিনা তাকে এক কথায় নগর নাব্যের জনক বললে অন্তত আমার কাছে অত্যুক্তি বলে মনে হবে না। অবশেষে “নগর নাব্য” প্রকাশ হল এবং ভাবলাম এ বছর যা হয়েছে সামনে এই “নগর নাব্য” বইটি দেখে এই ব্লগের ব্লগাররা আরো স্ব-প্রনোদিত হয়ে এগিয়ে আসবে এবং এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

নগর নাব্য-২০১২ রিভিউ নামে একটি পোষ্টের মাধ্যমে আগামি প্রকাশনার সম্ভব্যতা যাচাই করতে চেয়েছিলাম। কিন্তু অবাক হওয়ার মত বিষয় এই বিষয়টির প্রতি ব্লগারদের নির্লিপ্ততা আমাকে শুধু অবাকই নয় করে তুলেছে হতাশ। এ পর্যন্ত বষন্ত বিযুব,আব্দুল মোমেন এবং নিল কন্ঠ জয় ছাড়া আর কারো হতে কোন রিভিউ না পাওয়া এমনকি ’নগর নাব্য ২০১২ রিভিউ’ পোষ্টটিতে মন্ত্যব্য করে নিজ নিজ অবস্থানটি পরিস্কার করার ক্ষেত্রে ব্লগারদের সদিচ্ছার অভাব শেষ পর্যন্ত “নগর নাব্য-২০১৩” প্রকাশ কি তবে অনিশ্চিয়তার পথে এগুবে ? আপনি যদি এই ব্লগের একজন সক্রিয় ও আন্তরিক ব্লগার হয়ে থাকেন তবে আমার কথা মিথ্যে করে দিয়ে নির্লিপ্ততা ভেঙ্গে জেগে ওঠুন এবং আপনার মুল্যবান সময় হতে কিছুটা সময় দিয়ে আগামী পথচলায় সঙ্গী হয়ে ওঠুন।

আপাতত সকল ব্লগারদের সদিচ্ছা আর আন্তরিক জেগে ওঠার মাধ্যমেই আগামী ব্লগ সংলনটি প্রকাশের জন্য প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে রাখবে গুরুত্বপুর্ন ভুমিকা,তাই অক্ষোয় রইলাম আপনাদের সুচিন্তিত মতামতের অপেক্ষায়…….

বিস্তারিত জানতে নগর নাব্য-২০১২ রিভিউ