ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

গতকাল রাজধানী ঢাকার পুরানা পল্টন চৌরাস্তার পাশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অফিসের সামনে ছোট্ট শিশুটির ওপর বর্বর নির্যাতনের চিত্র:

শিশুটিকে ধরেই কিল, ঘুষি আর মুহুর্মুহু লাথি দিতে থাকে এক যুবক। শত শত লোকের সামনে বুটজুতো দিয়ে তার মাথা চেপে ধরে পদদলিত করে। এরপরই আবার শিশুটির হাতে, পেটে ও শরীরের বিভিন্ন স্থানে বুটজুতো দিয়ে পদদলিত করতে থাকে। অসহায় শিশুটি হাতজোড় করে, পায়ে ধরে ক্ষমাভিক্ষা করেও নিস্তার পায়নি। জিন্সপ্যান্ট আর গেঞ্জিপরা এই যুবকটি যখন শিশুটির ওপর বর্বর নির্যাতন চালাতে থাকে—কেউ তার সহযোগিতায় এগিয়ে আসেনি। ”

পরে শত শত লোকের সামনেই শিশুটিকে নিয়ে চলে যায়। যদি ক্ষুধার তাড়নায় শিশুটি চুরি করেও থাকে, তারপরও শত শত লোকের সামনে এভাবে তার ওপর নির্যাতন চালানো হলো, পদদলিত করে হাত-পা ভেঙে দেয়া হলো—কেউ প্রতিবাদ করল না।

এই শিশুটির কি অপরাধ ছিল জানা যায়নি শুধু এই টুক জানা গেছে আমরা পশুকেও ছাড়িয়ে গেছি মনে প্রশ্ন জাগে আমরা কতটা নিষ্ঠুর আর বর্বরতার পরিচয় দেব?

এই শিশুটির উপর নির্যাতনের ঘটনায় ৩টি জিনিষ প্রমাণিত হয়েছে:-

১. এধরনের ঘটনা সাধারণ মানুষকে এখন আর আলোড়িত করেনা, ব্যথিত করেনা! আমরা এসব দেখে দেখে অভ্যস্ত হয়ে পড়েছি। যার অর্থ হলো আমাদের মানবতা বোধ,আমাদের প্রতিবাদের ভাষা আজ আর নেই, আমা নিরাপত্তা-হীনতায় ভুগছি। এটা জাতির জন্য কলঙ্কজনক, একজন মানুষ( নাকি অমানুষ) দিনে দুপুরে এইভাবে একটি শিশুকে নির্যাতন করলো, তুলে নিয়ে গেল আর আমরা চুপ করে তা দেখেছি!! এই ভয়ে ভীত থেকেছি যে কি দরকার ঝামেলা পাকানোর!!নিজের কাঁধে বিপদ টেনে আনার?

২. দেশে আইনের শাসন নেই। দেশের উল্লেখযোগ্য ট্রাফিক পয়েন্ট গুলোতে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর বিভিন্ন সংস্থা সাদা পোশাকে এবং ডিউটি পোশাকে থাকার কথা! পল্টনের মোড়ে এমন ঘটনা তারা কেউই দেখল না? সবার চোখের সামনে দিয়ে দিন দুপুরে একটি ছেলেকে তুলে নিয়ে গেল!!সত্যি সেল্যুকাস কি বিচিত্র এই দেশ!!

৩. আমরা মুখে মুখে যত ভালো কথাই বলি না কেন আমরা মানসিকতায় অত্যন্ত নিচু শ্রেণীর, আমরা আমাদের প্রয়োজনে সন্ত্রাসী, চাঁদাবাজ, টেন্ডার বাজদের আশ্রয় দেই লালন-পালন করি। আর তাই এরা প্রকাশ্য দিবালোকে এই সব কুকর্ম করতে দ্বিধা করেনা। আমাদের জীবনের কি কোনও দাম নেই?

আর ওই ফটো সাংবাদিক? তার কি কিছু-ই করার ছিলনা? ছবি তোলার মধ্যেই তার দায় শেষ? নাকি তিনি নিজেও নিগৃহীত হবার ভয়ে ভীত ছিলেন!! মনে এমন শত প্রশ্ন…………..

সংবাদ সূত্র: দৈনিক আমারদেশ