ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

বেশ কয়েকদিন আগে এই পোষ্টটি দিয়েছিলাম সামহোয়ারইন ব্লগ সহ আরও কয়েকটি ব্লগে, অনেকেই ধন্যবাদ জানিয়েছেন। আর যারা পড়েন নি তাদের জন্য রিপোষ্ট। আর যারা পড়েছেন তাদের জন্য আপডেট সহ পোষ্ট। ব্লগার মারুফ হোসেন এবং আ শী ষ কে বিশেষ ভাবে ধন্যবাদ কারণ তাদের জন্যই পোষ্টটি আপডেট করতে পরেছি।

অনেকদিন থেকে ইচ্ছা একটি এন্ড্রয়েড পাওয়ার্ড মোবাইল ব্যবহার করা। কিন্তু দামের সাথে পেরে উঠছিলাম না। এর মধ্যেই বের হল গ্রামীণফোন ক্রিস্টাল সেটটি, যা কিনা হুয়াই এর ইউ ৮৫০০ মডেলের। এমনিতে আমি ব্যেক্তিগতভাবে গ্রামীন ফোন সহ্য করতে পারি না, তার উপর তাদের চায়না সেট। একটু ভয় হচ্ছিল ঠিকই, কিন্তু যখন দেখলাম যে অনেক দেশেই এই সেটটা বিক্রি হচ্ছে (গ্রামীনফোনের মত করে কাস্টমাইজ করে), তখন কিছুটা ভরসা পেলাম। আর সাথে দুই বছরের সেবাতো থাকছেই। তাই কিনে ফেলার সিদ্ধান্ত নিলাম। কিন্তু আবার বাধা, দেখি তাদের অপারেটিং সিস্টেম আপগ্রেডেবল না! এটা দেখে অনেক কষ্ট লাগল, কারণ এন্ড্রয়েডের একলার ২.১ ভার্সনের কিছু সমস্যা আছে, যার অনেকটাই কাটিয়ে ওঠা হয়েছে ফ্রোয়ো ২.২ তে। কিন্তু এইটা হিসাব করে কিনলাম যে কোন একটা উপায় বের হবেই। কিনেই নেমে পড়লাম খোজাখুজিতে, পেয়েও গেলাম একটি সাইট! তারপর আপডেট করলাম। প্রথমে ভেবেছিলাম যে হয়ত আমার ২ বছরের সেবা পাবার আশা শেষ, কিন্তু পরে দেখলাম যে আবার গ্রামীনফোনের দেয়া অপারেটিংএ ফিরে যাবার সুবিধা আছে। তাহলে আসুন দেখেনেই কি করে আপনার সেটকে ফ্রোয়ো ২.২ তে আপগ্রেড করবেন (সাথে ২.১ এ ডাউনগ্রেডের টিপস্ ও আছে)।

তার আগে আসুন দেখি কেন ২.১ থেকে ২.২ তে যেতে চাইঃ
১. ২.১ এ বার বার গ্রামীনের লোগো দেখায় আর এর গ্রামীনফোনের রিংটোন এবং এলার্ট খুবই বিরক্তিকর লাগে।
২. ২.১ এ সকল এপ্লিকেশন ইন্সটল হয় সেটের মেমরিতে। যার কারণে সেট স্লোতো হয়ই, সাথে ইচ্ছামত এপ্লিকেশন ইন্সটলের সুবিধাটা আর থাকে না।
৩. আপগ্রেডের সব কিছু ভাল হবার কথা। কারণ এটি আগের ভার্সনের ভূলগুলিকে দূর করে করার চেষ্টা হয়।
৪. সেটের ব্যাটারি ২.২ তে অনেক বেশি থাকে।
৫. ২.২ এর এপ্লিকেশনের সংখ্যাও অনেক বেশি।

আপগ্রেড করাঃ
বিষয়টি খুবই সহজ, যেকোন নভিস লোকও করতে পারবে।
১. প্রথম এবং সব থেকে গুরুত্ব পূর্ণ কাজ হল আপনার সব কন্টাক্ট, মেসেজ, ফাইল ইত্যাদি এর ব্যাকআপ করুন।
২. এই সাইট ভিজিট করুন, দেখবেন প্রায় ৩৭টি ফাইলের লিংক দেওয়া আছে। যার প্রত্যেকটি কোন না কোন দেশের জন্য কাস্টমাইজড। তবে আমাদের ফ্রোয়ো ২.২ তে নিতে যেটি লাগবে তার জন্য froyo লেখা লিংকটি কপি করুন। অথবা এই জিপ ফাইলটি প্রায় ১১৭ মেগাবাইটের।
৩. ডাউলোড হবার পর ফাইলটি আনজিপ করুন। দেখবেন উল্টাপাল্টা নাম দিয়ে অনেকগুলো ফোল্ডার আছে। এর মধ্যে থেকে একটা ফোল্ডারের নাম dload এবং এর মধ্যে একটি ফাইল updata.app যার সাইজ ২১১ মেগাবাইট।
৪. এই dload ফোল্ডারটি updata.app ফাইল সহ আপনার মেমরি কার্ডে কপি করুন।
৫. এবার সেট টি বন্ধ করুন।
৬. এবার কল শেষ করার বাটন + সাউন্ড বাড়ানোর বাটন এক সাথে চেপে ধরুন এবং পাওয়ার বাটন চাপ দিন, দেখবেন আপগ্রেডের একটি উইন্ডো আসবে যেখানে আপনার কিছুই করার থাকবেনা। শুধু বসে বসে দেখবেন।
৭. দুই ধাপে কাজটি শেষ হবে, এবং খুব বেশি সম্ভাবনা যে শেষ পর্যায়ে এসে ইরর দেখাবে। ভয় পাবেন না। কারণ কিছুই হয় নি। ইরর দেখানোর পর ৩-১০ সেকেন্ড অপেক্ষা করে ব্যাটারি খুলে ফেলুন এবং ১০ সেকেন্ড অপেক্ষা করুন। এবার আবার ৬নং ধাপ এর কাজ করুন, অর্থাৎ কল শেষ করার বাটন + সাউন্ড বাড়ানোর বাটন এক সাথে চেপে ধরুন এবং পাওয়ার বাটন চাপ দিন। এবারও আগের মত আপগ্রেডের উইন্ডো আসবে এবং কাজ শেষ হলে সাকসেস দেখিয়ে ফোনটি রিস্টার্ট করবে।
ব্যাস কাজ শেষ। এবার দেখুন আপনার সেট চালু হবার সময় যেখানে আগে গ্রামীনের লোগো ২বার দেখাত, সেখানে হুয়াই এর লোগো মাত্র একবার দেখাবে এবং চালু হবে। আর গ্রামীনফোনের বিরক্তিকর টোন গুলাতো যাবেই।

প্রথমে রেডিও কাজ করাতে পারছিলাম না। তবে ব্লগার মারুফ হোসেন আসল রেডিওর সফটওয়ার যোগাড় করেছেন যা আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। আর তা ঠিক মতই কাজ করে।

আর ব্লগার আ শী ষ খুজে বের করেছেন স্কাইপে যা আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

আবার গ্রামীনফোনের দেয়া অপারেটিংএ ফিরে যাবার উপায়ঃ
এই পেজের (Bengal GP) ফাইলটি ডাউনলোড করুন এবং উপরের পদ্ধতি অনুসরণ করুন। তাহলেই হবে।

এভাবে আপনি সবকটি ফাইলের জিনিষ ট্রাই করে দেখতে পারেন। তবে ২.২ আপডেট শুধু ফ্রোয়োতেই, বাকি সব গুলি ২.১।

আশাকরি আপনাদের ভাল লাগবে।