উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি

শাহাদাত হোসাইন স্বাধীন
Published : 4 Nov 2016, 04:14 PM
Updated : 4 Nov 2016, 04:14 PM

'উড়লে আকাশে প্রজাপতি প্রকৃতি পায় নতুন গতি 'এই পতিপাদ্য শ্লোগানকে সামনে জাহাক্সগীর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে প্রজাপতি মেলা ২০১৬। আজ শুক্রবার (৪ নভেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ফারজানা ইসলাম মেলার উদ্ধোধন করেন।

মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ইউসুফ এম ইসলাম,প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।বিশ্ববিদ্যালয়ের প্রানীবিদ্যা বিভাগ কীটতত্ত্ব ইউনিট সপ্তম বারের মতো এই মেলার আয়োজন করে।


মেলার আয়োজক প্রাণীবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মনোয়ার তুহিন প্রজাপতির পাশাপাশি ফড়িং নিয়ে গবেষণার ঘোষণা দেন। তিনি বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে এতোদিন মানুষ অতিথী পাখির ক্যাম্পাস হিসেবে চিনলেও এখন থেকে প্রজাপতি ও ফড়িংয়ের ক্যাম্পাস হিসেবে ও চিনবে"।


উদ্ধোধনের পর অতিথীরা প্রজাপতি নিয়ে আলোক চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।


এবারের মেলায় জীব বৈচিত্র্য সংরক্ষণে অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। জাবি প্রাণী বিদ্যা ছাত্র সাব্বির হোসেন খানকে ইয়াং বাটার ফ্লাই ইনথ্যুসিয়াস্ট অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়। প্রজাপতির মেলায় সার্বিক সহযোগিতা করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং স্পন্সরে করে ড্যাফোডিল ইউনিভার্সিটি। মিডিয়া পার্টনার ছিলো চ্যানেল আই ।

সারা দিন ব্যাপী আয়োজিত মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো প্রজাপতি চেনা প্রতিযোগিতা,প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন ও প্রজাপতির হাঁটে জীবন্ত প্রজাপতির প্রদর্শনী ।

প্রজাপতির হাটে প্রায় ৭৫ প্রজাতির হাজারের ও অধিক প্রজাপতি প্রদর্শিত হয়।


মেলা উপলক্ষে সকাল থেকেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি প্রমীরা ভিড় করে।

এমন একটি ভিন্ন আয়োজনে খুশি প্রকৃতি প্রেমীরা |

ঢাকার অদূরে জাহাঙ্গীরনগরে প্রকৃতি আর প্রজাপতির মেলবন্ধনে মুগ্ধ হয দর্শনার্থীরা