ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

গ্রাফিক্স ডিজাইন একটি শিল্প যা পেশা হিসেবে নিলে হাজার ডলার কামায় করার পাশাপাশি পেশাগত সম্মানও পাওয়া যায় প্রচুর। অনেকের অনেক দিনের শখ যে গ্রাফিক্স ডিজাইন শিখবে কিন্তু সময়ের অভাবে বা ভাল কোন গাইডলাইন না পাওয়ার কারণে শিখে উঠতে পারছেন না। আবার অনেকে বিভিন্ন নামে বেনামে গড়ে উঠা কোচিং সেন্টারে গিয়েও ফলাফল শুণ্যের কোটায়। তাদের জন্য আমার এই প্রয়াশ। আমি পেশায় একজন গ্রাফিক্স ডিজাইনার। বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানে কাজ করে আসছি প্রায় চার বছরের অধিক সময় ধরে।

graphic-design-courses-delhi

একজন নায়ককে যদি আপনি প্রশ্ন করনে আপনি কীভাবে নায়ক হলেন বা সফল কোন রাজনৈতিককে প্রশ্ন করেন যে আপনি কীভাবে নেতা হলেন? তাহলে নিশ্চয় সবায় বলবে যে অনেক ত্যাগ, সংগ্রাম ও চেষ্টার মধ্যদিয়ে আমার আজকের এই পজিশন। আমিও ঠিক তাই বলব। অনেক ত্যাগ, চেষ্টা ও পরিশ্রমের ফসল আমার আজকের এই পজিশন। এবং এটি সমসময় উন্নয়নশীল। অর্থাৎ এই পেশাগুলোতে সময় নিজেকে আপ টু ডেট রাখতে হয়। না হয় ক্যারিয়ারের কোন না কোন এক সময় আপনি ছিটকে পরবেন এটাই হচ্ছে এবং হবে। তাই আমিও প্রতিনিয়ত শিখছি নতুন অনেক কিছু। আমার সম্পর্কে আরো জানতে চাইলে জাস্ট আমার নাম “সাইফুল বিন আ. কালাম” অথবা ইংরেজিতে “Saiful bin A. Kalam” লিখে গুগলে অথবা ইউটিউবে সার্চ দেন।

আজকে আমি যারা নতুন এবং যারা ভাল ডিজাইনার সবার জন্য নিয়ে আসলাম একটা গ্রাফিক্স ডিজাইন টিউটরিয়াল সিরিজ যা আপনাকে আপ টু ডেট হতে সাহায্য করবে। আমার এই টিউটরিয়াল সিরিজে কাজ করেছি এডুবি ইলাস্ট্রেটর ও ফটোশপ সি.সি তে যা এখন পর্যন্ত বাজারের সবচেয়ে লেটেস্ট ভার্ষন। যা একজন ভাল ডিজাইনারের জন্যও (যারা এখনও আপডেট হননি) অনেক বড় সহায়ক হবে বলে আমি মনে করি। একটি দু’ঘন্টার প্রজেক্টকে ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে শেষ করতে পারবেন। এর জন্য আপনাকে টিউটরিয়াল সিরিজ শুরু থেকে শেষ অবধি সবটা দেখতে হবে। এখানে আমি মুটামুটি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে যা যা লাগে তার সব কটিই দেখিয়েছি। তো আর দেরী না করে আমি লিংকটি দিয়ে দিচ্ছি। এখানে ক্লিক করুন

এখানে আমি প্রথম ৪টি ক্লাসে বেসিক টুলসের ব্যবহার দেখিয়েছি। এরপর আমি ধারাবাহিকভাবে দেখিয়েছি;

  1. Vector Convert / Vector Tracing
  2. Font awesome
  3. Business Card design / Visiting Card design
  4. color concept & Logo design
  5. Magazine design
  6. Calendar design
  7. Flyer design
  8. Poster design
  9. Banner design
  10. Invoice
  11. এবং আরো অনেক কিছু।

এগুলো গেল ইলাস্ট্রেটর ক্লাস। এরপর আছে ফটোশপ ক্লাস যা আপনাকে নিয়ে যাবে অন্য এক উচ্চতায়। কত সহজভাবে আপনার ডিজাইনকে আকর্ষণীয় করে তুলতে পারেন যা ফটোশপের ব্যবহার না দেখলে বুঝতে পারবেন না।

তো আর দেরী না করে শেখা শুরু করে দিন এখনই। আমার আরো কিছু বিষয়ে টিউটরিয়াল আছে যা আপনার কাজে আসতে পারে যেমন: সপ্টওয়ার ইন্সলেশন, ইংলিশ স্পিকিং ক্লাব, এসো কম্পিউটার শিখি, বিসিএস প্রিপারেশন, গ্রাফিক্স ডিজাইন, বেসিক কম্পিউটার এন্ড ইন্টারনেট ও ওয়েব ডিজাইন এন্ড ডেভলপমেন্ট ইত্যাদি। যার সবকটি পাবেন এখানে

চ্যানেলে সাবস্ক্রাইব করতে অবশ্যই ভুলবেন না। কারণ আমি নিত্য নতুন সব ডিজাইন নিয়ে নিত্য টিউটরিয়াল তৈরি করি যা আপনি মিস করলেই মিস হয়ে যাবে। এ ছাড়াও আমি এই সিরিজ টিউটরিয়ালটা আবার সম্পূর্ণ ঘরোয়াভাবে তৈরি করব যেখানে সবকিছু ছুলছেড়া বিশ্লেষণ করা হবে। কারণ অনেক সময় কোচিং সেন্টারে ক্লাস করাতে গিয়ে সময় বা সীমাবদ্ধতার কারণে সবকিছু শেয়ার করা যায় না। আনাদের জ্ঞাতার্তে বলছি এই ক্লাস আমি নিয়েছি চট্টগ্রামের বীকন আইটিতে।

লেখাটি পিডিএফ আকারে পেতে এখানে ক্লিক করুন