ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

২১’শে বইমেলায় বিডিনিউজ টুয়েন্টিফোর.কম ব্লগে প্রকাশিত বিভিন্ন ব্লগারদের নির্বাচিত লেখা নিয়ে ব্লগ সংকলন প্রকাশর যে প্রস্তাব করা করা হয়েছিল এ বিষয়ক কাজের অগ্রগতি নিয়ে সময়ে সময়ে আপনাদের সামনে আপডেট নিয়ে হাজির হয়েছিলাম। আজ এ বিষয়ক ৪র্থ আপডেটে আমাদের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত জানাতে আবারো আপনাদের সামনে হাজির হয়েছি।

সর্ব প্রথমেই অত্যান্ত আনন্দের সাথে আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে,আমাদের তৃতীয় আপডেটের ধারাবাহিকতায় প্রকাশকের সাথে চুড়ান্ত আলাপ-আলোচনা সম্পন্ন করে নির্বাচিত লেখাগুলি সম্পাদনার জন্য সম্মানিত সম্পাদকদের টেবিলে কাজ চলছে পুরোদমে। আর এই ধারাবহিকতা রক্ষা করতে পারলে এবং কোন প্রকার দৈব-দুর্বিপাকের অঘটন না ঘটলে সৃষ্টিকর্তার নামে বলতে পারি বইটি আমরা প্রকাশনার শেষ ধাপে এসে পৌঁছেছি। আর এ পর্যন্ত আসার পথ পরিক্রমায় যারা আমাদের সার্বিক সহয়তা প্রদান করেছেন তাদের জানাই আন্তরিক অভিনন্দন।

এখন যা করা হচ্ছে-

চুড়ান্ত বাছাই কমিটির তালিকাকে সমন্বয় করে ও বইয়ের কলেবরের কথা বিবেচনা করে প্রায় ২৮ জন ব্লগারের পোস্ট নির্বাচিত করা হয়েছে। নির্বাচিত লেখাগুলি সম্পাদনার কাজে হাত দেয়া হয়েছে এবং লেখাগুলো ইউনিকোড থেকে বিজয়ে রুপান্তরিত করে বানান, ‍যতি-বিরাম-চিন্হ, বক্তব্যের কাঠামো ইত্যাদি রিভিউ করে দেখা হচ্ছে।

সম্পাদনায় সার্বিকভাবে সহায়তা ও তত্ত্বাবধানে দায়িত্ব প্রাপ্ত সম্মানিত সম্পাদকরা হচ্ছেন –

ব্লগার নাজনীন খলিল
ব্লগার নুরুন্নাহার শিরীন

ব্লগের আসলে মজা মত-অমত বিনিময়ে, তর্কে-বিতর্কে! ব্লগের গুরুত্ব কেবল পোস্ট দিয়ে নয়, মন্তব্যে মন্তব্যে তথ্য যোগ করে হয়। বইয়ে এই অভিব্যক্তি না এলে পাঠক ব্লগের স্বাদ থেকে বঞ্চিত হবেন। ব্লগাররা জেনে অত্যন্ত খুশি হবেন, সংকলনের জন্য নির্বাচিত পোস্টগুলোতে যে সকল মন্তব্য ছিল, তার মধ্য থেকে গুরুত্বপূর্ণ মন্তব্য-প্রত্যুত্তরকেও বইয়ে যুক্ত করার চেষ্টা হচ্ছে। ১০০টিরও বেশি বাছাইকৃত মন্তব্য সম্পাদনায় রিভিউ করে বইয়ে প্রকাশিত প্রতিটি লেখার সাথে যুক্ত করা হবে। আর তাই অত্যন্ত আনন্দের সাথে ব্লগার বন্ধুদের জানাতে চাই, আমাদের কারো কারো লেখা হয়ত নির্বাচিত হয়নি, কিন্তু আমাদের মন্তব্য বইয়ে প্রকাশিত হতে যাচ্ছে!

২০১১ ইং সনের জানুয়ারিতে বিডিনিউজ টুয়েন্টিফোর.কম ব্লগটির যাত্রা শুরু হলেও একই বছর বইমেলা চলাকালিন ১১ ফেব্রুয়ারি ব্লগটির অনাড়ম্বর কিন্তু আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছিল। আসছে ১১ ফেব্রুয়ারি ব্লগের এক বছর পূর্ণ হতে যাচ্ছে। এই দিনেই যদি ব্লগারদের উপস্থিতিতে বইয়ের মোড়ক উন্মোচন করা যায় তো ব্লগারদের এই সম্মিলিত অর্জনে বাড়তি আনন্দ যোগ হবে। আর তাই আমরা বিডিনিউজ টুয়েন্টি ফোর.কম ব্লগের সম্মানিত কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন জানিয়ে ঐ বিশেষ দিনে বইটির মোড়ক উন্মেচন করার পরামর্শমুলক নিবেদন জানাচ্ছি (এ বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনার জন্য সম্মানিত সকল ব্লগারদেওও মন্তব্যের ঘরে দাবী জানানোর অনুরোধ করছি)।

বইয়ের প্রচার-প্রচারণায় ব্লগারদের অংশগ্রহণ ছাড়া দ্বিতীয় কোন পথ নেই। কারন বইটি যেহেতু আমাদে সবার প্রিয় বিডিনিউজ টুয়েন্টি ফোর.কম ব্লগের ব্লগারদের লেখা নিয়ে প্রকাশিত হচ্ছে তাই এ বইটি সবার মাঝে প্রচার এবং পৌঁছে দেওয়ার মুল দায়ীত্বটাও আমাদেরই। আপনারা যারা প্রবাসে আছেন সেই সব ব্লগার বন্ধুরা যদি ১০-২০-বা ততোধিক কপি সংগ্রহ করে আপনার প্রিয়জন-বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনদের উপহার দেন তবে বইটি যেমন প্রচার পেল তেমনি এর কাটতিও বেড়ে গেল এবং সাথে সাথে আমাদের পরিশ্রম সার্থক হওয়ার পাশাপাশি উৎসাহটাও বেড়ে গেল। কারন সামনের দিনগুলিতে আমরা বিষয় ভিত্তিক অথবা আরো বৃহৎ পরিসরে এই ধারবাহিকতা চালিয়ে যাওয়ার আপ্রান চেষ্টা চালাতে কোন কার্পন্য করব না। এ ক্ষেত্রে দেশে বসবাসরত সকল ব্লগার বন্ধুরা আশা প্রকাশ করছি ২১’শে বইমেলা থেকে স্ব-উদ্দেগেই বইটি সংগ্রহ করবেন। আর যারা প্রবাসে আছেন তারা ঠিকানা সহ কপি সংখ্যা জানিয়ে দিলে প্রকাশকের সাথে আলোচনা সাপেক্ষে আপনাদের পৌঁছানোর চেষ্টা করা হবে। তো দেশে ও প্রবাসের ব্লগাররা কে কত কপি করে বই সংগ্রহ করছেন?

বইয়ের নাম বিষয়ে এখন চুড়ান্ত কোন সিদ্ধান্তে আসা যাচ্ছে না, তবে সময় ঘনিয়ে আসছে। এখন পর্যন্ত যে সকল নাম প্রস্তাবিত হয়েছে –

১। নুরুন্নাহারশিরীন
(ক) অন্তর্জালে উড্ডীন কথাজাল
(খ) সময়ের কথামালা

২। ম.সাহিদ
(ক) সাদা পাতার ব্লগ
(খ) কালো অক্ষরে বাঁধাই ব্লগ
(গ) নানা রঙ্গের ব্লগ গুলি
(ঘ) বিণা সুতোর ব্লগমালা
(ঙ)ব্লগস্ফিয়ারের সরোজমিন
(চ)সরোজমিনে ব্লগস্ফিয়ার
(ছ)ব্লগস্ফিয়ারের আমরা
(জ)ব্লগ বিপ্লবের পদধ্বনি..।
(ঝ) ব্লগস্ফিয়ারের পিপড়ে
(ঞ) লাল-সবুজের ব্লগ
(ট)ব্লগস্ফিয়ারের কুট্রুস
(ঠ) ব্লগের চিমটি

৩। এম. মিজানুর রহমান সোহেল
(ক)ব্লগনামা
(খ)ব্লগবৃত্ত
(গ)ব্লগময়
(ঘ)ব্লগবৃত্তান্ত
(ঙ) ব্লগ ব্লগ ব্লগ!
(চ)বাংলাব্লগ

৪। যহরত
(ক)ব্লগবিপ্লবে ব্লগারদের ভাবনা
(খ) ব্লগবিপ্লবে ব্লগারদের ভাবনা
(গ) ব্লগীয় সুবচন
(ঘ) ব্লগ সংলাপ

৫। রাজু আহম্মদ খান
(ক) বাংলা ব্লগের উপাখ্যান’
(খ) এ সময়ের ‘বাংলা ব্লগ’
(গ) ‘বাংলা ব্লগ’-২০১২
(ঘ) উচ্চারনে ‘বাংলা ব্লগ’
(ঙ) ‘বাংলা ব্লগ’ এর পায়তারা
(চ) কিংবদন্তী ‘বাংলা ব্লগ’
(ছ) আলোকিত ‘বাংলা ব্লগ’
(জ) সরেজমিন ‘বাংলা ব্লগ’
(ঝ) আন্দোলিত ‘বাংলা ব্লগ’
(ঞ) ‘বাংলা ব্লগ – বাংলায় ব্লগ
(ট) আলোচিত ‘বাংলা ব্লগ’
(ঠ) জাগরণে ‘বাংলা ব্লগ’

এক শব্দ বা দু’ শব্দের মধ্যে আরো নাম প্রস্তাবে ব্লগারদের অংশগ্রহণ আরো চাই। নামটি সুন্দর হোক, বলিষ্ঠ শব্দে হোক। এ ছাড়া যে কোন পরামর্শ চাই আপনাদের কাছ হতে। কারন বইটি আপনাদেরই প্রিয় ব্লগ থেকে প্রকাশিত হচ্ছে আর তাই এতে কোন ঘাটতি আপনার দৃষ্টিতে ধরা পড়লে তা সংশোধনের জন্য আপনার পরামর্শ অতীব জরুরী।

ধন্যবাদ সবাইকে।