ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

কিউবি নামক Wi-Max ব্রডব্যান্ড ইন্টারনেট এর এক জন ভুক্তভোগী ব্যবহারকারী আমি। ২০১০ সালের সেপ্টেম্বর মাস থেকে তাদের সেবা নেই আমি…আমার মত অনেক ব্যবহারকারী এখন তাদের। নিত্য নতুন ছাড়মূলক offer দিয়ে দিয়ে এখন তারা মোটামুটি ভাল অবস্থানে পৌঁছে গিয়েছে। শুরু র দিকে খুব ভালই সার্ভিস দিত তারা। কিন্ত যত দিন যাচ্ছে তারা ততই তাদের ব্যাবসা-র আসল রূপ ফুটিয়ে তুলছে তাদের ব্যাবসা র পরিকল্পনা গুলোর মাধ্যমে । নিত্য নতুন প্রবঞ্চনামূলক কৌশলী বিজ্ঞাপনি ভাষা ব্যাবহার করে ইউজারদের দৃষ্টি আকর্ষণ করে প্রলুব্ধু করিয়ে তাদের ইউজার বানিয়ে পরবর্তীতে জোরপূর্বক নিয়মকানুন চাপিয়ে দেয়া হচ্ছে…সীমাবদ্ধতা আরোপ করা হচ্ছে যে প্যাকেজ এ আনলিমিটেড পাওয়ার কথা সেক্ষেত্রে।

সম্প্রতি কিউবি’র *sky package(unlimited) এর জন্য Fair usage policy নাম এ একটি খসড়া প্রকাশ করা হয়েছে যেটি সকল স্কাই ব্যবহারকারীদের জন্য স্কাই প্যাকেজ নিলেই অনুমোদিত বলে শর্ত দিয়ে আসছিল কিউবি, কিন্তু আদতে এর কোন স্বচ্ছ খসড়া ছিল না। ব্যবহারকারীরাও খুব একটা আমলে না নিয়ে মহাসুখে ব্যাবহার করা শুরু করে উচ্চগতির ইন্টারনেট সেবা। কিন্তু ২-৩ মাস পর বুঝতে পারে কিউবি র আসল রূপ । ইন্টারনেট এর গতি সঠিকভাবে না পাওয়া অতি সাধারন সমস্যা , সমস্যা সমাধানে তাদের গ্রাহক সেবায় নিজ খরচে ফোন দিলে তারা কালক্ষেপণ করে নানা কথা বলে- অ্যান্টি ভাইরাস ঠিক করতে বলে, মডেম পুনরায় আরম্ভ করতে বলে, আরও নানা কথা । এদিকে ফোন দাতার টাকা হয়ে যায় শেষ , এরকম অনেক সহনীয়তা নিয়েও কিউবি ব্যাবহার করে আসছিল সব ব্যবহারকারিরা।কারণ একটাই তুলনামূলক ভাল সেবা দান করে আসছিল অন্য কোম্পানির তুলনায়। কিন্তু এই দুর্বলতার সুযোগ নিয়েই কিউবি বিলিং মাসের শুরুতে ভাল গতি দিয়ে শেষের কয়েক দিন গতি কমিয়ে দিতে থাকে স্কাই প্যাকেজ ব্যবহারকারীদের। এ সম্পর্কে বিভিন্ন সময়ে অনেক ব্যবহারকারী অভিযোগ করলে/ কারণ জানতে চাইলে ফোন করে তারা বেশির ভাগ সময়ই কোন সদুত্তর দিতে পারত না অথবা কেউ কেউ বলত আপনার একাউন্ট অতিমাত্রায় ডাউনলোড করার জন্য fair usage policy-র অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু এই fair usage policy আসলে কি, কিভাবে আরোপিত হচ্ছে এটা এ সংক্রান্ত কোন বিস্তারিত বর্ণনা/ ব্যাখ্যা তারা দিতে পারতো না। এ নিয়ে ব্যবহারকারীদের মনে ক্ষোভ জমতে শুরু করে তারা বার বার অভিযোগ করতে থাকলে এ নিয়ে সম্প্রতি তারা একটি fair usage policy -র স্বচ্ছ খসড়া প্রকাশ করে যা আমি এই নিবন্ধের শুরু থেকেই বলে আসছি। খসড়াটি নিম্নরূপ-

এই খসড়াই শুধুমাত্র শর্ত আরোপ করেই তারা ক্ষান্ত হইনি, প্রয়োজনে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার হুমকিও দিএছে!!! মানুষ জরিমানাও দিবে আবার এরকম হুমকিও শুনবে?? মনে হচ্ছে টাকা ছাড়া তাদের সার্ভিস নিচ্ছি আমরা। আর সাধারনভাবে ব্যাবহার করলেও এই সীমা অতিক্রম হয়ে যাবে অনায়াসে। তাহলে কি তাদের ভাষ্য মতে আমরা ইচ্ছে করে করছি তাদের সীমা অতিক্রম???
বিস্তারিতঃ এখানে ক্লিক করুন

এটা দেখার সাথে সাথে কিউবির প্যাকেজও দেখে নিনঃ

বিস্তারিতঃএখানে ক্লিক করুন

দেখতে পাচ্ছেন নতুন প্যাকেজ অনুযায়ী ১২৮ কেবিপিএস এর কোন অফারই নেই পোস্ট পেইড গ্রাহকদের জন্য, অথচ পোস্ট পেইড গ্রাহক যারা স্কাই ব্যাবহার করছেন তাদের ব্যাবহারের উপর শর্ত আরোপ করা হয়েছে মাত্র ৩০/৩৫/৪০ গিগাবাইট পর্যন্ত যথাক্রমে ৫১২ কেবিপিএস,১ এমবিপিএস এবং ২ এমবিপিএস এর প্যাকেজ-এ!!! আমরা যারা গ্রাহক যখন মডেম কিনেছি তখন আমাদের বলা হয়েছে স্কাই প্যাকেজ মানে আপনি আনলিমিটেড ডাউনলোড করতে পারবেন!!!কিউবির স্লোগান- Sky the Limit!!!!!! এটাই কি তবে আকাশের উদারতা??? গ্রাহকদের হয়রানিতে ফেলে জোড় করে শর্ত আরোপ করা??? বিল এর টাকা কি কেউ এক পইসাও কম দেই?? নাকি কিউবি অনেক সহজলভ্য দিচ্ছে তারা??? তারাই ভালো জানে এটা।

এই স্বেচ্ছাচারমূলক শর্তারোপের কারন হিসেবে তাদের ভাষ্য মাত্র গুটি কয়েক ৪-৫% গ্রাহকদের অতিমাত্রায় ডাউনলোড এর ফলে বাকি ৯৫% গ্রাহকদের নেটওয়ার্ক এর উপর অনেক চাপ পরে যায় , তাই সহনীয় মাত্রাই রাখতে এই ব্যবস্থা!!! কিন্তু তাই বলে কি ৫১২ কেবিপিএস এর গতি কমিয়ে ১২৮ কেবিপিএস করবে যেখানে সেখানে ১/২ এমবিপিএস ও এক এ রকম ভাবে হ্রাস পাবে তা??? আর যে ব্যাবহার সীমা তারা বেঁধে দিয়েছে তা কি আদৌ যৌক্তিক?? কিছু সাধারণ গাণিতিক হিসাব দেখাই-

১মিনিট =৬০ সেকেন্ড
৬০মিনিট=৩৬০০ সেকেন্ড
১ঘণ্টা=৬০ মিনিট
১দিন=২৪ ঘন্টা =৩৬০০*২৪=৮৬৪০০ সেকেন্ড
১মাস=৩০দিন=৩০*৮৬৪০০=২৫৯২০০০ সেকেন্ড
আর ৫১২কেবিপিএস মানে ডাউনলোড গতি ৫১২/৮=৬৪ কিলোবাইট/সেকেন্ড। ১ এমবিপিএস /২ এমবিপিএস এর ক্ষেত্রে যথাক্রমে ১২৮ কিলোবাইট/সেকেন্ড এবং ২৫৬ কিলোবাইট/সেকেন্ড। তাহলে দাঁড়ায় মাস শেষে কেউ যদি সারাদিন ব্যাবহার করে তাহলে-


৫১২কেবিপিএসঃ ২৫৯২০০০*৬৪=১৬৫ গিগাবাইট (দেয়া হয়েছে ৩০ গিগাবাইট!!!!!!!!!)
১ এমবিপিএসঃ ২৫৯২০০০*১২৮=৩৩২ গিগাবাইট (দেয়া হয়েছে ৩৫ গিগাবাইট!!!!!!!!!)
২ এমবিপিএসঃ ২৫৯২০০০*২৫৬=৬৬৩ গিগাবাইট!!! (দেয়া হয়েছে ৪০ গিগাবাইট!!!!!!!!!)

ধরে নিলাম কেউ সারাদিন ব্যাবহার করল না। মাত্র গড়ে ৫ ঘণ্টা করে করল ব্যাবহার তাহলে দাঁড়ায় মাস শেষে-

৫১২কেবিপিএসঃ ৫*৩৬০০*৩০*৬৪=৩৫ গিগাবাইট
১ এমবিপিএসঃ ৫*৩৬০০*৩০*১২৮=৬৯ গিগাবাইট
২ এমবিপিএসঃ ৫*৩৬০০*৩০*২৫৬=১৩৮ গিগাবাইট!!!

তাহলে কি দাঁড়ালো? এতসব এ তো ডাউনলোড এর হিসাব ধরাই হইনি!!! আর যে সারাদিন এ মাত্র ৫ ঘণ্টা ব্যাবহার করল তাকে কি অতিমাত্রাই ডাউনলোড করছে এই দোষটা দেয়া যায়??
কিউবি’র ফেনপেইজ ফেছবুক এ আছে। সেখানে এনিয়ে স্ট্যাটাস দেয়ার সাথে সাথে এখনো পর্যন্ত ৩৫০+ চ মন্তব্য পড়েছে এবং যার ১০০ ভাগ এ এর বিপক্ষে। কিন্তু সেখানেও যারা বেশি যৌক্তিক কথা বলছে তাদের মন্তব্য মুছে ফেলা হচ্ছে। সংশ্লিষ্ট রা জানাচ্ছে যা করা হয়েছে অনেক ধরনের বিশ্লেষণ করে করা হচ্ছে সাধারণ গ্রাহকদের সুযোগ সুবিধা নিশ্চিত করতে!!!! কিন্তু ওই যে ৩৫০+ মন্তব্য সেখানে কি সবাই তাহলে অসাধারন মানুষ? র এই যে সামান্য গাণিতিক হিসাব দেখালাম, ওখানেও দেখানো হয়েছে এটা কি বিশ্লেষকদের মাথায় আসেনি??? আশ্চর্য না হয়ে পারলাম না কিউবির এহেন বিজনেস পলিচি দেখে!!! এতে কি তারা মানুষের টাকা হাতিয়ে নিচ্ছেনা???? মানুষ যা ব্যাবহার করছে এমনিতেই অনেক বেশি টাকাই দিতে হচ্ছে, তারপর ও এরকম শর্ত আরোপ করলে তো যা ব্যাবহার করবে তার কয়েকগুণ টাকা আমাদের কাছ থেকে ছিনিয়ে নিচ্ছে তারা। এটা কি ভয়ংকর প্রতারণা নয়?? হাজারও মানুষের সাথে????

কিউবির ফ্যান পেইজ ফেসবুক : ক্লিক করুন

এক সময় পরামর্শ দিতাম সবাইকে কিউবি নেট ব্যাবহার কর তাদের সার্ভিস ভাল!! এখন তো আমাদেরকেই ছেড়ে দিতে হবে!!!!
এই প্রতারণা থেকে বাঁচতে সকল কিউবি ব্যবহারকারীদের সোচ্চার হতে আহবান জানাচ্ছি। আসুন আমরা এক জোট হয়ে এই “শুদ্ধ ব্যাবহারিক পন্থা” নামক প্রহসন এবং প্রতারিত হওয়ার হাত থেকে রক্ষা করি নিজেদেরকে!!!!! বাঙালিরা কি এতই বোকা? যখন যা বুঝাবে তাই সহ্য করতে হবে???? বাংলার বাঘদের আহবান জানাচ্ছি এই প্রহসন ঠেকাতে! সাথে সাথে সংশ্লিষ্ট প্রশাসন কে অনুরোধ করছি গ্রাহকদের সেবা সুনিশ্চিত করতে।। ডিজিটাল বাংলাদেশ এর সামনে এগিয়ে যাওয়া যেন এরকম প্রতারণামূলক না হয়!!

কিউবি র নিকট কিছু প্রস্তাবনাঃ
৫১২ কেবিপিএস এ ৬০ গিগাবাইট, ১ এমবিপিএস এ ১২০ গিগাবাইট এবং ২ এমবিপিএস এ ১৮০ গিগাবাইট ব্যাবহার সীমা দিতে পারেন,
আর গতি কমানোর ক্ষেত্রে এই সীমা অতিক্রম করলে যার যে প্যাকেজ থাকবে তার অর্ধেক প্যাকেজ এ নিতে পারেন তাও সেটা ৭-১০ দিন এর জন্য। আশা করি আপনাদের ইউজার আমার মত বিমুখ হবেনা!!!