ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

বিষয়টি নিয়ে লিখতে চাইনি। তবু মনের ভিতর ওলট-পালট চলছিল অনেকদিন ধরে। তাই না লিখে পারলাম না! আমরা নতুর প্রজন্ম আমাদের মুক্তিযুদ্ধর ইতিহাস জানিনা বললে চলে – তাই আমাদের যারা ইতিহাস শোনান আমরা হয়তো সহজেই তা গ্রহণ করি। সত্য কি মিথ্যা সে পার্থক্য করার ক্ষমতা আমাদের নাই। সুতরাং সত্য ইতিহাস জানানোর দায়দায়িত্ব অগ্রজদের উপরই বর্তায় । যাহোক, কিছুদিন আগে একটি বই পড়লাম। সংস্কৃতি প্রকাশনী থেকে প্রকাশিত জনাব বদরুদ্দীন উমরের লেখা – ১৯৭১ সালের যুদ্ধ শুরুর মুহূর্তে । সেখানে একটি অধ্যায় হলো শেখ মুজিবের আত্মসমর্পণ!

যার চুম্বক অংশ নিম্নরূপঃ

’আওয়ামী লীগের নেতা শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে পাকিস্তানী সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করার মূল কারণ হল রাজনৈতিক অগ্রগতি একটা পর্যায়ে এসে দাঁড়ানোর সময় যখন সুনির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য ও সংগ্রামের পরিকল্পনার প্রয়োজন ছিল তখন তিনি রাজনৈতিক নেতা হিসেবে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিলেন।’

এখন, আমার প্রশ্ন হলো তিনি যা বলেছেন তা কতটুকু সত্য? (আমার মনে হয় তিনি সত্য গোপন করার চেষ্টা করেছেন।) কেননা, বঙ্গবন্ধু ছিলেন মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক। তিনি আত্মসমর্পণ করলে যুদ্ধ তো তখনই শেষ! পরবর্তী দীর্ঘসময় তাহলে যুদ্ধ হলো কার সাথে কার?