ক্যাটেগরিঃ পাঠাগার

‘তব আঠারোর শুনেছি জয়ধ্বনি,
এ বয়স বাঁচে দুর্যোগে আর ঝড়ে,
বিপদের মুখে এ বয়স অগ্রণী
এ বয়স তবু নতুন কিছু তো করে।’

Photobucket

ব্লগ লেখকবৃন্দ,

শুভেচ্ছা নিবেন।

আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, ব্লগভিত্তিক/ব্লগ লেখকদের লেখ রাজনৈতিক প্রতিবেদন, অর্থনৈতিক প্রতিবেদন, অনুসন্ধানী প্রতিবেদন প্রভৃতি বিষয়কে প্রাধাণ্য দিয়ে একটি পাক্ষিক পত্রিকা প্রকাশের উদ্যোগ গ্রহন করা হয়েছে। বিস্তারিত : ব্লগ ভিত্তিক পাক্ষিক ম্যাগাজিন প্রকাশ প্রসঙ্গে

আপনি জেনে আনন্দিত হবেন যে, আগামী আগষ্ট মাসে অনলাইন লেখকদের লেখা নিয়ে প্রকাশিত হবে আমজনতার পাক্ষিক পত্রিকা ‘আঠারো’ এর প্রথম সংখ্যা।

বাংলা ব্লগ সমূহ শুধুমাত্র সাহিত্য চর্চায় সীমাবদ্ধ নয়। মতপ্রকাশের মুক্ত মাধ্যম বলেই বিভিন্ন বিষয়ে সচেতন ব্লগ লেখকবৃন্দ লিখে থাকেন। বিভিন্ন বিষয়ে সাধারন মানুষের মতামতের প্রতিনিধিত্ব করেন তারা। কিন্তু এইসকল লিখাগুলো প্রিন্ট মিডিয়ার বিশাল পাঠকগোষ্ঠী যারা অধিকাংশই আমজনতা তাদের হাতে পৌঁছায়না। উল্লেখ্য, প্রিন্ট মিডিয়ায় গত এক দশকে ভীড় করেছে কর্পোরেট ইয়োলিজম যারা প্রত্যক্ষ ও পরোক্ষ কৌশলে হলুদ সাংবাদিকতার চর্চা করে বা করতে বাধ্য করে। অপরদিকে ব্লগ মুক্তমাধ্যম বলেই ব্লগ লেখকগন ইয়োলিজম চর্চায় বাধ্য নন। বাংলা ব্লগ ও অনলাইন লেখকদের সরস লেখাগুলো ছাপার অক্ষরে আমজনতার হাতে পৌঁছে দিবে আমজনতার পাক্ষিক আঠারো।

আপনাদের পূর্বেই জানান হয়েছিল যে, অনলাইন লেখকদের লেখা রাজনৈতিক প্রতিবেদন, অনুসন্ধানী প্রতিবেদন, কলাম এবং বিভিন্ন বিষয়ে সময়োপযোগী আলোচনা, সমালোচনা, পর্যালোচনামূলক প্রতিবেদনসমূহকে প্রাধান্য দিয়ে এবং সংশ্লিষ্ট অন্যান্য আনুষাঙ্গিক বিষয় ও সাহিত্য নিয়ে নিয়মিত পাক্ষিক পত্রিকাটি প্রকাশিত হবে। প্রাথমিকভাবে নির্ধারিত বিভাগসমূহ হচ্ছে :
১। সম্পাদকীয়
২। পাঠকের চিঠি
৩। সাত সতেরো (দুই সপ্তাহের উল্লেখযোগ্য/আলোচ্য ঘটনা সূমহের সংকলন)
৪। রাজনীতি (আভ্যন্তরীন ও আর্ন্তজাতিক)- প্রতিবেদন
৫। অর্থনীতি (আভ্যন্তরীন ও আর্ন্তজাতিক) -প্রতিবেদন
৬। সমাজ/চারপাশ/দেশ
৭। অপরাধ
৮। সাক্ষাৎকার
৯। সাহিত্য (গল্প, কবিতা..)
১০। বিজ্ঞান
১১। ধর্ম
১২। বিনোদন
১৩। অনলাইন সংবাদ
১৪। ফেসবুক হাইলাইটস
এবং
আর বিশেষ প্রচ্ছদ প্রতিবেদন থাকছেই।

পক্ষিক আঠারোর প্রথম সংখ্যার প্রতিপাদ্য বিষয়সমূহ থাকবে সাম্প্রতিক বাজেট, পদ্মাসেতু ও বিশ্বব্যাংক, পবিত্র রমজানে আমজনতার হালচাল, ব্লগ নীতিমালা, মহান নেতাদের নাম ও আর্দশ কেন্দ্র করে রাজনৈতিক বাণিজ্য, মুখশের মুখ, গল্প ,কবিতা প্রভৃতি সাহিত্য।

প্রিয় ব্লগ লেখকবৃন্দ, আপনাদের নতুন লেখা অথবা পুরাতন লেখার লিংক ই-মেইল করুন: bdbloger@yahoo.com

শুভ কামনায়-
Photobucket

এই পোস্টটি আপনার পরিচিত ব্লগ লেখকদের সাথে শেয়ার করার জন্য বিনীত অনুরোধ করছি।

ফেসবুক আইডি Abu Sayeed Ahamed