নিজেকে নতুন করে চিনতে হলে চলে আসুন…

ম, সাহিদ
Published : 1 Jan 2012, 05:36 PM
Updated : 1 Jan 2012, 05:36 PM

এই শীতের সকালে আপনি কি কখোনো উপরের ছবির মত কোন সরিষা ক্ষেতের হলদে সাগরের পাশ দিয়ে হেঁটে গিয়েছেন,এক মুহুর্ত দাঁড়িয়ে থেকে বুক ভরে নিয়েছেন সরিষার সেই অসাধারন মৌ-মৌ সুগন্ধ মাখা সুরভিত ঘ্রান। যদি না গিয়ে থাকেন তবে আপনার জন্য অপেক্ষা করছে জীবনের সেরা একটি উপহার। আর সেই উপহার পেতে হলে আপনার সামান্যতম ইচ্ছা শক্তিই যথেষ্ট। দেখবেন অস্ফুট স্বরে আপনার মুখ থেকে বের হয়ে আসবে একটি মাত্র শব্দ আর তা হল- অপুর্ব।

শরিষার হলদে ফুলের ঢেউ আর অসাধারন মৌ-মৌ গন্ধ আপনার কানে কানে বলবে তুমি বাঙ্গালী-তুমি এই শ্যমল বাংলার অপরুপ রুপের অংশিদার। আর ঠিক তখনই আপনি নতুন করে আরো একবার উপলদ্ধি করতে পারবেন কেনো এই দেশের জন্য লক্ষ-লক্ষ মানুষ অকাতরে প্রান বিলিয়ে দিয়েছে সহাস্যে। কেনো অসংখ্য কবি কবিতায় তুলে এনেছিল এই বাংলার রুপের প্রতিচ্ছবি গেয়ে গেছেন নকশি কাথার মাঠের গান আর আকিয়ে একেছেন লাল সবুজের অসংখ্য ছবি। হৃদয়ে হতে হৃদয়ে আর প্রান থেকে প্রানে কোটি প্রানের রিমি-ঝিমি শব্দের রঙ্গে রাঙ্গানো সুরের গায়ক হয়ে ওঠবেন এক পলকে যা কখনও হাজার চেষ্টায় আপনি করতে পারেন নি ঠিক সেই মুহুর্তটির মত,আর তা হল গলা ছেরে হৃদয় থেকে গাইতে পারবেন একটি গান-জন্ম আমার ধন্য হলো মা গো…।

আপনি ইচ্ছা করলেই একটু সময় বের করে খোজ নিয়ে আশে পাশে আর একটু বেশী সময় যদি বের করে নিতে পারেন তবে গ্রামের বাড়ীতে আসুন এখনই পেয়ে যাবেন এমন অনেক শর্ষে ফুলের দিগন্ত জোড়া মাঠ। আর কুয়াশার চাদরে ঢাকা প্রভাত বেলায় চলে আসুন সেই মাঠের কাছে সাথে নিয়ে আসুন আপনার প্রিয় জন,সন্তান কিংবা কোন বন্ধুকে ভাগ করে নিন বাংলার এই অপরুপ রুপের ছটা। আর একবার নতুন করে আবিস্কার করুন নিজেকে আর আপনার এই প্রিয় বাংলাকে……………………………………………..।

ছবি- নিজ ক্যামরায়।