ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ভাওতাবাজি, চলছে চলবে। কিন্তু আপনি কি সচেতন?

রাস্তায় পোস্টার-ব্যানার দেখেছেন? মাত্র ৩,০০০ টাকায় ডোমেইন রেজিষ্ট্রেশন, হোস্টিং এবং সাথে ফ্রীতে ১০ পেজের ওয়েব সাইট ডিজাইনিং। অবশ্যই দেখে থাকবেন। প্রশ্ন করতে পারেন যে এতে ভাওতাবাজির কি আছে! অবশ্যই আছে, যদি জানতে চান তাহলে পড়তে থাকুন।

কিছু মানুষ বলে এটা নাকি সম্ভব না। আবার কিছু লোক কিছু না বুঝেই এদের কাছে দৌড়ায়। আপনার কি মনে হয়? যাই হোক আমি বলি সম্ভব! কারণ আমি জানি এদের টার্মস এবং কন্ডিশন।

প্রথমে ৩,০০০ নিবে, কিন্তু পরে হবে আসল কাজ। কারণ ১ বছর হতেই যেই আপনার ডোমেইন রিনিউ করতে হবে তখন বুঝবেন তাদের এই কম নেবার কাহিনি। আবার পুরা ৩,০০০ টাকা। আর যদি আপনার ওয়েব সাইটটি একটু ভাল সংখ্যায় ভিজিটর পায় বা আপনার সাইটটি আপনার জন্য অত্যন্ত দরকারী হয়ে থাকে, তখন তারা প্রচুর পরিমানে অর্থ দাবি করে বসে। মাঝে মধ্যে তা ১ লাখ ও ছাড়িয়ে যায়। শুনে অবাক হতে পারেন, কিন্তু সত্য বিষয় তাই।

কিছু কিছু প্রতিষ্ঠান আবার বলে যে ৫০০ টাকায় ডোমেইন রেজিষ্ট্রেশন করে, কিন্তু অনেকেই বুঝতে পারেন না বিষয়টি, যখনই যাবেন এই ৫০০ টাকার ডোমেইন কিনতে, দেখবেন .co.cc, .cu.cc ডোমেইন দিবে অথবা যদি .com দিতেই চায় তাহলে তারা আপনাকে অত্যন্ত বেশি দামে হোস্টিং সহ প্যাকেজের কথা বলবে। এবং পরের বছর দেখা যাবে টাকার পরিমান শুধু বাড়তেই আছে।

বহুত করে বাংলাদেশের কথা বললাম, সবার মনে হতে পারে আমরাই মনে হয় এই রকম। কিন্তু আসলে বিষয় তা নয়, অনেক বড় বড় কোম্পানিও এই একই কাজ করে।

আরও একটা ভাওতাবাজি বাংলাদেশের প্রায় সকল ডোমেইন রেজিষ্ট্রান্ট করে থাকেন। তা হল ডোমেইন কন্ট্রোল প্যানেল না দেওয়া। এইটা করেও অনেকেই ক্লায়েন্ট কে বাধ্য করে নিজের সার্ভিসে রাখতে, তা যত খারাপ কিংবা ভালই হোক।

ইয়াহু $ ৩.৯৫ ডোমেইনঃ
এই পেইজে ভিজিট করে ইয়াহুর মাত্র কয়েকদিন আগে শেষ হওয়া একটি প্রোমোশনের কথা জানতে পারবেন।
এখানে ইয়াহু মাত্র $৩.৯৫ প্রতি বছরে ডোমেইন দেবার কথা বলে কি করছে দেখুন।
১-বছরের প্যাকেজ $৩.৯৫
২-বছরের প্যাকেজ $১৩.৯০ (এক বছর বাড়তেই $১০ বেশী)
৩-বছরের প্যাকেজ $২৩.৮৫
৫-বছরের প্যাকেজ $৪৩.৭৫
দেখতে অনেক সুন্দর মনে হতে পারে, কিন্তু কেউ কি এর নিচের লাইনে কি লেখা তা পড়েছেন? একটা * মার্ক দিয়েই ধরিয়ে দিয়েছে আসল ঝামেলা।

আপনি যেই প্যাকেজই নিন না কেন, প্যাকেজ শেষ হওয়া মাত্র প্রতি বছরে আপনাকে দিতে হবে $৩৪.৯৫!

অর্থ দাঁড়াল যেই প্যাকেজেই নিন না কেন, আপনি বাচাঁবেন মাত্র $৬ (একবারই) আর এর পর প্রতি বছর বেশি দিবেন মাত্র $২৪.৯৫ (সাধারণত $১০ এ ডোমেইন পাওয়া যায় যার প্রতি বছরের রিনিউ ফি ও $১০)।

এবার আসুন দেখি ইয়াহুর বর্তমান প‌প্যাকেজ। সেটি দেখতে এখানে ক্লিক করুন

এখানে ইয়াহু ঠিকই প্রথম দিকে সাধারণ মানের দাম নিচ্ছে, কিন্তু প্যাকেজের মেয়াদ শেষ হতেই বাঁশ খাবেন আপনি, আবার সেই $৩৪.৯৫ প্রতি বছরের প্যাকেজ।

কি বুঝলেন?

এই লেখা যখন লিখছি, তখন একজন এটি দেখে প্রশ্ন করল যে আমি নিজে ডোমেইন, হোস্টিং বিক্রি করি এবং ওয়েব ডিজাইন করি বলেই এই ধরণের পোষ্ট দিচ্ছি কিনা। কিন্তু না। বিশ্বাস করেন বা নাই করেন। এটা নিজের নৈতিক দ্বায়িত্ব থেকেই দিচ্ছি।

এ বিষয়ক আমার আর একটি পোষ্ট পড়ুন

পোষ্টের ভূল ত্রুটি দয়া করে ক্ষমা করবেন।