ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

২১’শে বইমেলায় বিডিনিউজ টুয়েন্টিফোর.কম ব্লগে প্রকাশিত বিভিন্ন ব্লগারদের নির্বাচিত লেখা নিয়ে ব্লগ সংকলন প্রকাশর যে প্রস্তাব করা করা হয়েছিল এ বিষয়ক একটি সু-সংবাদ নিয়ে আজ আপনাদের সামনে হাজির হয়েছি।

আমি অত্যান্ত আনন্দের সহিত জানাইতেছি যে, চুড়ান্ত ভাবে নির্বাচিত লেখাগুলির প্রাথমিক সম্পাদনা শেষে প্রকাশকের হাতে পাণ্ডুলিপি আকারে তুলে দেয়া হয়েছে। প্রকাশক কর্তৃক বইয়ের পেজ সেটআপ/মেকআপের কাজটি শুরু করা হবে।

আগামি ২/৩ দিনের মধ্যে বইয়ের প্রচ্ছদ প্রকাশকের কাছে পাঠানো হবে। সম্পাদকীয় ও ব্লগ সংকলনের মুখবন্ধও পাশাপাশি লেখা হবে।

দু:খজনক হলেও সত্যি, বইটির নাম বিষয়ে এখনো কোন সিদ্ধান্তে আসা যায়নি। ব্লগাররা অনেকে উৎসাহ নিয়ে নাম প্রস্তাব করলেও বেশিরভাগ নাম বহরে দীর্ঘ এবং অধিকাংশ নাম সিটিজেন জার্নালিজম ভিত্তিক ব্লগ থেকে নির্বাচিত লেখা নিয়ে ব্লগ সংকলনকে তাৎপর্যপূর্ণভাবে উপস্থাপন করছে না।

তাই প্রচ্ছদ তৈরি হতে যেহেতু আরো দুই দিন বাকি সেহেতু আমাদের হাতে এই সময়টাতে যদি নাম নিয়ে আমরা সবাই একটু গুরুত্ব সহকারে আলোচনা চালিয়ে যেতে পারি তা হলে আশা করছি কাংখিত নামটি আমরা পেয়ে যাব।

নাম প্রস্তাবনার সময় আমরা দু’টি সাধারণ বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে পারি –

বইয়ের নাম এক শব্দ বা সর্বোচ্চ দুই শব্দে হবে
বইয়ের নামে ব্লগ/ব্লগার শব্দ রাখা জরুরী নয় এবং নামটি অবশ্যই নান্দনিক, তাৎপর্যপূর্ণ এবং শ্রুতি মধুর হওয়ার প্রতি জোর দিতে হবে।

৪র্থ আপডেটে বেশ কিছু নাম প্রস্তাব করেছেন অনেক ব্লগার।সেই নামগুলি থেকেও সুন্দর কোন অংশ মিলিয়ে ছোট্র পরিসরে কোন নাম সিলেক্ট করা যায় কিনা তাও আপনারা ভেবে দেখতে পারেন।

আরো একটি বিষয়ে সবার দৃষ্টি আকর্ষন করছি-

২০১১ ইং সনের জানুয়ারিতে বিডিনিউজ টুয়েন্টিফোর.কম ব্লগটির যাত্রা শুরু হলেও একই বছর বইমেলা চলাকালিন ১১ ফেব্রুয়ারি ব্লগটির অনাড়ম্বর কিন্তু আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছিল। আসছে ১১ ফেব্রুয়ারি ব্লগের এক বছর পূর্ণ হতে যাচ্ছে। এই দিনেই যদি ব্লগারদের উপস্থিতিতে বইয়ের মোড়ক উন্মোচন করা যায় তো ব্লগারদের এই সম্মিলিত অর্জনে বাড়তি আনন্দ যোগ হবে। আর তাই বিডিনিউজ টুয়েন্টি ফোর.কম ব্লগের সম্মানিত ব্লগারদের নিকট আকুল আবেদন জানিয়ে ঐ বিশেষ দিনে বইটির মোড়ক উন্মেচন করার পরামর্শমুলক নিবেদন জানাচ্ছি। মোড়ক উন্মোচনে আপনারা উপস্থিত থাকবেন তো?

বইয়ের মূল্য কত হতে পারে, তা পরবর্তী আপডেটে জানানো সম্ভব হবে।

এ ছাড়াও যে কোন পরামর্শ বা সহযোগিতা করতে চাইলে নির্দি্ধায় মন্তব্যের ঘরে জানানোর জন্য বিশেষ অনুরোধ করা যাচ্ছে। আপনাদের সকলের সহযোগিতায় এ পর্যন্ত এসেছি সামনের দিন গুলিতে তা অব্যাহত থাকবে এই প্রত্যাশা করছি।