ক্যাটেগরিঃ রাজনীতি

 

গাজীপুর কাপাসিয়া গিয়েছিলাম। এ্যাড. আসাদুল্লাহ বাদলের সাথে দেখা হলো। ভদ্রলোক বেশ ব্যস্ত কাটাচ্ছেন। গাজীপুর-৪ আসনে অনুষ্ঠিতব্য কাপাসিয়া উপজেলার উপ-নির্বাচনে তিনি একজন প্রার্থী হয়েছেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) পক্ষ থেকে বাম গণতান্ত্রিক-প্রগতিশীল শক্তির প্রার্থী হিসেবে তিনি নির্বাচন করছেন। বাদল ভাই দীর্ঘদিন থেকে বাম রাজনীতির সঙ্গে যুক্ত আছেন। যখন জানলাম তিনিও একজন ব্লগার। তখন আগ্রহটা একটু বেড়ে গেল। খোঁজ নিয়ে জানলাম, একসময় নিয়মিতই তিনি প্রথম আলো ব্লগ ও সাম হোয়্যার ইন ব্লগে লিখতেন। সে আগ্রহ থেকেই ভদ্রলোকের পরিচিতিমূলক একখান পোষ্ট দিলাম।

আসাদুল্লাহ বাদল উপজেলার বারিষাব ইউনিয়নের ভিকারটেক গ্রামের সন্তান। তিনি রাষ্ট্রবিজ্ঞান ও আইনে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বর্তমানে গাজীপুর জেলা জজকোর্টে আইন পেশায় নিয়োজিত। এর আগে তিনি সরকারি আইনজীবী (এপিপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছাত্র জীবনে তিনি ছাত্র ইউনিয়নের সংগঠকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি সিপিবির জাতীয় পরিষদ সদস্য ও গাজীপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি গাজীপুর জেলায় বাম গণতান্ত্রিক প্রগতিশীলদের ঐক্যবদ্ধ আন্দোলনের সংগঠক। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির একজন সক্রিয় সংগঠক হিসেবেও কাজ করছেন বাদল। তিনি ইন্টারন্যাশনাল ডেমোক্রেটিক ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের বাংলাদেশ চাপ্টার গণতান্ত্রিক আইনজীবী সমিতির একজন কেন্দ্রীয় নেতা। তিনি সাম্যবাদী পাঠাগার ও পল্লী সংস্কার কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি।

ছাত্র জীবন থেকেই তিনি লেখালেখি ও সাংবাদিকতায় যুক্ত। বিভিন্ন সংবাদ মাধ্যমে তার লেখা প্রকাশিত হয়েছে। তিনি সাপ্তাহিক ‘বৃত্তের বাইরে’র প্রধান সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।