কবিতার পাতায় পাতায় বঙ্গবন্ধু

“শোনো একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি  আকাশে বাতাসে ওঠে রণী বাংলাদেশ, আমার বাংলাদেশ। ”- গৌরী প্রসন্ন মজুমদার শুরুতেই বলতে হয়- একুশ-ছাব্বিশ-ষোল। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি, ১৯৭১ সালের ২৬ শে মার্চ এবং ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর এই তিনটি তারিখ খচিত আমার অস্তিত্ব । বায়ান্নো এবং একাত্তর এই দুটো চেতনা নিয়েই একজন বাঙালি কবির সত্ত্বা।… Read more »

কবিতায় বর্ষার পদাবলী

“এসেছে বরষা, এসেছে নবীনা বরষা/গগন ভরিয়া এসেছে ভুবন ভরসা/ দুলিছে পবনে সনসন বনবীথিকা/গীতময় তরুলতিকা।” বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এই পঙতিমালা কোন প্রেমাতুর মন জীবনে উচ্চারণ করেনি তেমনটি সম্ভবত খুঁজে পাওয়া যাবেনা । কবিতামাতৃক বাংলাদেশে ঋতুবৈচিত্রে জনমানুষের জীবন সঙ্গত কারণে প্রভাবিত । এই প্রভাব সব শ্রেণি পেশার মানুষের উপরই লক্ষ্যনীয় । কবি এবং কবিতাও তাই ষড়ঋতুর সোন্দর্য,… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আমার অনূদিত ‘দ্য থিওরি অব এভরিথিং’ এখন বইমেলায়

বইমেলায় প্রকাশিত হলো আমার অনূদিত মহাবিজ্ঞানী, পদার্থবিদ, গণিতবিদ স্টিফেন হকিং এর  দ্য থিওরি অব এভরিথিং। মহাবিশ্বের শুরু থেকে এর ক্রম পরিনতি কী হতে পারে  তা ক্রেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ধারাবাহিক সাতটি বক্তব্যে তুলে ধরেছিলেন হকিং । মহাবিশ্ব এবং সৃষ্টিতত্ত্ব তিনি সহজ সরলভাবে সাধারণ মানুষের বোধগম্য করে ফুটিয়ে তুলে ছিলেন তার বক্তৃতাসমূহে । এসব বক্তৃতার সংকলনই হলো দ্য… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

এবারের বইমেলায় প্রকাশ হবে ‘কবিতামাতৃক বাংলাদেশ’

নদীর মতই কবিতার ব্যাপকতা, বিস্তৃতি এবং সার্বজনীনতার জন্য আমাদের প্রিয় জন্মভূমিকে নির্দ্বিধায় বলা যায়  কবিতামাতৃক বাংলাদেশ। অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এর আয়োজনে সেই কবিতা নিয়েই আসছে আমার পঞ্চম কাব্যগ্রন্থ  ‘কবিতামাতৃক বাংলাদেশ’। পাঠকের জন্য বইটিতে রয়ে একগুচ্ছ দেশাত্মবোধক কবিতা, একগুচ্ছ প্রকৃতির কবিতা এবং একগুচ্ছ প্রত্যাশার কবিতা। বইটি পাওয়া যাবে  আদিত্য অনীক প্রকাশনীর স্টলে ।

ক্যাটাগরীঃ পাঠাগার

অস্তিত্বের পদাবলী নিয়ে ‘মুক্তি ও স্বাধীনতার কবিতা’

‘মুক্তি ও স্বাধীনতার কবিতা’ কাব্যগ্রন্থটি পাঠকদের উপহার দিয়েছেন কবিতার সাধক কবি কামাল চৌধুরী।  বইটির নাম এবং প্রচ্ছদ দেশপ্রেমী যে কারো  মন আকর্ষণ করবে। একদিন শাহবাগে পাঠক সমাবেশে ঘুরতে গিয়ে আমিও বইটির নাম এবং প্রচ্ছদ দেখে প্রথম প্রেমে পড়ি । এরপর কবিতাগুলো পাঠ করার সাথে সাথে বাড়তে থাকে বইটির প্রতি আমার ভালোবাসা এবং কবির প্রতি সম্মান,… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ মৌলিক কবিতার সন্ধানে

বাংলা সাহিত্যের মৌলিকত্ব কতোটুকু? প্রশ্নটি আমার মত ক্ষুদ্র পাঠকের পক্ষে তোলা আদৌ সমীচীন হয়ত না। তবুও তুলতে হচ্ছে কারণ আমার স্বপ্ন বড়। বাংলা সাহিত্য নিয়ে আমি বড় বড় স্বপ্ন দেখি। স্বপ্ন দেখি বিশ্ব সাহিত্যের বৈচিত্র্যময় পথে বাংলা সাহিত্য নেতৃত্ব দেবে। সেটি কি সম্ভব? সম্ভব হলে- কীভাবে সেই নেতৃত্ব আমাদের ছিনিয়ে আনতে হবে? বিশ্বজুড়ে  কোনও সাহিত্য,… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বিশ্বকাপ সামনে রেখে ভিনদেশি পতাকা এবং আমার স্বপ্ন

  বিশ্বকাপ ফুটবল কড়া নাড়ছে। বিশ্বজুড়ে শুরু হয়েছে উন্মাদনা। বাংলাদেশেও সে ঢেউ স্পষ্ট। তরুণ -যুবক থেকে শুরু করে মোটামুটি সব বয়সের মানুষ মেতে উঠেছে প্রিয় দল, প্রিয় খেলোয়াড়ের বন্দনায়। তর্ক-বিতর্ক সোশাল মিডিয়াসহ পাড়া-মহল্লা, এমনকি বাড়ির অন্দরমহল পর্যন্ত তুঙ্গে । আনন্দ উদযাপন, উচ্ছ্বাস প্রকাশে বা দল কিংবা খেলোয়াড়ের বন্দনায় – জার্সি ব্যবসা রমরমা, রমরমা পতাকা ব্যবসা।… Read more »

কবি সুকান্তের কবিতায়- পৃথিবী গড়ার আহ্বান

চির তরুণ কবি সুকান্ত ভট্টাচার্য । বাংলা সাহিত্যের প্রগতিশীল চেতনার অধিকারী তরুণ কবি সুকান্ত ভট্টাচার্য । তারুণ্যের শক্তি দিয়ে উন্নত শিরে মানুষের মর্যাদার জন্য মানুষকে প্রস্তুত হওয়ার আহ্বান সুকান্তের কবিতায় লক্ষণীয়। মানুষের কল্যাণের জন্য সুকান্ত নিরন্তর নিবেদিত থেকেছেন। তিনি মানবিক চেতনায় উজ্জীবিত হয়ে বিদ্রোহের ডাক দিয়েছেন। তার অগ্নিদীপ্ত সৃষ্টি প্রণোদনা দিয়ে সব ধরনের প্রতিবন্ধকতা অতিক্রম করতে প্রয়াসী ছিলেন। মানবিক চেতনায় উদ্বুদ্ধ… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

ধর্ষণ নিয়ে নসিহতের রকমফের

অনেকেই ধর্ষিতাদের অহরহ নানা দোষত্রুটি খুঁজে পান। আসলে আপনারা যারা কেবলই ধর্ষিতাদের দোষত্রুটি খুঁজে বেড়ান, নানা নসিহত করেন – তারা নিশ্চিত ভুল পথে হাঁটছেন! কিছু প্রশ্ন এবং উত্তরে বিষয়টি পরিষ্কার হবে বলে লেখার গতিপথ সেভাবে আগানোর চেষ্টা করছি। যদি কোনো ধর্ষক বলে – “ঐ নারীর পোশাক এবং চলাফেরা খোলামেলা-উগ্র ছিলো, তাই তাকে ধর্ষণ করা হয়েছে… Read more »

slide

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

একটি দিন চাই শুধু নারীদের জন্য

“এটা জাতীয়ভাবে প্রতিষ্ঠিত যে নারীকে অবহেলা করে কোনো জাতির উন্নয়ন হতে পারেনা। তারা একই সঙ্গে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখছে পরিবার, ‍সমাজ, দেশ এবং যথাযথ সমগ্র বিশ্বে। নারীদের আরো ক্ষমতাবান করতে আমাদের প্রতিটি সেক্টরে তাদের সম অধিকার দিতে হবে প্রতিটি নারীর জীবনে। একই সঙ্গে আমরা যেন তাদের ঘরোয়া সম্মানটাও দিতে পারি। তাই আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি… Read more »