ক্যাটেগরিঃ রাজনীতি

 

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রায় অর্ধেক ভোটের ব্যাবধানে বর্ষিয়ান প্রবিন আওয়ামীলীগ নেতা আফজাল খানকে পরাজিত করে বিএনপি থেকে স্ব-ইচ্ছায় অব্যাহতি! নেওয়া মনিরুল হক সাক্কু প্রথম মেয়র নির্বাচিত হয়েছেন। নির্বাচনের প্রার্থী ভোটার এমনকি সংশ্লিষ্ট সকল মহল থেকেই অবাধ নিরেপেক্ষ সুষ্ঠ নির্বাচনের ব্যাপারটি এক বাক্যে স্বীকার করে নেওয়া হয়েছে। আর এই নির্বচনটি বর্তমান নির্বাচন কমিশনের অধীনে বড় অর্জনের তালিকাটি আর একটু লম্বা করে দিল বলেই মনে করছে সবাই। আর দলীয় সরকারের অধীনে সুষ্ঠ নির্বাচনের নানা অপ্রতিকুলতার মাঝেও বর্তমান সরকারের তত্বাবধায়ক ব্যাতিরেকে দলীয় নরকারের অধীনেই সুষ্ঠ নির্বচন সম্ভব্যতার দাবীর যথার্থতা প্রমানে সরকার পক্ষের গলা আরও একটু চড়া হবে বলেই মনে হচ্ছে।

আজকের নির্বাচনটিতে ক্ষমতাশিন দলের প্রার্থীর ভরাডুবি নিয়ে অনেকেই হয়ত সরকারের জনপ্রিয়তা কমার দিকে ইঙ্গিত করে সন্তুষ্ট হতে চাইবেন। কিন্তু বাস্তবতাটি কি শুধু মাত্র দলীয় কোন্দল,সরকারের নানা মুখি ব্যার্থতা দিয়ে আমি বিচার না করে আরও একটু গভিরে আপনাদের দৃষ্টিকে নিয়ে যেতে চাই।

প্রথমত কুমিল্লা সিটি কর্পোরশন নির্বচনে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী বলে যাদের ধরা হচ্ছে তানিম এবং মিঠুকে দলের উর্ধতন নেতৃবৃন্দ নির্বচন থেকে সরে দাড়ানোর ব্যাপারে কোন প্রকার চাপ প্রয়োগ করা হয়েছে কি ?
দলীয় সভানেত্রী মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা তাদের ডেকে যদি নির্বচন হতে সরে দাড়ানোর কথা বলতেন তবে কি আদৌ তারা সেই নির্দেশনা উপেক্ষা করেও তাদের সিদ্ধান্তে অটল থাকতে পারতেন ?
মহাজোটের অপর প্রার্থী এয়ার আহম্মদ সেলিমকে জোটের সম্মান রক্ষার্থে বা জোটবদ্ধ নির্বাচনের জন্য কোন প্রকার আলোচনা করা হয়েছে কি?

উপরের প্রশ্ন গুলির উত্তর যদি আপনাদের না হয় তবে,আমর নিচের প্রশ্ন গুলির উত্তর খুজার কোন অযৌক্তিকতা নেই বলেই মনে করছি।

পুরো নির্বাচন প্রক্রিয়াটিতে সরকার তার স্বচ্ছতা প্রমানের পাশাপাশি আরও কিছু বিষয়ে জয়ী হওয়ার জন্য কুমিল্লার সিটি মেয়রের পদটি জলাঞ্জলি দিলো নাতো?
ইাভিএম নিয়ে বিএনপির যথেষ্ট আপত্তি সত্বেও সরকারী ইচ্ছায় নির্বচন কমিশনকে দিয়ে এই পুরো নির্বচনে এই পদ্ধতিটিকে প্রয়োগ করার মাধ্যমে তাকে জায়েজ করিয়ে নিল না তো ?
বিএনপির নির্বচন বর্জনের সিদ্ধান্তকে ভুল প্রমান করে আওয়ামীলীগ এটাই প্রমান করতে চাইছে না যে তত্বাবধায়ক সরকার ছাড়াও সরকারের অধীনেই একটি সুষ্ঠ নির্বাচন সম্ভব ?

সারা দেশে কি ঘটবে এবং হবে তা নিয়ে হতে পারে অনেক বিতর্ক কিন্তু আপাতত কুমিল্লা সিটি কর্পোরশনে বিজয়টা সাক্কুর নাকি ইভিএম এবং আ’লীগের ?

ছবি-বিডি নিউজ টুয়েন্টি ফোর.কম