ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

জামাত বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষের একটি রাজনৈতিক দল এই ব্যাপারটি তারা অনেকবার নিজেরাই স্বীকার করে নিয়েছে অকপটে। এই ব্লগের অনেক পোষ্ট জমাত-শিবির সমর্থন কারীদের দ্বার প্রচার করা হয়েছ এবং হচ্ছে। তারা নিজেরাও জানে যে তারা অপরাধী আর এ অপরাধের বিচার প্রক্রিয়া শুরু হওয়ায় স্বাভাবিক ভাবেই তারা বিচলিত এবং তাদের নির্দোষ প্রমানের চাইতে নিজেদের বাচাতেই বেশী মরিয়া। আর সে ক্ষত্রে যেখানে যখন সুযোগ পাচ্ছে তারা তাদের প্রতিক্রিয়া এবং নিজেদের ঢোল নিজেরা পেটানোর সুযোগ হাতছাড়া করছে না।

আমরা যারা বাংলাদেশের নাগরিক প্রতিটি মানুষেরই সর্ব প্রথম নাগরিক অধিকার হচ্ছে আমার দেশকে ভালবাসার ক্ষেত্রে আমি বাধাগ্রস্থ হব না। এখন প্রশ্ন হচ্ছে –
১/ জামাত শিবিরের এই প্রচার প্রচারনার কারনে দেশর প্রতি আমার ভালবাসার ক্ষেত্র টুকু কোন কারনে বাধাগ্রস্থ হচ্ছে কিনা?
২/ আমরা আমাদের জন্মভূমিকে পরাধীনের হাত হতে মুক্ত করেই আমাদের দায়িত্ব পালনের ইতি টানলাম কি না?
৩/আমরা আমাদের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে বর্তমানে কতটুকু কার্যকর ভুমিকা রাখতে সক্ষম?

যতই মিথ্যাচারের মিছিল মিটং হোকনা কেন,যতই অপালাপের ফুলঝুরি ভারা কবিতা কাব্য লেখার চেষ্টা করা হোকনা আমরা আমাদের মাঝে শুধু স্বাধীনতার চেতনাটুকু জিইয়ে রেখেই তাদের মোকাবেলা করতে পারবো ভাবলে চুরান্ত ভুল হবে। আমরা তাদের প্রতিটি পদক্ষেপের সুচিন্তিত জবাব প্রদানের ক্ষত্রে থাকতে হবে দৃঢ় মনোবলের অধীকারী। অভিমান করে রনে ভঙ্গ দিয়ে তাদের আরো বেশী অপপ্রচার চালানোর পথের বাধা দুর করে দেওয়া মোটেও সমীচিন হবে না। আমাদের এই বিডি ব্লগে যতজন পাঠক ও লেখক এর সাথে সম্পৃক্ত তাদের সবাই যে কোন একটি পোষ্ট প্রকাশ হওয়ার পর এর শিরোনামের গুরুত্ব অনুভব করে লেখাটি পড়েন। এখন একটি লেখার ভাল দিকের সমর্থন যেমন আছে ঠিক উল্টো দিকেও কিছু না কিছু সমর্থন থাকাটাই স্বাভাবিক। এখন পাঠকরা এই লেখার মন্তব্যকারীদের সংখাগরিষ্ট ও সংখালঘুদেরও কাউন্টে নিয়ে আসতে পারছে আর এর মাধ্যমে সংখাগরিষ্টরা আরো শক্তীশালিই হচ্ছেনা সাথে ভিতির সন্চার করছে সংখালঘুদের মনে।

আসলে এই লেখাটির মাধ্যমে আমি ইদানিং বিডি ব্লগে কিছু পোষ্টের বিপরিতে মন্তব্য ও পাল্টা মন্তব্যে কিছু মানুষের মান অভিমানের দিকে ইশারা করে বলতে চাই -৭১’র মুক্তিযুদ্ধে যদি আমাদের দেশের মা বোনেরা স্বামী সন্তান আর বাবা হারানোর ভয়ে সবাইকে আঁচলে বেধে রাখতো তবে এটা নিশ্চত আমরা এখনও সেই পাকিস্তানি তাবেদারদের কবলে পরাধীন থেকে যেতাম। আমরা কি সেই তুলনায় আরো বেশী শক্তিশালী হয়েছি নাকি দুর্বল। তাই অভিমান করে নয় যুক্তিযুক্ত একটি মন্তব্য মিথ্য দিয়ে ঢাকার জন্য কয়েকটি মন্তব্য করেও শেষ রক্ষা হয় না,তার পরও সেকি যথাযথ সঠিক তথ্য সমৃদ্ধ উত্তর দিতে পারছে ?
তা হলে আমরা কেনো অভিমান করবো -আমরা এগিয়ে যাবো আর আমাদের সহযোদ্ধা দিনকে দিন বাড়তে বাড়তে একদিন ১০০% হবেই হবে।

এ ক্ষত্রে বিডি ব্লগ কতৃপক্ষকে দিতে হবে আরো বেশী ধৈর্য,নিরেপেক্ষতা আর অনুযোগ শোনার মানসিকতা।যে কোন পোষ্ট প্রকাশ করার আগে অন্তত এর পক্ষে দু-একটি যৌক্তক পয়েন্ট আপনাদের কাছে আছে কি না আগে ভেবে নিন,আর তা থাকলে আপনরা প্রকাশিত পোষ্টের বিপরিতে মন্তব্যকারীদের উত্তর দেওয়ার ক্ষেত্রে বিডি ব্লগের ভুমিকা ব্যাখ্যা করা সহজ হবে। বিডি ব্লগ তখনই সফল যখন ভাল ভাল ব্লগারদের পদচারনায় আরো বেশী প্রনবন্ত ও সুস্থধারার লেখনির দ্বারা সমৃদ্ধ।বিরক্ত না হয়ে সবাইকে মানিয়ে তাদের অনুযোগের যথাযথ উত্তর ও সমসাময়ীক পদক্ষেপ বিডি ব্লগকে আরো সামনে এগিয়ে নিয় যাবে এটা সকলের প্রত্যাশা।

আমি এই ব্লগের বেশ কিছু ভাল মানের ব্লগারের অন্তর্ধান বা হঠাৎ অভিমানি হয়ে হারিয়ে যাবার আশংকা থেকে বলছি আপনারা যদি পাশে না থাকেন তবে আমরা যারা আপনাদের হাতে হাত ধরে এগিয়ে যাবার মনবাসনা নিয়ে এসেছি তাদের কি হবে ???