ক্যাটেগরিঃ রাজনীতি

 

আমাদের বিরোধীদলীয় নেত্রী এবং সাবেক প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া সম্প্রতি এক ভাষনে বর্তমান সরকারকে ল্যাংড়া লুলা করে ক্ষমতা হতে বিতারিত করার ঘোষনা দিয়েছেন। রাজনৈতিক বক্তব্যের বর্তমান হাল হকিকতে সরকার এবং বিরোধীদল কখন কি বলেন আমার মনে হয় তারা নিজেরাও জানেনা। এবং মাইকের বুমের সাথে মিডিয়ার বেশ কিছু টিভি ক্যামেরা এবং মোটামুটি বর অংকের জন সমাগম দেখলেতো আর কোন কথাই নেই। তাদের মাথায় তখন ক্ষমতার মসনদের চক-চকে হাতছানি অন্ধ করে দেয় এবং কি থেকে কি বলেন পাগলের মতন সেই দিকে আর হুস থাকে না।

একজন প্রতিবন্ধী মানুষের সব চাইতে দুর্বল বিষয় হল তার শারিরিক ক্রটি নিয়ে খোটা দেওয়া। সেই প্রতিবন্ধী ব্যাক্তিটি এই অপবাদে কতটা কষ্ট পেতে পারে তা একজন সাধারন সুস্থ মানুষ উপলদ্ধিও করতে পারবে না। কিন্তু একজন প্রতিবন্ধী বুঝেন আর অন্যসব প্রতিবন্ধীদের দুখঃ এবং তিনি কখনো অসুস্থ মানুষদের নিয়ে কখনো কোন উপমা বা আক্রমনাত্মক কথা বলতে পারেন না। আমার জানা মতে বেগম থালেদা জিয়া নিজেও একটি পায়ে ব্যাথা বা অসুস্থতার কারনে খুড়িয়ে খুড়িয়ে হাটেন। উনার কাছ হতে এমন বক্তব্য দেশের লাখ লাখ প্রতিবন্ধী কখনো আশা করতে পারেন না। এই বক্তব্য প্রদান করে তিনি যেইসব প্রতিবন্ধীদের মনোকষ্টের কারন হয়ে দাড়িয়েছেন তাদের কাছে ক্ষমা চাওয়ার চাপ প্রয়োগ নিয়ে রাস্তায় নেমে আসে তবে আপনার মান সম্মান কোথায় যাবে একবার ভেবে দেখবেন কি?

আপনারা আমাদের দেশের নিতিনির্ধারক,আপানাদের হাতে তুলে দেই আমাদের দেশের শাসন ভার। আমরা আপনাদের দেখিয়ে দেওয়া পথে চলে দেশকে নিয়ে যেতে চাই আগামীর সুন্দর ভবিষ্যতের দিকে। আপনারা যদি দেশের মানুষদের নিয়ে এই সব হাসি তামাসা করেন তবে আমাদের আস্থার জায়গায় পচন ধরতে বাধ্য। আর মনে রাখবেন এ দেশের প্রতিটি প্রতিবন্ধী কারো ভাই,সন্তান,বাবা এবং সর্বোপরি বাংলাদেশের নাগরিক।