ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আমাদের অবচেতন মনের না বলা কথা গুলি নিয়েই সাধারনত ব্লগে লেখালেখি করি আমরা। এই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগে এমন অনেক লেখা আছে যা শুধু মাত্র অন্তর্জালের এই বৃহৎ পরিমণ্ডলের বাইরের আরো অনেক মানুষের কাছে পৌঁছার যোগ্যতা রাখে। আর সবার কাছে পৌছে দেওয়ার জন্য বই আকারে প্রকাশের কোন বিকল্প নেই, এককভাবে বই আকারে প্রকাশ করা হয়ত একজন ব্লগারের অনেক কারনেই সম্ভব হয়ে ওঠে না। এ ক্ষেত্রে এই ব্লগের সদস্যদের লেখা নিয়ে গত ২০১২ একুশে বই মেলায় একটি বই প্রকাশ করার প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে প্রকাশ হয়েছিল “নগর নাব্য”।

গতবারে প্রকাশিত “নগর নাব্যে” যাদের লেখা স্থান পেয়েছিল এবং যাদের অক্লান্ত পরিশ্রমের কারনে বইটি প্রকাশ করতে সমর্থ হয়েছিলাম তাদের অনুভুতি নিঃসন্দেহে এক কথায় ছিল অসাধারণ এরই ধারাবাহিকতায় আগামি একুশে বই মেলায় দ্বিতীয় প্রকাশনা হিসেবে “নগর নাব্য ২০১৩” প্রকাশ করার লক্ষে ইতিমধ্যেই কয়েকটি পোষ্ট প্রদান করেছিলাম। যাই হোক আশা করছি অনেকেই হয়ত অপেক্ষা করছিলেন “নগর নাব্য ২০১৩” এর জন্য লিংক বাছাই এবং এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর। আমি অত্যন্ত আনন্দের সহিত বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম ব্লগের সকল ব্লগার বন্ধুদের দৃষ্টি আকর্ষন করে জানাতে চাই এই পোষ্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে “নগর নাব্য ২০১৩” একুশে বই মেলা ২০১৩ -তে প্রকাশ করার প্রত্যাশায় আনুষ্ঠানিক পথ চলা শুরু হল।

যেহেতু এখানে আমরাই লিখালিখি করি আর তাই এই বই প্রকাশেও থাকবে ব্লগারদের পছন্দের কর্তৃত্ব। তা হলে এখন থেকেই এই ব্লগে আপনার নিবন্ধিত নিক থেকে প্রকাশিত পোষ্ট গুলির মাঝে প্রাথমিক ভাবে আপনার বিবেচনায় শ্রেষ্ঠ লেখা অথবা এ ব্লগের অন্য যে কোন ব্লগারের পছন্দের লেখা বাছাই করে আসুন সবাই মিলে এবারের একুশের বই মেলাতেও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের সদস্যরাও আমাদের লেখা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের দ্বিতীয় ব্লগ সংকলন “নগর নাব্য ২০১৩” নিয়ে হাজির হই।

বইটি প্রকাশ করতে হলে এখন আমাদের যা করতে হবে

১. সকল ব্লগারদের অংশ গ্রহণ (আমাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণই এই উদ্দেশ্যকে সফল করতে পারে, কারন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের যেমন আমাদের ঠিক তেমনি প্রকাশিত হবে আমাদেরই লেখা অতএব আমাদের প্রয়োজনেই আমরা অংশগ্রহন করব)

২. যে যার পছন্দের লেখার লিংক দিবেন –লিংক সংগ্রহ পর্বে। নিজের লেখা (যে লেখাটি আপনার বিবেচনায় শ্রেষ্ঠ) সেই পোষ্টের লিংক অথবা অন্য ব্লগারের পোস্ট যা (অবশ্যই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগে প্রকাশিত) আপনার বিবেচনায় প্রকাশ যোগ্য এমন এক বা একাধিক লেখার লিংক শেয়ার করুন এই পোস্টের মন্তব্যের ঘরে

প্রচ্ছদ, সম্পাদনা, প্রকাশনা ইত্যাদি কাজ ও যোগাযোগের জন্য হাতে সময় রাখা জরুরী। তাছাড়া, ফেব্রুয়ারি ২০১৩ -তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম ব্লগের দ্বিতীয় বর্ষপূর্তি। এর পূর্বেই অথবা বইমেলার শুরুতেই যেন “নগর নাব্য ২০১৩” আমাদের হাতে আসে, সেই নিশ্চয়তা দিতে আমাদের সকলের আগেভাগে প্রয়োজনীয় কাজ গুছিয়ে রাখা দরকার।

যে কোন ব্লগারই তার পছন্দের পোস্টের লিংক প্রস্তাব করতে পারেন। তথাপি সময়ের নিরিখে কাজ ত্বরান্বিত করতে পোস্ট লিংক সংগ্রহ কমিটি প্রস্তাব করা হচ্ছে। এর উদ্দেশ্য একটু দ্রুত সহযোগিতা প্রত্যাশা ও নিশ্চিত করা। নিম্নে উল্লেখিত প্রিয় ব্লগাররা তাদের ব্যস্ততা থেকে কিছুটা সময় ব্যয় করে ভাল ভাল নতুন-পুরনো লেখার লিংক প্রস্তাব করবেন, এমন জোড় অনুরোধ করছি। পোস্ট লিংক প্রস্তাবনা কমিটিতে যাদের প্রত্যাশা করা হচ্ছে –

১. নীলকন্ঠ জয়
২. প্রবাসী
৩. সুলতান মির্জা
৪. আতাস্বপন
৫. আরিফ হোসেন সাঈদ
৬. মোঃ তানভীর সাজেদিন নির্ঝর
৭. মাহি জামান
৮. সত্য কথক
৯. পরাজিত মধ্যবিত্তের একজন
১০. আজাদ হুমায়ুন

লিংক সংগ্রহের নির্ধারিত তারিখের পর, প্রাথমিক বাছাই কমিটি ও তারপর চূড়ান্ত বাছাই কমিটি ও সম্পাদনা কমিটির তালিকা প্রকাশ করা হবে।

এই পোস্টের প্রাথমিক উদ্দেশ্য হল লেখা সংগ্রহ। সহোৎসাহে নিজের ও অন্য ব্লগারের লেখার লিংক প্রস্তাব করুন, এই পোস্টের মন্তব্য ঘরে। মন্তব্য ঘরে লেখার লিংক দিতে পারেন এভাবে –

পোস্ট শিরোনাম (লিংক সহকারে)
ব্লগার নাম

দৃষ্টি আকর্ষণ>> ১৬ নভেম্বর ২০১১ তারিখ থেকে শুরু করে ২০ অক্টোবর ২০১২ তারিখের মধ্যে প্রকাশিত লেখাগুলোর লিংক বাছাই কমিটির কাছে বিবেচনার জন্য প্রদান করা হবে।

লিংক শেয়ারের সাথে সাথে নিচের বিষয়গুলো সম্বন্ধে আপনার মতামত দিন।

১. গত বছরের প্রকাশনার কোন ভুলক্রটি।
২. প্রচ্ছদ ( এ ব্যাপারে অভিজ্ঞতা থাকলে মডেল প্রেরণ করুন)

বিশেষ বার্তা – এ ব্যাপারে নতুন যে কোন সিদ্ধান্ত, কাজের অগ্রগতি ও আপনাদের আরো কোন সহযোগিতা (প্রয়োজন হলে) আপডেটের মাধ্যমে জানানো হবে।
**আপনাদের কাছ হতে যে কোন পরার্মশ অত্যন্ত গুরত্বের সাথে বিবেচনা করা হবে। (মন্তব্যের ঘরে পরার্মশ প্রদান করতে পারেন)

হটলাইন- যে কোন সমস্যা/পরামর্শ জানাতে পারেন এই নাম্বারে-০১৮৪৬৬৭২৫২০ ( বাংলাদেশ সময়- সন্ধ্যা ৬ টা হতে রাত্র ১২ টা পর্যন্ত)