ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

প্রোপার্টি হয় রেজিষ্ট্রার নয়তো ডিপোর্টেশন-  রাশিয়ার পক্ষে এমন প্রচারণা চালাচ্ছে জুইশরা

 

সৈয়দ শাহ সেলিম আহমেদ- লন্ডন থেকে

 

জুইশরা ইউক্রেনের কিয়েভের সরকারকে লেজিটিমেট সরকার মনে করেনা বরং ডোনেটস্ক রিপাবলিককে তারা রাশিয়ার অংশ মনে করে। ইসরাইলি মিডিয়া সূত্রে এমন খবরের পাশাপাশি আরো জানা গেলো আজকে জুইশরা সেখানে লিফলেটের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে, দখলকৃত সকল ভবন সমূহ তারা রাশিয়ানদের অধীনে রেখে চলে যাচ্ছে। ১৬ বছরের যে কেউ ৫০ ডলার দিয়ে জুইশ ন্যাশনালিটি ও জুইশ ফেইথ ডিক্লারেশন করে নেয়ার জন্যে।লিফলেটে এমনও প্রচারণা রয়েছে সকল প্রোপার্টি সমূহ রেজিস্ট্রেশনের মাধ্যমে রাশিয়ার পক্ষে ছেড়ে দেয়ার জন্যে নয়তো সেখানকার কিয়েভের পক্ষের সকলকেই ডিপোর্টেশন ফেইস করতে হবে।

লিফলেট বিতরণের সময় ব্রিটেনের ডেইলি মেইলের সাংবাদিকেরা তিনজন লোককে মাস্ক পড়া অবস্থায় রাশিয়ার ফ্ল্যাগ হাতে প্রচারণা চালাতে দেখেছেন।

 

এদিকে আজকে ডোনেটস্ক রিপাবলিক বলছে তারা দখলকৃত ভবন ছেড়ে দিবেন যদি কিয়েভের ইন্টেরিম সরকার পদত্যাগ করেন।

 

লিডার ড্যানিশ পুশলিন সাংবাদিকদের কাছে জানিয়েছেন তারা কিয়েভের অন্তর্বর্তী সরকারের অস্তিত্ব স্বীকার করেননা।

 

পুশলিন বলেন, যে ডিল হয়েছে, তারা দখলকৃত ভবন ছেড়ে যাবেন আজকের মধ্যে, তারা তাই করছেন তবে তিনি মনে করেন কিয়েভের সরকার বেআইনিভাবে রয়েছে।

 

ইউক্রেন, রাশিয়া এবং পশ্চিমা দেশসমূহের মাধ্যমে সমঝোতা হয়েছে, প্রো-রাশিয়ার মিলিশিয়ারা, যারা সরকারী ভবনসমূহ দখল করে আছেন, তারা ভবন সমূহ খালি করে দিবেন এবং বিনিময়ে তাদের কারো বিরুদ্ধে মানবতা বিরোধী বা বিদ্রোহীর অভিযোগ আনয়ন করা হবেনা অথচ শুক্রবার বেলা পর্যন্ত স্থানীয় মিডিয়া জানিয়েছে এখন পর্যন্ত কেউই ভবনসমূহ খালি করে চলে যায়নি।

 

জেনেভায় অবস্থানরত ইউ এস সেক্রেটারি জন কেরি জুউশ এই লিফলেট প্রচারণার ব্যাপারে সমালোচনা করেছেন। কেরি বলেছেন ইউক্রেন রাশিয়া ও পশ্চিমদেশসমূহ এই অঞ্চলের সংঘাত নিরসনে নয়া ডিলে সম্মত হয়েছে, সেখানে এধরনের প্রচারণা কাম্য নয়।

 

কেরি বলেন ২০১৪ সালে আমরা এখানে এক ঐতিহাসিক যাত্রা শুরু করলাম, সেখানে এ ধরনের লিফলেট প্রচার চলতে দেওয়া হবেনা।

 

এগ্রিম্যান্ট সকল ধরনের ভায়োল্যান্স এবং এক্সট্রিমিজমের সমালোচনা করা হয়েছে।তবে বর্ডারের সন্নিকটে রাশিয়ার ৪০,০০০ সৈন্য প্রত্যাহারের ব্যাপারে এগ্রিম্যান্টে কোন কথা বলা হয়নি।

 

আজ শুক্রবার ইউক্রেনের প্রধানমন্ত্রী পার্লামেন্টে এমনেস্টির ড্রাফট উত্থাপন করেন বলেন, দখলকৃত ভবন ছেড়ে দিয়ে সরকারের এমন্যেষ্টির সুযোগ সকলকে নেয়ার আহ্বান জানান।

 

এদিকে লিফলেটের মধ্যে ডোনেটস্ক রিপাবলিকের লিডারের স্বাক্ষর থাকার পরেও এব্যাপারের তার জড়িত থাকার কথা মিডিয়াতে তিনি অস্বীকার করেছেন।

 

লিডার পুশলিন সংবাদ মাধ্যমে জানিয়েছেন তিনি এধরনের কোন ডকুম্যান্টে সাইন করেননি বা বিলি করেননি, যা পত্র পত্রিকায় ও মিডিয়ায় এসেছে।

 

ইউ এস টুডেতে এই লিফলেট প্রকাশের পর পরই ষ্ট্যাট ডিপার্টম্যান্ট জানিয়েছে তারা খতিয়ে দেখছেন এই লিফলেটের ব্যাপারে কারা দায়ী।

 

(ইউএসটুডে ও ইসরাইল মিডিয়া অবলম্বনে)

 

Link:  http://youtu.be/uPpppTSW4UE

 

Salim932@googlemail.com

18th April.2014,London.