ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

কিছুদিন পুর্বে বেশ আলোচিত ছিল শেয়ার বাজারে সর্বস্ব হারানো কয়েকজনের আত্মহত্যার খবর। অবশ্য সরকার এ নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় নানামুখী পদক্ষেপ নিয়েছিল বর্তমানে শেয়ার মার্কেট কতটা ভাল-মন্দ তা নিয়ে প্রচুর আলোচনার ব্যাপার। তবে বর্তমান সময়ে মরার উপর খাড়ার ঘা ডেসটিনি নিয়ে নানা আলোচনার প্রভাব আস্তে আস্তে দৃশ্যমান হচ্ছে আমাদের প্রাত্যহিক সামাজিক ব্যবস্থায়।

কুমিল্লা থেকে প্রকাশিত দৈনিক পুর্বাশা পত্রিকায় একটি সংবাদ যেন আমাদের আবরো শংকিত করে তুলতে যথেষ্ট। পত্রিকাটির সংবাদ অনুযায়ী জানা যায় -কুমিল্লা মহানগরীর জাঙ্গালিয়া বিদ্যুৎ উন্নয়ন কেন্দ্রে কর্তব্যরত অবস্থায় তানভির হোসেন (৩০) নামে এক পুলিশ সদস্য নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আত্মহত্যা করেছেন। নিহতের পিতা এবং সহকর্মীদের কাছ হতে জানা যায়,চাকুরির পাশাপাশি তানভির তার বন্ধু সহকর্মী ও আত্মীয়-স্বজনদেরকে ডেসটিনির সাথে সম্পৃক্ত করে মোটা অংকের টাকা বিনিয়োগ করে।সাম্প্রতিক সময়ে ডেসটিনি নিয়ে বিভিন্ন পত্র পত্রিকায় নানা সংবাদ প্রকাশ ও এর বিরুদ্ধে সরকারী নানা পদক্ষেপের কারনে বিনিয়োগকৃত অর্থ ফেরৎ নিয়ে হতাশা ও সাংসারিক কলহের কারনেই সে আত্মহত্যা করতে বাধ্য হয়। অন্য দিকে প্রথম আলোর সংবাদে জানা যায় ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান রফিকুল আমিন ও উপব্যবস্থাপনা পরিচালক গোফরানুল হকের বিরুদ্ধে দুই কোটি ৫১ লাখ টাকা প্রতারণার মামলা হয়েছে। গতকাল বুধবার দুপুরে লক্ষ্মীপুর অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতে মামলাটি হয়।

ডেসটিনির সাবেক পিএসডি (প্রফিট শেয়ারিং ডিস্ট্রিবিউটর) ও জেলার রায়পুর উপজেলার কাঞ্চনপুর গ্রামের মুরাদ হোসেন পাটোয়ারী দণ্ডবিধি ৪০৬, ৪২০ ও ১৯০ ধারায় ওই মামলা করেন। মামলা নম্বর ২৫০/২০১২। হাকিম এম আওলাদ হোসেন মামলাটি আমলে নিয়ে আসামিদের আগামী ১৩ জুন আদালতে হাজির হওয়ার সমন জারি করেন।

ডেসটিনিতে প্রভাবিত করে যারা অনেককে এতে বিনোয়োগ করিয়েছেন তারা বর্তমান সময়ে আছেন নানা চাপের মুখে। অনেকের মটর সাইকেল আটকিয়ে রাখা,জন সম্মুখে নানা ধরনের অপ্রীতিকর ভাষায় গালিগালাজ সহ নানা হুমকি ধামকি শুনতে হচ্ছে। কোন কারনে যদি ডেসটিনি নিয়ে কোন সমস্যার তৈরি হয় তবে সামনের দিকে এইসব কারনেই সমাজে নেমে আসবে নানা রকম অশান্তি। তাই এ ব্যাপারে সরকারকে যে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে নিতে হবে বিচক্ষণ সাবধানতা। আর যারা ডেসটিনিতে বিনিয়োগ বা এর সাথে সংশ্লিষ্ট হয়ে কাজ করেছেন তাদের দেখাতে হবে চরম ধৈর্যশীলতা।

একটি কথা মনে রাখতে হবে,গুটি কয়েক রাঘববোয়াল ব্যতিত ডেসটিনির সাথে জড়িত সকলেই আমাদের এই দেশের এবং তারা আমার আপনার নিকটজন। তাই তাদের বিদ্রুপ না করে ধৈর্যশীল করার ক্ষেত্রে আপনার আমার করণীয় আছে অনেক।