নোবেল পাইনি তো কি হয়েছে, নোবেল দিবো..

০৬ অক্টোবর’১৭ তারিখটি ছিলো আমাদের জন্যে একটা গ্রেট আপসেটের দিন। একটা আশায় বুক বেঁধেছিলো বাঙালি জাতি, কিন্তু সেটা পূরণ হয়নি। এই ঘটনায় আমাদের দেশের একটি রাজনৈতিক দল এবং তাদের দোসররা কিন্তু খুব খুশী, তারা পারলে কয়েকশ গরু জবাই দিয়ে জেয়াফত দেয় কিংবা কয়েকশ মন মিষ্টি বিতরণ করে। সংবাদটি শোনার পর যখন হতাশা ব্যক্ত করে ফেসবুকে… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

চলচ্চিত্র যখন ‘ছলচ্চিত্র’

আদমকে সৃষ্টি করার সময় ফেরেস্তারা সৃষ্টিকর্তাকে জিজ্ঞেস করলেন- `হে রাব্বুল আলামিন- আদমকে কী কী গুণ দিবো?’ সৃষ্টিকর্তা বলেছিলেন-`ওর মধ্যে আমার গুণ সঞ্চারিত কর।’ মহান স্রস্টার অসংখ্য গুণ বা বৈশিষ্ট্যের মধ্যে একটা হচ্ছে নিজেকে প্রকাশ করা। তাঁর সৃষ্টির মাঝেই তিনি প্রকাশিত। যুগে যুগে যতো নবী-রসুলের আবির্ভাব হয়েছে, সকলের প্রচারকাজের একটা বড়ো অংশে ছিলো সৃস্টিকর্তার মাহাত্ম ও… Read more »

৬ অক্টোবর উত্তরায়…এসো মিশি শারদ শুভ্রতায়

জাবির আড্ডার স্মৃতি এখনো মুছে যায়নি। ফিকে হয়নি রমনার কৃঞ্চচূড়া আড্ডা। স্মৃতিতে জ্বলজ্বল করছে ময়মনসিংহের বরষার আবাহন। প্রাণ আবার উথলে উঠেছে বন্ধুদের আশায়, ৬ অক্টোবর উত্তরায়.. এসো মিশি শারদ শুভ্রতায়…। বন্ধুরা, মাঝে মাঝেই তোমাদের ফেবুতে দেখি, খানিকটা চ্যাট-ফ্যাটও হয়। কারও সাথে কথা হয় মুঠোফোনে। তাই বলে কি আর প্রাণের হাহাকার থামে? পাশাপাশি বসে উচ্ছল কলরবে… Read more »

নিন্দা আর উদ্বেগ নয়, চাই কার্যকর হস্তক্ষেপ

বাস্তুহারা, স্বজন হারা, অসহায় নিরন্ন ১০ লাখ রোহিঙ্গার আহাজারিতে যখন আকাশ-বাতাশ প্রকম্পিত, যখন সমগ্র বিশ্বের মানুষ যখন রোহিঙ্গা নিধনের নিন্দা জানাচ্ছে, বর্মি মগ দস্যু সেনা সরকারের কোনো বিকার নেই।  অন্যদিকে অন সাং সুচি চাইলেও যে কিছু করতে পারবেনা, সেটা এখন বেশ পরিস্কার।  মগরাজ্যে রোহিঙ্গা নিধনের মূলে সেদেশের সেনা সরকার। সবচাইতে মর্মপীড়াদায়ক বিষয় এখন এই যে-… Read more »

শেখ হাসিনা এবং সু চি – পার্থ্ক্যটা কোথায়?

১৬ কোটি বাঙালির আশা-আকাঙ্খার মূর্ত-প্রতীক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজ বিশ্বের নিপীড়িত, লাঞ্চিত মানবতার ভরসাস্থলে পরিণত হয়েছেন। চীন, রাশিয়া, ভারতের মতো বিশাল রাষ্ট্রগুলোর অধিপতিরা যখন মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃক  মানবতার বিরুদ্ধে করা অপরাধ সংঘঠিত হওয়া সত্বেও সামান্য ব্যবসায়িক হীন স্বার্থে মুখে কুলুপ এঁটে বসে আছেন, তখন বাঙলার এক দুঃখিনী রাজকন্যা তাঁর সৎ বিবেচনাবোধকে কলুষিত হতে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

এসো মিলি বরষার আবাহনে!

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের  বন্ধু কাজী শহীদ শওকত এর আমন্ত্রণে ১৪ জুলাই শুক্রবার যাচ্ছি ময়মনসিংহ।  আষাঢ়ে বাংলার প্রকৃতি দেখবো খুব কাছে থেকে। আন্ত:জেলা বাস অথবা মাইক্রোবাস দুটোর একটা ডিসাইড হবে। মাইক্রোবাসটা স্পন্সর হিসেবে নেয়ার চেষ্টা করছি।  রওয়ানা হবো মহাখালী বাসস্ট্যান্ড থেকে সকাল ৮টায়।  ময়মনসিংহ থেকে রওয়ানা হবো সন্ধ্যায়।  ঘুরবো পাল তোলা নৌকায়।  দুপুরে খাবো… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ৪৫

ফরহাদ মজহার: অপহরণ নাকি আত্মগোপন?

তাঁকে স্বশরীরে প্রথম দেখার সুযোগ ঘটেছিলো ১৯৯৫-৯৬ এর দিকে। পুরো দিন-ক্ষণটা আমার মনে নেই। আমি তখন মফস্বলের একটি সাপ্তাহিক পত্রিকার নির্বাহী সম্পাদক এবং নোয়াখালী জেলা শহর মাইজদীর সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গণে কাজ করি।একদিন ওই পরিমণ্ডলের বড় ভাই, কবি এবং সংগঠক, সংবাদকর্মী মাহমুদুল হক ফয়েজ এর আমন্ত্রণ পেলাম। জেলা শিল্পকলা একাডেমিতে শীতবিকেলের উঞ্চ আড্ডায় সৌম্য দর্শন ব্যক্তিটির সাথে… Read more »

তোমাদের জয় আমাদের আবেগে ভাসিয়ে দেয়

নির্বাচন ব্রিটেনে আর উত্তেজনাটা হাজার মাইল দূরের বাংলাদেশে।  কারণ একটাই, সেই নির্বাচনে লড়াই করছেন বাংলার তিন অনন্যা নারী।  একজন জাতির জনক ব্ঙ্গবন্ধুর নাতনী টিউলিপ, অন্য দু ‘জন রুশনারা আলী এবং রূপা হক।  তিনজনই বাঙালি, যে কারণে ব্রিটেনতো বটেই, বরং বাংলাদেশের সচেতন মানুষ মাত্রেরই চোখ ছিলো ব্রিটেনের ওই নির্বাচনের দিকে।  সবাইকে অবাক করে দিয়ে এই তিন… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

চীনের কাছে শেভরনের গ্যাসক্ষেত্র বিক্রি এবং আমাদের ব্যর্থতার নেপথ্যে কী?

বাংলাদেশের মোট গ্যাস চাহিদার ৫৫ ভাগ আসে তিনটি গ্যাসক্ষেত্র থেকে।  সিলেটের বিবিয়ানা, জালালাবাদ এবং মৌলভীবাজার।  এই তিনটি গ্যাসক্ষেত্র পরিচালনা করে আমেরিকান জায়ান্ট তেল কোম্পানি শেভরন।  গতো এক মাস আগে থেকে শোনা যাচ্ছে শেভরন বাংলাদেশ ছেড়ে যাচ্ছে এবং তার ব্যবসা বিক্রি করে দিচ্ছে চীনের হিমালয়া কোম্পানির কাছে।  হিমালয়া মূলত চায়না ঝেনহুয়া অয়েল ও সিএনআইসি (সিনিক) কর্পোরেশন… Read more »

slide

হরিষে বিষাদে কৃষ্ণচূড়া আড্ডা

কৃঞ্চচূড়ার রং লাল।  আগুনের রং -ও লাল।  এক লাল হৃদয়ে আনন্দের সঞ্চার করে, আরেক লাল আলো আর উত্তাপ এর পাশাপাশি দহনও করে, কখনো কখনো নিভিয়ে দেয় জীবন প্রদীপ।  এমনি একটি দিনের গল্প বলছি। যেদিন আমরা এই একই রং থেকে কিছু পেয়েছি, আবার এমন কিছু হারিয়েছি, যেটা আর কোনদিন ফিরে পাবোনা। ২০ মে ২০১৭।  বন্ধু শরিফুল… Read more »