ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ফেব্রুয়ারি ২০১১ সালের কোন একদিন ফেসবুকের মাধ্যমে একটি লিংক পেলাম। ক্লিক করতেই সামনে ভেসে ওঠলো বিডি নিউজ টুয়েন্টি ফোর.কম ব্লগটি। যাই হোক প্রথমে ব্লগটিতে ঘুরে এবং নানা পোষ্ট পড়ে মনে হল আমিকি এ রকম ভাবেই লিখতে পাড়ি না। উপরের দিকে নিবন্ধন করার প্রক্রিয়াটি সম্পন্ন করার চেষ্টা করলাম এবং ২৬ ফেব্রুয়ারি ২০১১ নিবন্ধিত হলাম। কিন্তু নিবন্ধিত হলেই তো হল না ণিখতে হবে আর সেই লিখতে গিয়েই পড়লাম বিশাল ঝামেলায়। আমি বিজয় ফরমেটে লিখে অভ্যস্থ আর তাই প্রথম পোস্ট বিজয় ফরমেটে দিলাম কিন্তু পোষ্ট আর প্রকাশ হচ্ছে না। আর পোষ্ট প্রকাশ হচ্ছে না দেখে যোগাযোগ করলাম ব্লগ কর্তৃপক্ষের সাথে। আর সেই যোগাযোগের পর হতে ব্লগের সম্মানিত মডারেটর এবং জনপ্রিয় ব্লগার আইরিন আপুর সহযোগিতায় পিছনে ফিরে না তাকিয়ে এগিয়ে চললাম সমনে এবং এক সময় নিজেকে আবিস্কার করলাম আস্তে আস্তে এই আমি থেকে ব্লগার ম.সাহিদ হয়ে উঠছি।

অতি সাধারন আমার ছোট গন্ডি পেড়িয়ে এই বিশাল ভার্চুয়াল জগতের ব্লগার ম.সাহিদ হওয়ার পথে প্রতিনিয়ত শিখে চলেছি ব্লগিং জগতের নানা গুরুত্ব পুর্ন বিষয়।আর মুলত বর্তমানে বাংলা ব্লগিংয়ের অনেক ব্লগ থাকলেও একেবারেই তৃনমুলের সংবাদ বা আমার আশে পাশের ঘটে যাওয়া নানা ঘটনা সবার সামনে তুলে ধরার অনন্য মাধ্যম হিসাবে বিডি নিউজ টুয়েন্টিফোর.কম ব্লগটি ইতি মধ্যেই অনেকের কাছে নিজ গুনেই নিয়ে নিয়েছে একটি গুরুত্বপুর্ন আসন। আর এই নাগরিক সাংবাদিকতা ভিত্তিক বিডি ব্লগে আজ আমার ১০০ তম পোষ্ট প্রদান সম্পন্ন করলাম। এই পোষ্ট গুলির মাধ্যমে আমি আমার নিজের মত করে নিজেকে উপস্থাপনের সাথে সাথে কতটা ভাল কিছু দিতে পেরেছি এর বিচার যারা এতো দিন আমার পোষ্ট পড়েছেন,মন্তব্য করেছেন তাদের উপর। কিন্তু এই বিডি ব্লগ থেকে পেয়েছি অনেক যা এক কথায় অভাবনিয় প্রাপ্তি। অনেক পোষ্টে মন্তব্য করে অনেকেই আমার নানা ভুল-ত্রটি ধরিয়ে যেমন করেছেন সাহায্য ঠিক তেমনি ভাল লাগায় আমাকে উৎসাহিত করতেও করেননি কৃপনতা। বিডি ব্লগের মাধ্যমে প্রাপ্তির ভান্ডারে বেশ কিছু বিষয় যা উল্লেখ না করলেই নয়।

১.বিশ্বের সবচেয়ে বয়স্ক মহিলা কুমি্ল্লার খতেজা বিবি নামক একটি ফটো পোষ্ট দিয়ে ছিলাম একান্তই সবাইকে জানানোর জন্য। কিন্তু এই পোষ্ট দেখে এই ব্লগের এক বন্ধু এসে পাশে দাড়িয়ে ছিলেন সেই অসহায় ভিক্ষুক বয়স্ক মহিলার পাশে। আর নিমিষেই সেই অসহায় বৃদ্ধার করুন মুখে ফুটে ওঠে অনাবিল স্নিগ্ধ কৃতচ্ঞতার হাসি। আর সেই বৃদ্ধার হাসি মাখা মুখটি এক নজর দেখতে হলে ক্লিক করুন।

২. “একুশে বই মেলায়” ব্লগারদের লেখা নিয়ে হতে পারে বই প্রকাশ! নামক একটি পোষ্টের ধারাবাহিকতায় এই বিডি ব্লগের প্রথম ব্লগ সংকলন ব্লগার নাজনিন খলিল এবং নুরুন্নাহার শিরিন সম্পাদিত “নগর নাব্য” প্রকাশ পায়।

৩.নাগরিক সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় দশজন সম্মানিত ব্লগারের তালিকায় নিজের নমটি দেখা ছিল একটি অনন্য পাওয়া।

৪.সবচাইতে বড় পাওয়া এই ব্লগের সকল ব্লগারকে একান্তই আপনজন এবং বন্ধু হিসাবে পাওয়া,যা থেকে প্রতি মুহুর্তে মনে হয় “আমি এখন একা নই”।

শততম পোষ্ট পেড়িয়ে সামনের দিনগুলিতে প্রতিটি ব্লগার বন্ধু এবং বিডি ব্লগের কতৃপক্ষের বিগত সময়ের ন্যায় আন্তরিক সহযোগিতা নিয়ে এগিয়ে যাব এবং সাথে নাগরিক সাংবাদিকতায় হয়ত রাখতে পারবো আরো কিছু ভুমিকা এই প্রত্যশায় অতিত সময়ের সকল ভুল-ভ্রান্তির জন্য দুখঃ প্রকাশ করে সমনের দিকে এগিয়ে চললাম…….শুভেচ্ছা সবাইকে।