ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

বাংলাদেশ এখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে- লন্ডনে মাহমুদ আলী

 

সৈয়দ শাহ সেলিম আহমেদ- যুক্তরাজ্য থেকে

 Displaying 2014-06-13 16.15.38.jpg

বাংলাদেশ এর আগে এমনতরো ভালো ছিলো না, যা এখনকার বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে যেমন করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এর অর্থনীতি, পোশাক, শিল্প, কৃষি সর্বক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য বিগত যেকোন সময়ের তুলনায় অনেকের কাছে ইর্ষনীয় হয়ে আছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ১৩ জুন ২০১৪ ব্রিটেনের লর্ড সভায় অনুষ্ঠিত বাংলাদেশ বিয়ন্ড হেডলাইন্স নামক এক আলোচনা সভায় উপরোক্ত বক্তব্য রাখেন।

 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী তার দীর্ঘ বক্তৃতায় বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, ফরেন পলিসি, গার্মেন্টস ইন্ডাস্ট্রি, আর শিল্পের অভাবনীয় উন্নতি নিয়ে বক্তব্য রাখেন।

 

মাহমুদ আলী বলেন, আমাদের অর্থনীতি ৭.২ শতাংশ অর্জিত হয়েছে যা ৭.৩ শতাংশে এখন লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। দারিদ্রসীমা বর্তমানে অর্ধেকের নীচে নেমে এসেছেযা রেট ৩৩৫ থেকে ২৬ শতাংশে নেমে এসেছে বলে তিনি দাবি করেন।

 

শিশু শ্রম বন্ধে ৭০ মিলিয়ন ডলারের প্রজেক্ট হাতে নেয়া হয়েছে।

 

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশে শিশু মৃত্যুর হার আগের চেয়ে এখন কমে এসে ৬ থেকে কমে ২ নেমেছে, এটা সরকারের আরো এক বিরাট সাফল্য।

 

দক্ষিণ ও পূর্ব এশিয়া নীতির প্রশ্নে মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বন্ধুত্বপূর্ণ ও আস্তার সম্পর্ক স্থাপন করেছে পাশের দেশ ভারত ও বার্মার সাথে এবং চীন ও জাপানের সাথে আমাদের ইনফাস্ট্রাকচার ডেভেলপম্যান্ট ষ্ট্র্যাটেজিক সম্পর্ক গড়ে তুলেছে।

 

সেমিনারে সভাপতিত্ব করেন অল পার্টি গ্রুপ বাংলাদেশের চেয়ার লর্ড শেখ। আর এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন D: চার্লস টানক এমইপি, জিন ল্যাম্বার্ট এমইপি, লর্ড বিলিমোরিয়া, ব্যারোনেস পলা মঞ্জিলা উদ্দিন, এনআরবি ব্যাংকের ইকবাল আহমেদ এমবিই, রাশেদ সোহরাওয়ার্দি ও বাংলাদেশের হাইকমিশনার মিজারুল কায়েস।

 

(ছবি ক্রেডিটঃ আনসার আহমদ উল্লাহ, জিবিনিউজ টুয়েন্টিফোর ডট কম)।

 

Salim932@googlemail.com

13th June 2014,London.