ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

দেশে গত কয়েকদিন ধরে পদ্মা সেতু নিয়া যে নাটক শুরু হয়েছে তা দেখে মনে হচ্ছে যে যদি পদ্মা সেতু না বানান হই তাহলে বাংলাদেশ এর স্বাধীনতা আবার ছিনিয়ে নেয়া হবে!!!!! কী অবাক করার মত বিষয়!!! দেশে কত সমস্যা কিন্তু সবার মাথা খারাপ হয়ে আসে পদ্মা সেতু নিয়া। আরে ভাই পদ্মা সেতু ছাড়া আমরা পদ্মা পার হতে পারছি খুব সমস্যা হচ্ছে না। কিন্তু ঢাকা শহর এর যেই অবস্থা তা দেখে মনে হয় দেশে কোনও সরকার নাই। কেউ দেখার নাই। এই শহরটা একটা এতিমখানার মত হয়ে আছে। কোনও রাস্তা ঠিক নাই। যে কোনও রাস্তাতে গাড়ি চাইতে গর্ত বেশি। গাড়িতে উটলে মনে হয় এই বুঝি গাড়ি উল্টে গেল আর যদি নাও উল্টাও তারপর গাড়ি থেকে নামার পড়ে মনে হয় ডান কিডনি বা দিকে আর বা দিকেরটা তার নিচে পড়ে আছে। অথবা মাঝে মধ্যে মনে হয় দুইটা কিডনি একসাথে হয়ে গেছে। গাড়িতে চলাফেরা করে আমন অবস্থা যে আজকাল ডান দিকেও বুক ব্যথা করলেও মনে হয় হার্টস্ট্রোক করল।

শরীরের ভিতরে কোন জায়গার জিনিস কোথায় আছে ডাক্তার ও বলতে পারবে না। দয়া করে রাস্তা ঠিক করেন। যদি কেউ সকালে অফিস এ যাই তাইলে দুপুর পর্যন্ত ক্লান্ত থাকে। ঐ রাস্তাতে বের হলে বাসায় ফেরার সুযোগ কতটুকু তাও বলা যায় না। উদাহরণ সরূপ বলা যাই আমাদের সবচাইতে বেস্ত রাস্তা যাত্রাবাড়ী ফ্লাইওভার এর কাজ। ওহ !!!! কী কাজ!!! অভিভূত!! প্রশংসা না করে পারা যায় না। গত বুধবার ওই রাস্তা দিয়া যাচ্ছিলাম দুই টা রিক্সা উল্টে গেছে। এক রিক্সাতে এক মহিলা আর এক ছোট্ট বাবু ছিল তার কোলে। ওই মহিলা বাচ্চা নিয়া ধপাস। আল্লাহ তাকে রক্ষা করেছে যে তার পিছনে কোনও ট্রাক অথবা বাস ছিল না !!!!! যদি থাকতো তাইলে আল্লাহই জানে কী হতো!!!! তখন আমাদের মন্ত্রীরা কী দোহাই দিত কী বলতো?????

তারা হইত বলতো যে, উনি অসতর্ক ভাবে রিকশাতে বসেছিল আর সরকার তার রিকশাতে বসার কাজ নেই নাই, নাকি বলতো যে আমরা পদ্মা সেতু নিয়া ব্যস্ত ছিলাম!!!! দেশের সরকার এর কাছে অনুরোধ যে নিজেদের আর হাসির পাত্রে পরিণত কইরেন না। একটা রিক্সাওয়ালা ও আপনাদের নিয়া হাসাহাসি করে। আগে বর্তমান রাস্তা গুল সংরক্ষণ করুন তার পরে না হয় পদ্মা সেতুর জন্যে দেশের মানুষ থেকেই টাকা নিয়েন। আমাদের দেশের মানুষ অনেক বড় মনের তারা টাকা দিতে কোনও প্রকার কার্পণ্য করে না। আমরা একদিনের ব্যবধানে একটা সবজি ডাবল দামে ও কিনে খাই বীনা কোনও প্রশ্ন ছাড়া। তাই আমাদের দেশের মানুষ আপনাদের টাকা দিতেও কার্পণ্য করবে না। আপনাদের কাছে বিনীত অনুরোধ যে রাস্তা গুলা ঠিক করেন। আমাদের বাচান। আমরা আপনার দেশের ওই মানুষ। আমরাই আপনাদের ভোট দিয়া আনসি, নিজেদের মারার জন্যে আনিনি। ঢাকা শহর এর কোনও রাস্তা ভাল নাই। মেইন রোড তহ ভাল নাই আর ভিতরের রাস্তা গুলা তহ আর খারাপ। মাঝে মধ্যে মনে হই পুলসেরাত ব্রিজ ও এর চাইতে ভাল হবে। আমাদের পদ্মা সেতু দরকার নাই আমাদের ভাল আর নিরাপদ রাস্তা দরকার। যাতে মরার পরে আল্লাহ যখন আমাদের পুনরায় জীবিত করবেন তখন যাতে সব ঠিক জায়গা মত থাকে।

ঢাকার তে এতিম বানইছেন আমাদের বানাইয়েন না। রাত্রে বের হবার সময় টর্চ লাইট নিয়া বের হতে হয়!!!!! আমার একটা মোবাইল ছিল কিন্তু দু:খের বিষয় হল ওই মোবাইল এ কোনও টর্চ লাইট ছিল না। তাই ওই মোবাইল বিক্রি করে একটা কম দামী টর্চ লাইট সহ মোবাইল কিনেছি। যাতে রাত্রে রাস্তা দেখতে পারি যে কোনও গর্তের মধ্যে পা দিয়া হাত পা ভাঙ্গলাম না । আর যদি বৃষ্টি হয় তাইলে তহ আলহামদুলিল্লাহ, বাসায় গিয়ে গোসল করা ফরজ হয়ে যাই। আমার মনে হয় তবে শিওর না যে, পৃথিবীতে ঢাকা ওই মনে হয় একমাত্র রাজধানী যেখানে মানুষ টর্চ লাইট নিয়া চলা ফের করে। দয়া করে পদ্মা সেতু পদ্মা সেতু বন্ধ করেন আর দেশের লক্ষ লক্ষ রোড ভাইঙ্গা চুরমার হয়ে আছে অইগুলা ঠিক করেন। আর দেশের মধ্যেও ও তো হাজার হাজার ছোট খাটো ব্রিজ অনির্মিত আছে। আগে অইগুলা ঠিক করেন। তাইলে হবে কাজের মত কাজ।

ধন্যবাদ। আর আমি বলতে চাই, আমি কোনও দলের বললাম না । আমি আমার নিজের দুক্ষের কথা বললাম। আমার নিজের অভিমত ব্যক্ততো করলাম তাই নিজের মত বললাম। কেউ এইটা কে কোনও রাজনৈতিক আলাপ মনে করবেন না। ধন্যবাদ।