ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

পাকিস্তান তেহরিক-ই ইনসাফ দলের নেতা ইমরান খান ব্রিটিশ সাময়িকী ‘দ্য কারাভান’-এ চলতি বছরের জানুয়ারি সংখ্যায় প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছেন,৭১’র যুদ্ধ থেকে পাকিস্তান কোনো শিক্ষা নেয় নি। তিনি আরও বলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অপরাধ সংঘটনকারীরা শাস্তি পেলে পাকিস্তানের বর্তমান পরিস্থিতি অন্য রকম হতো।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ঘটনায় আইনের শাসনবিষয়ক একটি শিক্ষা রয়েছে। পাকিস্তানের তত্কালীন শাসক ও যুদ্ধাপরাধীদের প্রসঙ্গে তিনি বলেন, ‘তারা শাস্তি পেলে আমরা (পাকিস্তান) আবারও একই পথে হাঁটতাম না।’

অথচ আমাদের এই বাংলাদেশে জন্ম নেওয়া কিছু জারজ সন্তান এখনও অবলিলায় পাকিস্তান বাংলাদেশের ভিবক্তি মনে করে হৃদয়ে রক্ত ক্ষরন করে এর স্বপক্ষে কথা বলতে একটুও পিছপা হননা। আমি অবাক হয়ে যাই যখন আমাদের দেশে এখন বলা হয় স্বাধীনতার স্বপক্ষ শক্তি বনাম স্বাধীনতা রক্ষার শক্তি বলে আমরা বাংলাদেশীদের ভিবক্ত করে দিয়ে ক্ষমতার মসনদে বসার লেলুপতা দেখে। আজ ইমরান খানের সরল এবং সত্য উক্তি আমাদের ভুল ভাঙ্গাতে কি সক্ষম হবে। নাকি তাকেও ভারতের দালাল বলে গালি দিতে পিছপা হবে না আমাদের কেউ কেউ।

প্রথম আলো পত্রিকায় প্রকাশিত রিপোর্টে ইমরান খানের দেওয়া সাক্ষাতকারে তিনি বলেছেন-

১৯৭১ সালে তিনি যখন ক্রিকেট ম্যাচ খেলতে ঢাকায় ছিলেন, বাঙালিদের হত্যার নির্দেশনা দেওয়ার বিষয়টি তিনি শুনতে পেয়েছিলেন। তিনি দাবি করেন, ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী বাংলাদেশে অভিযান শুরুর আগে তিনি শেষ বিমানে করে ঢাকা ছেড়েছিলেন।
১৯৭১ সালে বাঙালি হত্যায় পাকিস্তানি সামরিক শাসকদের নির্দেশ প্রদান প্রসঙ্গে ইমরান খান বলেন, ‘আমি নিজ কানে শুনেছি, তারা বলেছে, এই বামন ও কালোদের হত্যা করো। তাদের একটা শিক্ষা দাও।’

এখন আমার প্রশ্ন হল,ইমরান খানের কাছে পাকিস্তানের অপরাধ যদি এভাবে মুল্যায়িত হয়,তবে পাকিস্তান থেকে আগত সেই সব সৈন্যরা যারা বাংলাদেশের কিছুই চিনতো না এবং এই দেশটির ভাষা,পরিবেশ এবং আলো বাতাসের সাথে সম্পুর্ন অপরিচিত ছিল তাদের যারা পথ দেখিয়ে নানা অপকর্ম গুলি কররা পথে রেখেছে মুখ্য ভুমিকা তাদের অপরাধ বিচার করে কি শাস্তি তারা প্রাপ্য। আর এই বিচার নাকরেওতো এতোদিন বাংলাদেশ বিরাট বড় ভুল করেছে। এখন এই নরপিচাশদের বিচার না করলে ইমরান খানের সুরে বলতে হয় এতোদিন যে ভুল আমরা করেছি এখনো কি আমরা এই ভুল ঘারে নিয়েই হাঁটবো? নাকি এখন আমাদের বোধদয় হবে এবং প্রতিটি বাঙালি গলা ছেড়ে হৃদয় থেকে বলবো আমরা আর কোন ভুল করবো না!

*****************************************************************************************

এখন বিচার শুরু হয়েছে এবং তারই সাথে শুরু হয়েছে সেইসব নরপিচাশদের পক্ষে চক্রান্ত। বিদেশীদের চক্রান্ত না হয় মেনে নিলাম টাকার লোভে তারা করছে কিন্তু খোদ এই বাংলাদেশে জন্ম নেওয়া কিছু মানুষ কিভাবে পারে নিজের মায়ের ইজ্জত হনণকারীদের পক্ষ নিতে তারা কতটা নিচে নামতে পারলে পারে নিজ ভাইয়ের রক্তের সাথে বেঈমানি করে হত্যাকারীদের পক্ষ নিতে?

পাকিস্তানি ইমরান খান যা বুঝল আমরা বাঙালিরা এতোদিনে কতটা উপলদ্ধি করতে পেরেছি আমাদের নিজেদের অপরাগতার লজ্জা?

সুত্র-প্রথম আলো