ক্যাটেগরিঃ ব্লগালোচনা

মৃদুল স্যারকে নিয়ে ব্লগীয় স্মারকগ্রন্থের উদ্যোগ নিয়ে গত ৮ সেপ্টেম্বর একটি লেখায় সকলের প্রাণবন্ত আলোচনার প্রেক্ষিতে প্রথম আপডেটটি দেয়া হচ্ছে। এই সংক্রান্ত আলোচনায় আগামী পাঁচ দিনের মধ্যে চূড়ান্ত আপডেট প্রকাশ করবো।

মূল লেখায় সম্মানিত ব্লগার ও অতিথিগণের আলোচনার প্রেক্ষিতে প্রথম আপডেটের সিদ্ধান্তগুলো নিম্নরূপ। এই লেখার আলোচনা থেকে বের হয়ে আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

লেখা বাছাই ও সম্পাদনা সংক্রান্ত কমিটি
আইরিন আপুর মন্তব্যের প্রেক্ষিতে এই সিদ্ধান্তটি নিলাম। তাই দুইটি কমিটি প্রস্তাবিত হলো।

ক) প্রাথমিক বাছাই কমিটি

রাজীব নূর
রণদীপম বসু
শামস শামীম
মলয় রাজু
মোসাদ্দিক উজ্জল
মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী
ম. সাদিক
অন্যমাত্রা

খ) চূড়ান্ত বাছাই

আইরিন সুলতানা
কৌশিক আহমেদ
শামস শামীম
রণদীপম বসু

বিশেষ দ্রষ্টব্য: রণদীপম বসু এবং শামস শামীম ভাইকে দুই জায়গাতেই রাখতে চাই।

লেখা পাঠানোর ক্ষেত্রে
প্রথমেই কমিটি চূড়ান্ত হলে দয়া করে সকলে নিজেদের ই-মেইল এড্রেসটি দেবেন। একটি ই-মেইল একাউন্ট খুলে সকলের কাছে তার ইউজার নেইম এ- পাসওয়ার্ড পাঠানো হবে।

তবে আমার মনে হয় ব্লগের ই-মেইল এড্রেসটিই আমরা লেখা আনার ক্ষেত্রে ব্যবহার করতে পারি। সেক্ষেত্রে উক্ত ই-মেইলে আসা লেখাগুলো ব্লগ কর্তৃপক্ষ আমাদের ফরওয়ার্ড করে দিতে পারেন। তারপর সম্পাদনার কাজ চলতে পারে।

রণদা তাঁর মন্তব্যে একটি পোস্টাল এড্রেসের কথা বলেছেন। সেক্ষেত্রে আলোচনা দরকার। বিডিনিউজ ২৪ ব্লগের কোনো অফিসের ঠিকানায় পাঠানো যায় কিনা দেখতে হবে। বিষয়টি গুরুত্বপূর্ণ।

নাম সংক্রান্ত আলোচনা
এটি দুঃখজনক যে এখনও নামের ক্ষেত্রে তেমন কোনো সাড়া পাওয়া যায়নি। এই সাড়াটা খুব দরকার। মাত্র দুটি প্রস্তাব এসেছে। বাকিগুলো আসা উচিত বলে মনে হয়।

প্রচার
ব্লগের ক্ষেত্রে ইতোমধ্যে প্রচার শুরু হয়ে গেছে। বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটের বাঙলা এবং ইংরেজী ভার্সনে এই ট্যাগটি থাকলে বোধ হয় উপকার হয়। তবে সেটি এখনই নয়। চূড়ান্ত সিদ্ধান্ত আসার পর।

তাছাড়া রাজীব দা যেহেতু আছেন দৈনিক ইত্তেফাকের সাহিত্য পাতাকে কাছে পাবো বলে মনে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন শুরু হবে চূড়ান্ত সিদ্ধান্তের পর। ইতোমধ্যে ভিসি স্যারের সাথে কথা হয়েছে- তিনি সর্বাত্মক সহযোগিতা এবং লেখা দেবার প্রতিশ্রুতিও দিয়েছেন।

ছবি সংগ্রহ
এ বিষয়ে আমি বিনিত অনুরোধ জানাবো স্যারের অনুজ এবং কণ্ঠশিল্পী শ্রদ্ধেয় মলয় রাজুকে। তিনি স্যারের পারিবারিক ছবি যোগাড় করে স্ক্যান করে পাঠালে সুবিধা হয়। আমি বিশ্ববিদ্যালয় জীবনের ছবিগুলো যোগাড়ের চেষ্টা করছি।

গ্রাফিক্স
ঠিক কী ধরণের গ্রাফিক্স লাগবে বিষয়টি একটু আলোচনা হলে সুবিধা হয়।

প্রিন্টিং সংস্করণ
সবশেষে যদি প্রিন্ট করার ইচ্ছে থাকে তো আসছে একুশের বইমেলাকেই উপলক্ষ হিসেবে ধরা যায়। সেক্ষেত্রে ব্লগীয় সংস্করণ প্রকাশিত হতে পারে নভেম্বরে।

সবশেষের হাইলাইট
১। কমিটি চূড়ান্তকরণে আলোচনা করুন।
২। পোস্টাল এড্রেস কী হতে পারে।
৩। গ্রাফিক্স
৪। নাম

পাঁচদিন পরে চূড়ান্ত আপডেট এবং সেইদিন থেকেই আনুষ্ঠানিক কাজ শুরু।

সকলকে নিরন্তর শুভেচ্ছা

৮ আশ্বিন, ১৪১৮

***
পূর্বের আলোচনা: মৃদুলকান্তি চক্রবর্তী স্যারের উপর স্মারক ই-বুক