অমর একুশে বইমেলায় বেষ্টসেলার কাব্যগ্রন্থ-“তবুও বৃষ্টি আসুক”

এস ইসলাম
Published : 11 Jan 2011, 08:54 AM
Updated : 11 Jan 2011, 08:54 AM


গ্রন্থ পর্যালোচনা "তবুও বৃষ্টি আসুক"
–ডঃ আশরাফ সিদ্দিকী
সাবেক মহাপরিচালক
বাংলা একাডেমী।

গ্রন্থের নাম-"তবুও বৃষ্টি আসুক"- এটি কবি শফিকুল ইসলামের চতুর্থ কাব্যগ্রন্থ । তার কবিতা আমি ইতিপূর্বে পড়েছি । ভাষা বর্ণনা প্রাঞ্জল এবং তীব্র নির্বাচনী। "তবুও বৃষ্টি আসুক" গ্রন্থে মোট ৪১ টি কবিতা রচিত হয়েছে। প্রথম থেকে শেষ পর্যন্ত এ গ্রন্থ পাঠ করে পূর্বেই বলেছি, মন অনাবিল তৃপ্তিতে ভরে যায় । বইটির প্রথম কবিতায় মানবতাহীন এই হিংস্র পৃথিবীতে কবির চাওয়া বিশ্ব মানবের সার্বজনীন আকাংখা হয়ে ধরা দিয়েছে। কবি বলেছেনঃ-

"তারও আগে বৃষ্টি নামুক আমাদের বিবেকের মরুভূমিতে,
সেখানে মানবতা ফুল হয়ে ফুটুক-
আর পরিশুদ্ধ হোক ধরা, হৃদয়ের গ্লানি…"
(কবিতাঃ 'তবুও বৃষ্টি আসুক')

প্রকৃতি .প্রেম,নারী ,মুক্তিযোদ্ধা, মা এবং সুলতা নামের এক নারী তার হৃদয় ভরে রেখেছে । তাকে কিছুতেই ভোলা যায়না । মা তার কাছে অত্যন্ত আদরের ধন । মাকে তার বার বার মনে পড়ে ।
মনে পড়ে সুন্দরী সুলতাকে যে তার হৃদয়ে দোলা দিয়ে ছিল । বেচারা তার জীবন, মৃত্যুহীন মৃত্যু । তাই তিনি এখনও সুলতাকে খুঁজেন । যার জন্য তিনি অনন্তকাল প্রতীক্ষায় আছেন । এই প্রিয়তমা তার হৃদয় মন ভরে আছে। নদীর জল ও তীরের মত এক হয়ে মিশে আছে । এই প্রেম বড়ই স্বর্গীয় ,বড়ই সুন্দর । এক ভোলা যায়না । প্রকৃতি আর সুলতা কখন একাকার হয়ে যায় হৃদয়ে।

কাব্যগ্রন্থটি পড়ে আমার খুব ভাল লেগেছে । বইটির ছাপা অত্যন্ত সুন্দর । ধ্রুব এষের প্রচছদ চিত্রটি অত্যন্ত প্রশংসনীয় ।

গ্রন্থের নাম-"তবুও বৃষ্টি আসুক" লেখক- শফিকুল ইসলাম। প্রচ্ছদ- ধ্রুব এষ। প্রকাশক- আগামী প্রকাশনী ৩৬ বাংলাবাজার, ঢাকা-১১০০। ফোন-৭১১১৩৩২,৭১১০০২১। মোবাইল- ০১৮১৯২১৯০২৪।
আরো জানতে ভিজিট করুনঃ-
http://www.prothom-aloblog.com/blog/sfk808