ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, ব্লগালোচনা

 

লেখালেখি নিয়ে অনেকের মাঝেই এক প্রকার আগ্রহ থাকে। কেউ কবিতা আবার কেউ গল্প কখনও কখনও সমাজ এবং পারিপার্শ্বিক নানা ত্রটি বিচ্যুতি ভাল মন্দের প্রভাবে প্রভাবিত হয়ে কিছু লিখায় আগ্রহী হয়ে ওঠেন। এই লেখালেখি থেকে কেউ কেউ হয়ত ভাল প্রতিষ্ঠাও পেয়ে যান কিংবা অনেকের কাছে হয়ে ওঠেন বিষেশ পরিচিত। কিন্তু যত ভাল লেখকই হোননা কেন আপনার মনের ভাব প্রকাশের জন্য চাই একটি মাধ্যম। আর সেই মাধ্যম হিসাবে বিগত সময়গুলিতে শুধু মাত্র হাতে গোনা কিছু পত্রিকা,ম্যাগাজিন,সাময়ীকী,দেয়াল পত্রিকা কিংবা বই প্রকাশের এক প্রকার অসাধ্য সাধনের মধ্যেই সিমাবদ্ধ ছিল।

কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তির এই যুগে আমাদের লেখক হিসাবে প্রতিষ্ঠা কিংবা পরিচিত হয়ে ওঠতে একটু সদিচ্ছা সাথে সাধারন প্রযুক্তি জ্ঞানই যথেষ্ট। আমরা যখন তখন ইচ্ছা করলেই খুব সহজেই অবচেতন মনের না বলা কথাগুলি একটু সাজিয়ে গুছিয়ে প্রকাশ করতে পারি। আর এই ক্ষেত্রে ইন্টারনেটে বহু মাধ্যমের মধ্যে ব্লগ হচ্ছে অন্যতম। একটি ব্লগে নিবিন্ধত হয়ে যে কোন সময় শুধু মাত্র নিজের মনের ভাব প্রকাশ নয় সাথে অন্য আরো অনেকের লেখায় নিজের মতামত,বেশ কিছু অচেনা অজানা মানুষের চিন্তা চেতনার সাথে নিজেকে মিলিয়ে দেখা এবং সর্বপরি একটি অদৃশ্য সুতার বন্ধনে আবদ্ধ হয়ে একটি প্লাটফর্ম তৈরি করাতে পারি। আর তাই ব্লগে যারা লেখালেখি করেন তাদের ব্লগার বলা হয়,কিন্তু ব্লগার মানে শুধু ব্লগে কিছু লিখলাম আর মাঝে মাঝে এসে ঢু মেরে চলে গেলাম এটা অন্তত একজন ভাল এবং পরিপুর্ন ব্লগারের সমীকরন হতে পারে না। সেই সব কিছু বিবেচনা করে ব্লগারদের আত্ম সমালোচনা এবং নিজেদের আরো বেশী করে প্রকাশ করতে উদ্দেগী হতে হবে। যেমন ব্লগারদের নিজিস্ব ব্লগে প্রকাশিত লেখা নিয়ে বই প্রকাশ,ভিবিন্ন সভা-সেমিনারে অংশ গ্রহন,কমিউিনিটির কোন সদস্যের উপর অযাচিত অন্যায়ের প্রতিবাদে একাত্মতা প্রকাশ,জাতীয় দিবস গুলিতে সংঘবদ্ধ অংশগ্রহন,ভিবিন্ন সাইবার ক্রাইম হতে নিজেকে এবং সমাজ ও দেশকে রক্ষা করার প্রতিবাদ সহ ভিবিন্ন ইভেন্টের মাধ্যমে আমাদের শক্তিকে আরো জোরালো ভাবে প্রকাশ করাতে নিঃসংকোচে এগিয়ে আসাই একজন ভলো ব্লগারের পরিচিতি । আর সেই ক্ষেত্রে প্রতিটি ব্লগে ব্লগারদের স্ব-প্রনোদিত হয়েই বছরের নির্দিষ্ট একটি দিনে তাদের সারা বছরের পাওয়া না পাওয়া বিশেষত নিজেকে নিজের চিন্তা ধারার মুল্যায়নের মাধ্যমে নিরিক্ষনের জন্যই ব্লগ দিবসের আবির্ভাব।

আগামী ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন।’ একই দিনে ব্লগ ও ব্লগারদের স্বতস্ফুর্ত অংশ গ্রহনে যথাযথ ভাবে ব্লগ দিবস পালনে ইতিমধ্যে নানা কর্মসুচির আয়োজন করা হয়েছে। কিন্তু আমরা বিডি নিউজ টোয়েন্টিফোর ডট কমের ব্লগের সদস্যরা ঐ দিনটিতে কি কিছু একটা করতে পারি না? আর অন্য সব ব্লগের সদস্যরা নানা বিষয়ে বর্ণিল ভাবে দিবসটি পালনে যথেষ্ট আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছেন। এখন আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টা এবং সদিচ্ছার বহিঃপ্রকাশ ঘটিয়ে বছরের একটি বিশেষ দিনে নিজেকে এবং এই অঙ্গনের সবাইকে স্মরনিয় মুহুর্তের সঙ্গী হতে আপনাদের সবার নিকট হতে নিজিস্ব চিন্তা ধারার সু-পরামর্শ আহ্বান করা যাচ্ছে। আমাদের সকলের সামন্য ইচ্ছা শক্তির যৌথ সমন্বয়ে আমরা এমন কিছু করতে পারবো যা হয়ত অন্য আরো অনেক ব্লগের সদস্যদের কাছে হয়ে ওঠবে অনুকরনিয়। বিডি নিউজ টোয়েন্টিফোর ডট কম ব্লগ যেমন স্বাতন্ত্রে বিশ্বাস করে ঠিক এই ব্লগের প্রতিটি সদস্যের মাঝেও আছে নিজিস্ব স্বাতন্ত্রবোধ আর এই চিন্তা ধারাকে আরো একধাপ এগিয়ে নিতে আপনি হাত গুটিয়ে রাখবেন নাকি হাত তুলে জানান দিবেন আমি নয় আমরাও আছি।

আসুন নিজেকে আলাদা করে না ভেবে হাতে হাত রেখে গড়ে তুলি নিজস্ব প্লাটফর্মের ভিত,মনে রাখবেন আপনার আমার মতের কিংবা চিন্তাধারার মতানৈক্য থাকতেই পারে তাই বলে একই ফেরিতে নদী পার হওয়ায় কোন আপত্তি থাকা অমুলুক।

***
বাংলা ব্লগ দিবস নিয়ে সভা

***
ফিচার ছবি: আন্তর্জাল থেকে সংগৃহিত