ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

প্রথম যখন কম্পিউটার শিখি, তখন ছিল মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশন ২০০৩। পরে আপডেট হয়ে পর্যায়ক্রমে ২০০৭, ২০১০ ও সর্বশেষ ২০১৩ আসে। গ্রাফিক্স ডিজাইন শিখেছিলাম ফটোশপ সেভেন ও ইলাস্ট্রেটর টেন দিয়ে। উইন্ডোজ শুরু করেছিলাম এক্সপি ও সেভেন দিয়ে। প্রসেসর পেন্টিয়াম ফোর ও ডুয়েল কোর ইত্যাদি।

মানুষের আদিম অভ্যাস হলো পুরাতনকে আকড়ে ধরা, নতুনকে অবহেলা করা। নতুনের সাথে তাল মেলাতে সমাজের বড় একটা শ্রেণী অনভ্যস্ত। অফিস অ্যাপ্লিকেশন 2007 যখন আসল অনেকেই এটি গ্রহণ করেন নি। পরে যখন বুঝতে পারলেন যে কাজ অফিস ২০০৩ দিয়ে করতে ১ ঘন্টা লাগবে সেই একই কাজ অফিস ২০০৭ দিয়ে করতে ২০ মিনিট লাগবে। তখন আস্তে আস্তে সবাই ২০০৭ বা আরো আপডেটেড ভার্সন হয়ে গেল। এখন ২০০৩ খুঁজে পাওয়াও রীতিমত মুশকিল। তবে এরপরেও অনেকে আছেন সেই ২০০৩ -ই চালিয়ে যাচ্ছেন।

এভাবে গ্রাফিক্সের সপ্টওয়ারগুলোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ইলাস্ট্রেটর ও ফটোশফ সিসি দিয়ে যা ১০ মিনিটে করা যায় তা ইলাস্ট্রেটর ১০ বা ফটোশফ সেভেন দিয়ে করতে ১ ঘন্টা বা তার বেশিও লাগতে পারে। তারপরেও অনেকেই সেই আগের ভার্সনগুলোই ব্যবহার করছেন। কারণ তাদের মধ্যে নতুন কিছু শেখার ঝোঁকপ্রবণতাটুকু নাই। ওল্ড ইজ গোল্ড মনে করেই বসে থাকে।

এভাবে প্রতিটি জিনিসেরই আপডেট ভার্সন আছে যা আমাদের গ্রহণ করা উচিত। না হয় আমরা অন্যদের চেয়ে পেছনে পড়ে থাকব। আগে ছিল সাদা কালো এখন রঙিন, আগে ছিল সিআরটি এখন এলসিডি ও এলইডি, আগে ছিল অ্যানালগ এখন ডিজিটাল, আগে ছিল সংস্কৃত এখন সাধু বা চলিত, আগে ছিল ক্যালকুলেটর এখন কম্পিটার, আগে ছিল খাতা বা পাণ্ডুলিপি এখন ব্লগ বা স্ট্যাটাস, আগে ছিল চিঠি এখন ফেইসবুক, আগে ছিল ভিসিআর এখন ইউটিউব এভাবে সবকিছুতেই আপডেট ভার্সন স্থান করে নিয়েছে। তাই এখনো যারা আপডেট হতে পারেননি তারা অতিসত্ত্বর কার্যকরী পদক্ষেপ গ্রহণ করুন।

প্রথম মানুষ ও আল্লাহর নবী হযরত আদম (আ.) ও হাওয়া (আ.) এর মাধ্যমে মানবজাতির বংশানুক্রমিক ধারার শুরু হয়। মেশিনের যেমন ম্যানুয়েল থাকে, মানবজাতিরও ম্যানুয়েল হিসেবে আল্লাহ তাঁর নবীদের মাধ্যমে দিলেন ধর্মীয় গ্রন্থসমূহ। এভাবে সময় ও যুগের সাথে তাল মিলিয়ে আল্লাহ ধর্মকেও আপডেট করতে লাগলেন। একসময় খ্রিস্টান ধর্ম আসল এরপর কালের পরিক্রমায় ইহুদি ও সর্বশেষ ইসলাম আসল। যদিও সবগুলোই আল্লাহর মনোনিত ধর্ম কিন্তু সর্বশেষ আপডেট ভার্সন ইসলাম ছাড়া বাকি সব বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরেও অনেকেই নিজেদেরকে আপডেট না করে সেই ইহুদি বা খ্রিস্টান থেকে গেছেন যেভাবে এখনো অনেকে এক্সপি ব্যবহার করছেন। ভাল করে পর্যবেক্ষণ করলে যে কোন সচেতন ব্যক্তি আপডেট ভার্সন ইসলামকে খুঁজে পাবেন, অনেকে পেয়েছেনও।

আরো দেখুন এখানে….. https://www.youtube.com/watch?v=O007D9_IGEY