ক্যাটেগরিঃ স্বাস্থ্য

মাইক্রোসফট জায়ান্ট বিলিয়নর বিল গেটস এবং তার ফাউন্ডেশন বিল গেটস ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার উলোঙ্গোং ইউনিভার্সিটিকে রিসার্চের জন্য ১০০,০০০ ডলার দান করেছেন, যার লক্ষ্য হলো ইউনিভার্সিটি রিসার্চ টিম মানুষের জন্য সেইফ এবং আনন্দ দায়ক অথচ ঝুঁকিপূর্ণ নয়, বরং মনে হবে একেবারে সুপার- স্কিন-লাইক এমন এক কনডম আবিষ্কারের জন্য, যাতে মরণ ব্যাধি এইডস রোগের ভয়াবহ থেকে রক্ষা করা যায়।

সুপার স্কিন লাইক এই কনডম হচ্ছে নেক্সট জেনারেশন হাইড্রোজেল কনডম যা প্রচলিত ল্যাটেক্স কনডমের সাবস্টিটিউট হিসেবে ব্যবহ্নত হবে। প্রচলিত ল্যাটেক্স কনডমে এখন পর্যন্ত মানুষ মনে করে একটা বাড়তি ও অ-আরামদায়ক এবং অনেক ঝুঁকি পূর্ণ যা সেক্স করার সময় খুব একটা আনন্দদায়ক নয়, মানুষ ফিল করে বাড়তি এক ঝামেলা হিসেব। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার এই ইউনিভার্সিটির রিসার্চ দল বিল গেটস এর এই অনুদানের মাধ্যমে নেক্সট জেনারেশন এই সুপার স্কিন-লাইক কনডম আবিষ্কারে উপনীত হয়েছে, যাতে হাইড্রোজেল- যা পানি দিয়ে তৈরি এবং সাথে থাকছে পলিমার্স- এই দুয়ের সংমিশ্রণে এমন এক হাইড্রোজেল নেক্সট জেনারেশন কনডম- যা পরিধানে মনেই হবেনা বাড়তি কোন কিছু পরিধান করা হয়েছে, অথচ স্কিনের সাথে একেবারে মিশে যাবে, একই সাথে সেইফ এবং আরামদায়ক হবে।

এই নেক্সট জেনারেশন কনডম ল্যাটেক্স কনডমের চাইতে অধিক নরম এবং এটা স্ট্রেচড ও একই সাথে সেলফ-লুব্রিকেটেড হবে। রিসার্চারদের মতে এটা ওয়ান্ট টু ওয়্যার ওয়ান, রাদার হাভিং টু ইউজ ইট

 

এই প্রজেক্টের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার রিসার্চ ফেলো রবার্ট গোর্কিন-যিনি একই সাথে এই প্রজেক্টের প্রধানও, তিনি বলেন,  এই ফান্ড ব্যবহ্নত হবে কনডমের জন্য রাইট ম্যাটেরিয়াল কিংবা রাইট ম্যাটেরিয়াল সমৃদ্ধ সঠিক কনডম আবিস্কারের জন্য।

 

আর এর ফলে বিল মনে করেন, মরণব্যাধি এইডসের ঝুঁকি থেকে অগণিত প্রাণ রক্ষা পেয়ে যাবে সেই সাথে আন-প্ল্যানড প্রেগন্যান্সি থেকেও তরুণ-তরুণীরা রক্ষা পাবে।

 

এটা মনে করা হয়, সারা পৃথিবীতে প্রায় ৭৫০ মিলিয়নের মতো মানুষ কনডম ব্যবহার করেন। গত বছর বিল গেটস রেডিটে এক ওডিয়েন্সে প্রশ্ন ও আলোচনার এক পর্যায়ে বলেছিলেন, বাজারে প্রচলিত কনডম মানুষের আনন্দ ও সেইফ সেক্সের জন্য সঠিক কনডম নয়।

 

তিনি তখন বলেছিলেন, বর্তমানে প্রচলিত কনডম সম্ভবত: মানুষ পছন্দ করেনা এই জন্য যে মানুষ হয়তো মনে করে এতে সেক্সুয়ালি এইচআইভি মতো সংক্রমণ রুখতে পারেনা।তবে তিনি অডিয়েন্সকে ঐ সময় এও বলেছিলেন এ ব্যাপারে প্রকৃত রেজাল্ট বা তথ্য তখনো হাতে ছিলোনা।

 

বিলগেটস ও ম্যালিন্ডা গেটস ফাউন্ডেশন বিশ্বের ১১টি গ্রুপ ও রিসার্চ দলকে ১০০,০০০ ডলার এই সুপার স্কিন-লাইক নেক্সট জেনারেশন কনডম আবিষ্কারের জন্য প্রদান করেন, যাতে এইচআইভি পজিটিভ রুখা যায়।

 

গতবছর মানচেস্টার ইউনিভার্সিটি বিল গেটস ফাউন্ডেশন থেকে অনুদান পেয়েছিলো, যারা গবেষণা করে ল্যাটেক্স কনডমের বিপরীতে একই ধরনে নয়া প্রটোটাইপ মিক্সিং গ্র্যাফেইন কনডম যাতে ইলাস্টিক পলিমার ব্যবহ্নত হয়েছিলো- তাদের গবেষণায়।

 

১৯৮০ সালের পর থেকে আবিষ্কৃত, সারা বিশ্বে ৩৩ মিলিয়নের অধিক লোক এইচআইভিতে আক্রান্ত এবং ৩০ মিলিয়নের মতো অধিক লোক এই এইচআইভি রোগে মারা গেছেন বলে এক তথ্য বিবরণীতে জানা গেছে।

 

Salim932@googlemail.com

6th June 2014, London