ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

১.
ঢাকা শহরে বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং অগুরুত্বপূর্ণ সড়কে তোরণ নির্মাণ করা হয়েছে। অসংখ্য ব্যয়বহুল তোরন। তোরণে আলোক সজ্জাও করা হয়েছে। কোন রাজপুরীর তোরণ নয়। তোরণ নির্মানের উপলক্ষ্য হল ‘ওরছে পাক শাহচন্দ্রপুরী’ অর্থাৎ শাহ চন্দ্রপুরী পীর সাহেবের ওরছ মোবারক। ওরছ মোবারকের জন্য কেন ব্যয়বহুল তোরণ নির্মান করতে হবে বোধগম্য নয়। আবার ইসলামের সাথে তোরন মোবারকের সম্পর্কও বুঝতে পারলাম না। তবে এটা যে অপচয় সে বিষয়ে দ্বিমত পোষন করার কোন সুস্থ যুক্তি নাই, থাকতে পারেনা।

২.
অপচয় সম্পর্কে মহান আল্লাহ পাক বলেছেন, “নিশ্চয়ই (সর্বপ্রকার) অপচয়কারী শয়তানের ভাই।” (সূরা বণী ইসরাঈল : আয়াত শরীফ ২৭) আর হাদীছ শরীফে অপচয় সম্পর্কে বলা হয়েছে, “কোনো ব্যক্তির জন্য দ্বীনের সৌন্দর্য হলো- অহেতুক বা অপ্রয়োজনীয় কাজ-কর্ম থেকে বিরত থাকা।” (তিরমিযী, ইবনে মাজাহ, মুয়াত্তা)

৩.
শাহ চন্দ্রপুরী, আপনি যদি তোরন নির্মানকে সমর্থন করেন তবে আপনি কার ভাই? আর আপনি যদি তোরণ নির্মাণকে সমর্থন না করেন তবে আপনার ভক্তদের আপনি কি শিক্ষা দিলেন?? তাদের কার ভাই হিসেবে দিক্ষিত করলেন??

শাহচন্দ্রপুরীর ভক্তবৃন্দ, আপনাদের পীর সাহেব যদি অপচয়কে সমর্থন করেন এবং উৎসাহিত করেন তবে আপনারা কার ভাইয়ের মুরিদ হয়েছেন? আর তিনি যদি এই অপচয়কে সমর্থন না করেন তবে উনার নামকে সামনে রেখে আপনারা শয়তানের ভাই-এর দায়িত্ব পালন করছেন কেন??

আমি জানি, প্রশ্নগুলির উত্তর খুব সহজ। পীর সাহেব উত্তর দিবেন, “ইসলাম আপনেরা আমাত্তে বেশী বুঝেন!!” এবং অন্ধভক্তরা উত্তর দিবে, “ইসলাম আপনে আমার পীরেত্তে বেশী বুঝেন।” তোরণেই ফজিলত, তোরণেই বরকত।

৪.
বর্তমানে শাহচন্দ্রপুরী, চরমোনাই, দেওয়ানবাগ, কুতুববাগ, আটরশি সহ অধিকাংশ (আমি সকল পীর/বুজর্গ/অলীর কথা বলি নাই) দরবার শরীফের ওরছ/বিভিন্ন কর্মসূচীতে অপচয়ের ঢল নামে। এই সকল পীরেরা ইসলামকে আল্লাহ এবং নবীজির চাইতে বেশী বুঝেন। তাই পবিত্র কোরণ শরীফ এবং হাদিস শরীফে যে নির্দেশনা দেয়া হয়েছে সেটা অবলীলায় অবজ্ঞা করতে পারেন।

৫.
এই সকল পীর এবং তাদের অন্ধ অনুসারীরা ইসলামকে একটু কম বুঝলে সেটা তাদের এবং তাদের ভক্তদের জন্য, আমাদের জন্য, দেশ ও দশের জন্য এবং সর্বোপরি ইসলামের জন্য খুব বেশী ভালো হত। কিন্তু রমরমা ধর্ম বাণিজ্যের কারণেই এই সকল পীরদের বেশী বুঝা থেকে আর কোনক্রমেই যে ফেরানো যাবেনা এটা আপনি আমাত্তে বেশী বুঝেন!!!

==============================================

এই পোস্টটির সাথে সহমত পোষন করলে পোস্টটি শেয়ার করুন