ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

একটি পারিবারিক নৈশভোজের আড্ডা এবং জাকির নায়েকের বিরোধিতা প্রসঙ্গ………

রাতের খাবার টেবিলে বসে আড্ডা দেওয়াটাকে বরাবর-ই খুব উপভোগ করি আমরা সবাই ।আমরা বলতে আমাদের বাসার সকল সদস্য ।দুটি কারণে, প্রথমত,পরিবারের সকল সদস্যের একটা মিলনমেলা বলা যায় এই রাতের খাবার টেবিলকে।দ্বিতীয়ত, এটাকে একটি মুক্ত আলোচনার মঞ্চ-ও বলা যায়, কেননা ধর্ম,সমাজ, রাজনীতি,অর্থনীতি, বৈশ্বিক প্রেক্ষাপট থেকে শুরু করে পরিবারের সকল সদস্যের খুটিনাটি সমস্যা,আবদার, হাসি-কান্না আর নিত্যদিনের গল্প উঠে আসে এই রাতের খাবারকে কেন্দ্র করে ।কিন্তু প্রতিদিনের নাগরিক জীবনের ব্যস্ততার কারণে সবসময় এই নৈশভোজের আড্ডা দেওয়াটা হয়ে উঠে না ।তো, কিছুদিন আগে হঠাত করেই সবাই একসাথে হয়ে গেলাম রাতের খাবারের টেবিলে ।জমে উঠলো জম্পেস আড্ডা ।কখনো ধর্ম,কখনো রাজনীতি,শিক্ষা ব্যবস্থা ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছি আমরা সবাই।হঠাত করেই উঠে আসলো dr জাকির নায়েক প্রসঙ্গ ।সাম্প্রতিক সময়ে বিভিন্নভাবে তার “চরিত্র হননের” যে চেষ্টা চলছে তা নিয়ে কথা বলছি একে একে আমরা সবাই ।হঠাত করেই আব্বা আমার দিকে ইঙ্গিত করে বললেন,আচ্ছা,বলত,হঠাত করে এই যে জাকির নায়েকের এখন বিরোধিতা হচ্ছে তার কারণ কি?

চিন্তা-ভাবনা করে বললাম,একজন শার্ট-প্যান্ট,টাই পরা ইংরেজি শিক্ষিত ভদ্রলোক কুরআন-হাদিসের কথা বলছে, এইটা আলেম সমাজের ভালো লাগছে না ।তাই তারা বিরোধিতা করছে ।
আব্বা বললেন, এইটা-ই যদি কারণ হবে তাহলে তো, আরো আগেই বিরোধিতা করত,কারণ জাকির নায়েক তো আজকে নতুন শার্ট-প্যান্ট-টাই পরে না ।আমি বললাম, তাহলে কারণ কি?
আব্বা হাসতে হাসতে জবাব দিলেন, কারণ হলো, যাকাতের টাকা ।আমি বললাম, মানে?

আব্বা বললেন,মানে খুবই সহজ ।জাকির নায়েকের peace tv যত দিন যাচ্ছে ততই জনপ্রিয়তা পাচ্ছে ।তার প্রতিষ্ঠিত স্কুল-ও জনগনের নিকট গ্রহণযোগ্য হচ্ছে খুবই দ্রুত ।তাই আগে যারা ১৫/২০ লাখ টাকা যাকাত দিত দেওবন্দ মাদ্রাসা আর বড় বড় মাদ্রাসাকে, তাদের যখন হুজুররা ফোন করেন তখন তারা বলে,হুজুর টাকা তো জাকির নায়েককে দিয়ে দিছি । অর্থাত,জাকির নায়েক তাদের রুটি-রুজির উপর হাত দিয়েছে ।তাই ক্ষোভটাও এত বেশি ।দেখবি, সামনে আরো কত অপপ্রচারের মুখোমুখি হতে হয় জাকির নায়েককে ।আগে তো শুধু খ্রিস্টান পাদ্রী, ইহুদি রাব্বি আর হিন্দু ঠাকুর-পুরোহিতরা তার বিরোধিতা করত ।এখন বড় বড় মুসলিম আলেমদেরকেও তার মোকাবিলা করতে হবে । আর এইটাই হবে জাকির নায়েকের আসল পরীক্ষা!!!!

(বি:দ্র:এটি একটি ঘরোয়া গোল-টেবিল বৈঠকে উঠে আসা মন্তব্য ।এই ধারণার বিপরীত মত অবশ্যই থাকবে,তবে যুক্তিপূর্ণ বিরোধিতাই একান্ত কাম্য ।)