ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

একটি বিষয় আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বাংলাদেশে আমরা যারা অ্যাপল পণ্য (আইফোন, আইপ্যাড, আইপড কিংবা ম্যাকবুক ইত্যাদি) ব্যবহার করার জন্য অ্যাপল আইডি তৈরি করতে যাই তখন পেমেন্টের তথ্য প্রদানের সময় দেশসমূহের তালিকা থেকে নিজ দেশ নির্ধারন করতে হয়।

গভীর পরিতাপ ও দূর্ভাগ্যের ব্যাপার হলো তালিকায় বাংলাদেশের নামই নেই৷ তাই অনিচ্ছাসত্ত্বেও তালিকায় থাকা অন্য কোনো দেশের নাম ও ঠিকানা ব্যবহার করে পেমেন্ট সম্পন্ন করতে হয়। তবে যে কেউ পেমেন্টের তথ্য ব্যতিরেকে ফ্রি অ্যাপল আইডি তৈরি করে আইফোন বা আইপ্যাড ব্যবহার করতে পারেন তবে অ্যাপস স্টোর কিংবা আইটিউন থেকে কোন অ্যাপ বা মিউজিক ডাউনলোড করতে সক্ষম হবেন না ।

সক্ষমতার বিবেচনায় বাংলাদেশের চেয়ে দূর্বল অনেক দেশের নাম তালিকায় থাকলেও বাংলাদেশের নাম না থাকাটা খুবই পীড়াদায়ক ও অসম্মানজনক । রক্তক্ষয়ী যুদ্ধ ও অসংখ্য প্রাণ বিসর্জনের মাধ্যমে স্বাধীনতা অর্জনকারী একটি জাতি ও রাষ্ট্র হিসাবে বিষয়টি মেনে নেয়া কোনভাবেই সম্ভব না।

সম্প্রতি দেশে ফোরজি সার্ভিস শুরু হয়েছে কিন্তু বিটিআরসি জানিয়েছে আইফোন ব্যবহারকারীরা সে সুবিধাও গ্রহণ করতে পারবে না যেহেতু অ্যাপল কর্তৃপক্ষ এখনো বাংলাদেশে ব্যবহৃত তাদের পণ্যের কান্ট্রি কোড অবমুক্ত করেনি।

পত্রপত্রিকাসূত্রে জানা যায় যে, বাংলাদেশে প্রায় পনের থেকে বিশ লক্ষ আইফোনসহ অন্যান্য অ্যাপল পণ্য ব্যবহারকারী রয়েছে।

স্বাধীনতার মাসে দেশ এবং দেশের বাইরের সকল বাংলাদেশি অ্যাপল কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাই অনতিবিলম্বে অ্যাপল আইডি তৈরির পেমেন্ট পেইজে বাংলাদেশের নাম অন্তর্ভূক্ত এবং কান্ট্রি কোড অবমুক্ত করা হোক নচেৎ বাংলাদেশের মানুষ অ্যাপল পণ্য ব্যবহার করবে কি না তা পূনর্বিবেচনা করবে ৷