ক্যাটেগরিঃ রাজনীতি

জ্বালানি তেলের মুল্য বৃদ্ধি,গাড়ি ভাড়া নিয়ে প্রতিদিনের সাধারন বাস যাত্রী আর গাড়ির কন্ট্রাক্টরের ভাড়া নিয়ে বাড়াবাড়িতে ক্ষুব্ধ জন সাধারনের ফুঁসতে থাকা মনোভাব,বিদ্যুতের চরম ভোগান্তির যাঁতাকলে নিষ্পেশিত অসহায় মানুষগুলির দীর্ঘশ্বাস,প্রাত্যহিক বাজার দরের উর্দ্ধগতীতে নাকাল মানুষ গুলির আর্তনাদ ভরা সোচ্চার কন্ঠ গুলিকে নিয়ে একটি সফল শান্তিপূর্ন আন্দোলনের মোক্ষম সুযোগ হারালো বিএনিপ শুধুমাত্র একটি হঠকারী সিদ্ধান্তের কারনে। জামাতের উগ্রতায় মুগ্ধ বিএনপির কিছু নেতার কথায় কান দিয়ে নিজের দেওয়া বক্তব্যকে পাশ কাটিয়ে জমাত শিবিরকে সাথে নিয়ে জনগনের মনে অধিক ভিতি সন্চার করে সরকারের বিরুদ্ধে একটি জনমত তৈরির সুযোগ হারালো দলটি।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে গত ১৩ জুলাই বিএনপি গণঅনশন কর্মসূচিতে বক্তৃতাকালে আর হরতাল দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছিলেন খালেদা জিয়া। সরকারের বিরুদ্ধে আন্দোলন চলছে, চলবেই এই মন্তব্য করে তিনি বলেছিলেন, তবে আর জ্বালাও-পোড়াও, ভাঙচুর, ধ্বংসের রাজনীতি নয়। আর হরতাল নয়। মানুষকে নিয়ে মধ্যপ্রাচ্যের মতো শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে সরকারের পতন ঘটানো হবে।

হ্যা, আন্দোলন চলছে!তবে জনগনকে সাথে নিয়ে নয় । যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত জামাত শিবির রাজাকারদের ক্যাডার বাহিনীর ছত্রছায়ায় নিজের বক্তব্যের অবমুল্যায়ন করে নিজেকেই প্রশ্নের সম্মুক্ষিন করে দিলেন মাননীয় বিরোধী দলীয় নেতা। হঠাৎ জামাতের ঝটিকা বিক্ষোভ মিছিল থেকে অপ্রস্তুত আইন শৃংখলা বাহিনিকে সাময়িক বিব্রতকর পরিস্থতির সম্মুক্ষিন করতে পারলেও ২২ তারিখের হরতালে এর ছিটে ফোটাও দেখাতে পারল না এই হঠাৎ সুযোগ সন্ধানী উগ্র মৌলবাদী রাজনৈতিক দলটি।

আর জনসম্পৃক্ততার বিষয়টি মুল্যায়নের গুরু দায়ীত্বটা আপাতত পাঠকের কাছেই দিলাম। কিন্তু সামনের আন্দোলন গুলিতে দলটির ভেতরে বাইরে এর যথাযথ মুল্যায়ন কি জমাত শিবিরকে বাদ দিয়ে করা সম্ভব হবে। তারা মুখে যাই বলুক না কেন বর্তমান প্রেক্ষাপটে অন্তত সাধারন জনগনের মনে একটি প্রশ্ন স্বাভাবিক ভাবেই জাগতে পরে,আর তা হল ১-১১ পরবতী সময় হতে এ পর্যন্ত দলটি একক শক্তি দ্বারা একটি সফল আন্দোলন করার শক্তি সন্চার করতে পারেনি এখনও? আজকের হরতালে নতুন করে তাদের সাথে বর্তমান সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনে সমর্থন দেওয়ার কথা থাকলেও এলডিপি এবং বিকল্প ধারার দুরে থাকা জামাতকে নিয়ে বিএনপির ভাবনা চিন্তার পরিবর্তনের দিকেই আঙ্গুলি নিদর্শন করছে না কি?