ক্যাটেগরিঃ পাঠাগার

গত কয়েক বছর থেকে একুশে গ্রন্থমেলা দুই জায়গায় হচ্ছে- বাংলা একাডেমি প্রাঙ্গণ ও শহীদ সোহরাওয়ার্দী উদ্যান। বাংলা একাডেমিতে একটি উল্লেখযোগ্য জায়গা জুড়ে রয়েছে ঐতিহ্যবাহী লিটল ম্যাগ চত্বর। কিন্তু সেই চত্বর দিন দিন তার ঐতিহ্য হারাতে বসেছে।

 

আগে এই চত্বরের এক ধরনের ঐতিহ্য ছিলো। সব লেখক-কবি মিলে আড্ডার ঝড় তুলতো বহেরা তলার এ চত্বরে। কিন্তু সেই আড্ডা আর নেই। লিটল ম্যাগ চত্বরের স্টল বিন্যাস নিয়েও ক্ষোভ রয়েছে অনেকের।

 

লিটল ম্যাগ চত্বরের বিক্রেতা রক্তিম রাজীব বলেন, “এ বছর লিটল ম্যাগ চত্বরের অবস্থা শুরু থেকেই বেহাল। মেলা শুরু হওয়ার পরেও স্টল তৈরির কাজ সম্পন্ন হয়নি। অনেক পরে কাজ শেষ হয়েছে। অনেক স্টলে এখনো ব্যানার লাগানো হয়নি। আর স্টল বিন্যাসগুলো দেখে মনে হচ্ছে ‘গরুর খোয়াড়’।

স্টল বিন্যাস নিয়ে ক্ষোভ জানালো মেলায় আসা এক ক্রেতাও। তিনি বলেন, “গত বছরের তুলনায় এ চত্বর তার দৃশ্যমান সৌন্দর্য হারিয়েছে। আর এর জন্য আমি দায়ি করবো স্টল বিন্যাসকে।”

বিক্রেতারা বলছে, লিটল ম্যাগের বই বিক্রি হচ্ছে না, আর ছোটদের বই বেশ বিক্রি হচ্ছে। তাই তারা অন্যান্য বইয়ের পাশাপাশি ছোটদের কিছু বইও বিক্রি করছে।

 

 

তবে লিটল ম্যাগ চত্বরের দোকানগুলোতে লিটল ম্যাগাজিনের সঙ্গে অন্য বই দেখে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। কথা হলো, লিটল ম্যাগে শিশুদের বই থাকবে কেন? শিশুদের জন্য তো আলাদা জায়গা করে দিয়েছে একাডেমি। এটা বাংলা একাডেমির তদারকির অভাবেই হচ্ছে। লিটল ম্যাগ চত্বরের দিকে বাংলা একাডেমি বিশেষ দৃষ্টি দেবে, এটাই প্রত্যাশা।