ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

পতিতা বৃত্তির মাধ্যমে ব্রিটিশ অর্থনীতি বছরে ৫বিলিয়ন করে আয় করে

 

সৈয়দ শাহ সেলিম আহমেদ-লন্ডন থেকে

 

বর্তমানের নিউ অফিসিয়াল ডাটা মতে, ব্রিটেনের ইকোনোমিতে পতিতা বৃদ্ধি ও এসকর্ট সার্ভিসের মাধ্যমে বছরে ৫বিলিয়নের উপরে রাজস্ব সংগৃহীত হয়ে থাকে বা যোগান দিয়ে চলে। এ হিসেব খোদ ন্যাশনাল স্ট্যাটিস্টিক ব্যুরো এবং একজন প্রোস্টিটিউট ব্যবসায়ের সাবেক কর্তা ব্যক্তি নিজে বর্তমানে একজন ডক্টরেট ডিগ্রীধারী-সেই ডঃ ব্রোক ম্যাগন্যান্টির তথ্য মতেই প্রকাশিত হয়েছে আনুষ্ঠানিক ডাটা।

 

ডঃ ব্রোক(মিস) এর মতে এই খাতে অর্থাৎ প্রোষ্টিটিউশন এর খাত থেকে ব্রিটেনের ইকোনোমি ৫বিলিয়ন নয়, বরং ১০বিলিয়ন পর্যন্ত আয় করে থাকে। কারণ তিনি বলেছেন, ন্যাশনাল স্ট্যাটিস্টিক ব্যুরো যাদের ইন্টারভিউ নিয়েছে, ডঃ ব্রোক এর মতে প্রচলিত পতিতা ছাড়াও এসকর্ট সার্ভিস এবং নেদারল্যান্ডস কেন্দ্রিক বা ভিত্তিক পতিতা ব্যবসা এবং বর্ডার কেন্দ্রিক পতিতা ব্যবসাও রয়ে গেছে এই হিসেবের বাইরে। যা থেকে তিনি মনে করেন ১০ বিলিয়ন পর্যন্ত আয় হয়ে থাকে, যা রয়ে গেছে ন্যাশনাল ব্যুরোর হিসেবের ডাটার বাইরে।

 

ডঃ ব্রোক-পেশায় সাবেক সেক্স ওয়ার্কার নামের এই রিসার্চার বলেছেন, তিনি প্রোন্টারনেট নামক ইন্টারনেট ভিত্তিক এসকর্ট সার্ভিস, যারা লন্ডনে মহিলা ভিত্তিক শুধুমাত্র সেক্স সার্ভিস ও এসকর্ট সার্ভিস প্রদান করে থাকে এবং একই সাথে গে-সেক্স ওয়ার্কার সহ এক বিরাট জনগোষ্ঠীর ইনকাম ওএনএস ডাটা রেজিস্ট্রি ভুক্তের বাইরে রয়ে গেছে। তিনি বলেন, তিনি তাদেরকে জিজ্ঞেস করে জানতে পেরেছেন, ওএনএস এন্ট্রি কর্মকর্তারা তাদেরকে জিজ্ঞেস করেননি বা রেজিস্ট্রিভুক্ত করেননি। সেই হিসেব দেখিয়ে ডঃ ব্রোক দাবী করছেন, অফিসিয়াল ডাটার বাইরে এই সিংহভাগ আয়ের হিসেব রয়ে গেছে বাইরে, তাই প্রকৃত আয় বছরে ১০বিলিয়নেরও উপরে হয়ে যাবে বলে ডঃ ব্রোক মনে করছেন।

 

সবশেষে ডঃ ব্রোক এসে বলছেন, সেক্স ওয়ার্কাররা সাপ্তাহিক ভিত্তিতে যেখানে কাজ করছেন, সেই নেদারল্যান্ডস সহ অন্যান্য এলাকায়, যেখানে খুবই নৈতিকতা এবং একই সাথে আইনগত বাধ্যবাধকতা খুবই মারাত্মকভাবে প্রশ্নের মুখোমুখি, ঠিক সেখানে এসে তিনি বলছেন, লিগ্যালি যেখানে লাইসেন্স নিয়ে কাজ করা যায়, সেখানে কেন লন্ডনে নয় বলে প্রশ্ন রেখেছেন তিনি।লন্ডনে সেক্স ইন্ডাস্ট্রি এখন অনেকটা লিগ্যালি করার সুযোগ সৃষ্টি বলেই তিনি এই সুযোগ নিয়ে এই সেক্টরে আরো বৃদ্ধি করার পক্ষে মতামত ব্যক্ত করেছেন নিজের ব্লগে।

 

Salim932@googlemail.com

31st March 2014, London.