নগর নাব্য-২০১৩: প্রাথমিক বাছাই কার্যক্রম চলছে: আপডেট-০৩

ম, সাহিদ
Published : 22 Nov 2012, 06:16 PM
Updated : 22 Nov 2012, 06:16 PM

আসছে একুশে বইমেলা-২০১৩ তে বিডি নিউজ টুয়েন্টি ফোর . কম ব্লগে প্রকাশিত এই ব্লগারদের ব্লগারদের লেখা নিয়ে সংকলন প্রকাশের প্রত্যয়ে "নগর নাব্য ২০১৩: আপনার পছন্দের পোস্টের লিংক জমা দিন" শিরোনামে একটি পোষ্ট দেওয়া হয়েছিল এবং এরই ধারাবাহিকতায় "নগর নাব্য-২০১৩;আপডেট-০২ শিরোনামে আরো একটি পোষ্ট দেয়া হয়েছিল। অত্যন্ত আনন্দের সহিত জানাইতেছি যে সেই পোষ্ট গুলিতে লিংক প্রদানের জন্য একটি কমিটি করে দেওয়া হয়েছিল এবং সাথে সকল ব্লগারদের উন্মুক্ত ভাবে লিংক প্রদানের আহ্বান করা হয়েছিল। কমিটির বেশ কিছু সদস্যের অক্লান্ত পরিশ্রম ও লিংক প্রদানের কারনে প্রয়োজনীয় লিংকের লক্ষ্যমাত্রা অুযায়ী আমাদের লেখা সংগৃহীত হয়ে গেছে বলে মনে করছি ।আর তাই এই পোষ্ট প্রকাশ হওয়া থেকে আমাদের লিংক সংগ্রহ অভিযানের সমাপ্তি ঘোষনা করছি।

লিংক প্রদান,মন্তব্য,পরামর্শ এবং সহযোগিতার মাধ্যমে আমাকে সার্বক্ষনিক সহযোগিতাই প্রমান করে একুশে বই মেলা ২০১২'র ন্যায় ২০১৩ তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের সদস্যদের লেখা নিয়ে নগর নাব্য নামের বই প্রকাশে আপনাদের সকলের অভিব্যক্তির প্রকাশের আন্তরিকতা। ঘোষনাকৃত সময়ের মধ্যে প্রস্তাবিত সকল লেখার শিরোনাম ও লিংকের তালিকা প্রস্তুত করা হয়েছে যথাসময়ে। প্রাথমিক ভাবে সকল লেখার লিংক থেকে ২০-২৫ টি ( প্রত্যেক সদস্যের নিজিস্ব বিবেচনায়) ভাল লেখা বাছাই পূর্বক আমাদের এই উদ্দেগকে সফলতার স্বর্ন শিখরে পৌছাতে আরো একধাপ এগিয়ে নিতে প্রথমিক বাছাই কমিটির সদস্যদের করতে হবে কষ্ট সাধ্য পরিশ্রম। আমি আশা করি এই ব্লগের সকল সদস্যের আশা আকাংখার যথাযথ মুল্যায়ন করতে সম্মানিত বাছাই কমিটির সদস্যগন নিজ দায়ীত্ব পালনে একচুলও পিছপা হবেন না।
প্রাথমিক বাছাই কমিটির সম্মানিত সদস্যবৃন্দ
১. জিনিয়া
২. রিতা রায় মিঠু
৩. লিনা জামবিল
৪. মাধুরী শিকদার
৫. ডাক্তার সুলতানা আলগিন
৬. যহরত
৭. জহিরুল চৌধুরি
৮. জামান বাবু
৯. মোঃ তানভীর সাজেদিন নির্ঝর
১০. নীলকন্ঠ জয়

এই পর্যন্ত প্রাপ্ত লেখার লিংকের সম্পুর্ন তালিকা পাঠানো হবে প্রাথমিক বাছাই কমিটির প্রত্যেক সদস্যদের কাছে । বাছাই কমিটির সদস্যরা তালিকা থেকে লেখার প্রাথমিক বাছাই তালিকা তৈরী করবেন। প্রাথমিক তালিকা তৈরীতে কমিটির প্রত্যেক সদস্যগন নিন্মোক্ত বিষয়গুলি অত্যন্ত গুরুত্বের সাথে অনুসরন করার অনুরোধ করা যাচ্ছে।

১. কমিটির প্রত্যেক সদস্যের নিজস্ব বিবেচনায় বাছাইকৃত ২০টি লেখার প্রাথমিক তালিকা প্রস্তুত করতে হবে
২. একই ব্লগারের সর্বোচ্চ দুই'টি লেখা প্রাথমিক বাছাইয়ে রাখা যাবে
৩. বিভিন্ন বিষয় নিয়ে লিখিত পোস্টগুলোকে তুলে ধরার প্রচেষ্টায় বাছাই তালিকায় লেখার বিষয়বস্তুর বৈচিত্র্যতার দিকে লক্ষ্য রাখতে হবে
৪. প্রত্যেক সদস্যকে প্রাথমিক বাছাই তালিকা জমা দিতে হবে আগামী ৩০-১১-২০১২ ইং এর মধ্যে।
৫. প্রাথমিক বাছাই কমিটি মনোনীত লেখার তালিকা উন্মুক্ত করবে না
৬.প্রস্তাবিত সকল লিংক প্রাথমিক বাছাই কমিটির সদস্যদের কাছে ইমেইল মারফত পাঠানো হবে। প্রাথমিক বাছাই কমিটির সদস্যরা প্রত্যেকে আলাদাভাবে ইমেইলে নিজস্ব মনোনয়ন জমা দেবেন। ইমেইলে।
৭. বাছাইকৃত পোস্ট ব্লগারের নিজস্ব লিখিত কিনা অথবা কপিপেস্টকৃত কিনা এ বিষয়গুলোও প্রাথমিক বাছাই কমিটি নিজ নিজ দায়িত্ব সহকারে যাচাই করে নেবেন
৮. অন্যান্য বিস্তারিত বিবরণ ইমেইলে জানানো হবে
৯. প্রাথমিক বাছাই কমিটিতে প্রস্তাবিত সদ্যসদের প্রত্যেকেই ব্যস্ততার মধ্যে সময় দেবেন, এই আন্তরিক প্রত্যাশা রাখি। তবে অপারগতা হলে জানিয়ে দেয়ার অনুরোধ করা গেল।

বি.দ্র. মনোনয়ন প্রাপ্ত কোন পোস্ট অন্যের লেখার/প্রতিবেদনের কপিপেস্ট কিনা, পত্রিকায় প্রকাশিত কিনা তা প্রাথমিক বাছাই কমিটি, চুড়ান্ত বাছাই কমিটি এবং সম্পাদক মণ্ডলী – প্রত্যেকেই নিজ নিজ ধাপে যাচাই করে দেখবেন। প্রাথমিক বাছাই কমিটির সদস্যদের প্রত্যেকের তালিকায় উল্লেখিত লেখা নিয়ে একটি পূর্নাঙ্গ তালিকা প্রস্তুত করা হবে। এই পূর্ণাঙ্গ তালিকা চূড়ান্ত বাছাই কমিটির কাছে দেয়া হবে এবং চূড়ান্ত বাছাই কমিটি তালিকা থেকে লেখার চূড়ান্ত বাছাই সম্পন্ন করবেন। চূড়ান্ত বাছাই কমিটিও মনোনীত লেখার তালিকা ব্লগে উন্মুক্ত করবে না।

প্রাথমিক বাছাই সম্পন্ন হওয়ার পর চূড়ান্ত বাছাই কমিটির নাম এবং আমাদের কাজের অগ্রগতি সহ বিস্তারিত জানানো হবে ৪র্থ আপডেটের মাধ্যমে। চূড়ান্ত বাছাই কমিটি নির্দিষ্ট সময় প্রাপ্ত হবেন মনোনীত লেখার চূড়ান্ত তালিকা নির্ধারণে। চূড়ান্ত বাছাই কমিটির প্রত্যেক সদস্যদের কাছ থেকে আলাদা আলাদাভাবে প্রাপ্ত তালিকা থেকে একটি পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত হবে (অধিক সদস্যের পছন্দের ক্রমানুসারে) এবং চূড়ান্ত বাছাইয়ে একজন ব্লগারের একটি লেখাই চুড়ান্তভাবে বাছাই করা হবে।

চূড়ান্ত বাছাই কমিটি কর্তৃক চূড়ান্ত লেখা বাছাই সম্পন্ন হলে, বাছাইকৃত লেখার প্রাথমিক সম্পাদনা সম্পন্ন করা হবে। চূড়ান্ত বাছাই সম্পন্ন হওয়ার পর প্রাথমিক সম্পাদনা কমিটি তৈরী হবে ও সদস্যদের নাম এবং কাজের অগ্রগতি জানিয়ে ৫ম আপডেট প্রদান করা হবে।

বিশেষ বার্তা –
**আপনাদের কাছ হতে যে কোন পরার্মশ অত্যন্ত গুরত্বের সাথে বিবেচনা করা হবে। (মন্তব্যের ঘরে পরার্মশ প্রদান করতে পারেন)

আপনারা যারা ফেইসবুক ব্যাবহার করেন তারা "নগর নাব্য" পেইজটিতে এসে আপনার মন্তব্য,পরামর্শ কিংবা অনুভুতি প্রকাশ করুন এবং সাথে পেইজটি লাইক দিতে ভুলবেন না।

হটলাইন- যে কোন সমস্যা/পরামর্শ জানাতে পারেন এই নাম্বারে-০১৮৪৬৬৭২৫২০ ( বাংলাদেশ সময়- সন্ধ্যা ৬ টা হতে রাত্র ১২ টা পর্যন্ত)

ভাল থাকুন,সুস্থ থাকুন।
ধন্যবাদান্তে –
ম.সাহিদ