ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

ইন্টারনেট ভিত্তিক রাশিয়ার বিনোদন আউটলেটটি সারা বিশ্বের হাজার হাজার অনলাইন পাঠকদের কাছ থেকে মতামত নিয়ে একটি রিপোর্টে বাংলাদেশ সরকারের মালিকানাধীন দুই টাকার নোটটিকে বিশ্বের সব চাইতে সুন্দর নোট হিসাবে বিবেচিত করেছে।

এক পৃষ্ঠায় শহীদ মিনার, অন্য পৃষ্ঠায় গাছের ডালে বসে আছে জাতীয় পাখি দোয়েল। দু-পৃষ্ঠায় দু’টি শান্তির সাদা বৃত্ত যার ভিতর জলছাপে জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার। দোয়েলটি একটি ডালে বসা এবং এর নিচে ঢেউ খেলে বয়ে যাওয়া নদীর প্রতিচ্ছবি। ৫২’র ভাষা আন্দোলনের প্রতিক শহীদ মিনার এবং সাথেই আছে যেন সদ্য ফুটন্ত ফুলের বাগান। বাংলাদেশ সরকারের অর্থাৎ আমাদের দুইটাকার নোটের বিবরন দিতে এ ভাবেই দিতে হয়। আর এই দুই টাকার নোটটি হল বিশ্বের সবচাইতে সুন্দর অর্থাৎ টাকার রুপের রাজা।

আমাদের ইতিহাসের আরো অনেক কিছুই আছে যা নিয়ে আমরা গর্ব বোধ করতে পারি যেমন ৫২’র ভাষা আন্দোলন। পৃথীবিতে আর কোন দেশ নেই যারা ভাষার জন্য রক্ত ঝড়িয়েছ এবং আন্দোলন করে প্রতিষ্ঠিত করতে হয়েছে নিজ মতৃভাষাকে। আর সেই ২১’শে ফেব্রোয়ারী পেয়েছে বিশ্ব ভাষা দিবসের মর্যাদা। ঠিক তেমনি ৭১’র মুক্তি যুদ্ধ,আমাদের সুন্দর বন,রয়েল বেঙ্গল টাইগার,সুদীর্ঘ সমুদ্র সৈকত,আমাদের সমৃদ্ধ সংস্কৃতি এমন আরো আরো অনেক কিছুর সাথে এবার যোগ হল আমাদের এই ছোট্র অথচ বিশাল সম্মানের স্বাধীনতা-ভাষা আন্দোলন এবং সবুজ বাংলার ধারক বাহক দুই টাকার নোটটি।

এই বিষয়টিকে অনেকেই হালকা ভাবে নিতে পারেন,তবে এটা আমাদের জন্য এক বিরাট অর্জন আর এই অর্জনকে কোনভাবেই ছোট করে দেখা উচিৎ নয়। আমাদের এই ছোট্র দুইটাকার নোটটি আবার নতুন করে চিনিয়ে দিল বাংলাদেশকে সারা বিশ্বের কাছে। আমাদের আরো অনেক অমুল্য সম্পদের মত করে ঠিক এই দু-টাকার নোটটিকে আমরা হারাতে যেন না দিই এই আবেদন সরকারের কাছে। কারন ইতি মধ্যে এই দু-টাকার নোটটিতে জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সংযুক্ত করা হয়েছে তাতে করে এর আসল রুপের হানি ঘটেছে অনেকটাই।

তাই আসুন সবাই মিলে সরকারের নিকট জোড় দাবী জানাই অন্য সকল নোটে জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি থাকুক শুধু এই দুই টাকার নোটটিকে যেনো অবৃকৃত রাখা হয়।

তথ্য সুত্র-ইন্টারনেট