ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

গ্রামীনফোন মার্কেটে যখন তাদের ক্রিষ্টাল ফোনটি এনেছিল তখন তাদের কথা ছিল যে এটি আপগ্রডেবল না। বিষয়টি জেনেও কিনে ফেলি সেটটি। কিন্তু রুমে ঢুকেই প্রতিজ্ঞা করি যে এই সেট আপগ্রেড করেই ব্যবহার করব, নাইলে নাই। ৩-৪ঘন্টা নেট ঘাটাঘটি করে পেয়ে যাই আপডেট এবং সাথে সাথে তা শেয়ার করি বিভিন্ন ব্লগে। আর যেখান থেকে আপডেটটি পাই, সেখান থেকেই জানতে পারি যে এই একই সেট বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি হচ্ছে।

আপগ্রেডের মূল একটা চমক ছিল যে এর অপারেটিং সিস্টেম ২.১ থেকে ২.২ তে যাবে। আর সাথে ফ্রিতে গ্রামীনফোনের বিরক্তিকর লোগো এবং রিংটোন হাওয়া হবে। কিন্তু গ্রামীনফোনের বিশেষঅজ্ঞরা আমার সেই পোষ্ট পড়ে ফেলে রাগে তাড়াতাড়ি করে হুয়াই এর সেই আপডেটটিকে মোডিফাই করে ফেলে যাতে করে আপগ্রেড করলেই মানুষ বিপদে পড়ে। এই বিষয়ে অনেক অনেক ফোন পেয়েছি, অনেককে সাহায্য করেছি। সয়ং গ্রামীন ফোনের প্রায় ১০জন এম্প্লিকে হেল্প করেছি।

যাই হোক, কিছুটা আলসেমি করেই আমার পুরান পোষ্ট গুলি সরান হয়নি, এ জন্য অনেকেই ঝামেলায় পড়ে যাচ্ছিল। বার বার একই কারণে ফোন পাচ্ছিলাম। তাই তাদের জন্য আপগ্রেডের একটি উপায় নিয়ে এসেছি।

আর হ্যাঁ আপগ্রেডটি অবশ্যই গ্রামীনফোন ভ্যারিফাইড, এবং এতে করে আপনার ওয়্যারেন্টি যাবে না। এটি গ্রামীনফোন তাদের ওয়েবসাইটেই প্রকাশ করেছে। তবে হ্যাঁ এটি আপগ্রেড করলে গ্রামীনফোনের বিরক্তিকর লোকোয়ালিটির ওয়ালপেপার, রিংটোন এবং অন-অফ হবার সময় গ্রামীনফোনের লোগো দেখাবে।

এবার আসল কথায় আসা যাক।

১. ক্রিস্টাল সম্পর্কে যানতে এখানে যান

২. কিভাবে আপগ্রেড করবেন তার জন্য ঐ পেজেই একটি টিউটরিয়াল পাবেন। তারপরও সরাসরি পিডিএফএর লিংক এখানে

৩. আপগ্রেড ফাইলটিও ঐ পেইজেই পাবেন। এঙ্কার টেক্সট ডাউনলোড (ইংরেজিতে). আর সারসরি ডাউনলোড লিংকটি এখানে

আমি নিজে এটিদিয়ে আপগ্রেড করিনি। কিন্তু আমার রুমমেট গতকাল রাত্রে করেছে, এবং ভালভাবেই কাজ করেছে।

আর হ্যাঁ আগের আপগ্রেডের থেকে এটির কিছু সুবিধা আছে।
১. আগেরটায় ইউটিউব ইন্সটল করা যেতনা। এখন যায়।
২. আগেরটায় রেডিও আলাদা করে ইন্সটল করা লাগত, এখন সাথেই থাকে।

তো ভাইয়েরা, আপগ্রেড করেন, আর নতুন এই পোষ্ট সম্পর্কে কোন মন্তব্য বা প্রশ্ন থাকলে আমাকে ফোন করতে পারেন। ০১৯১৪৪৭৫৫৩৪ এছাড়া আমার মেইল এড্রেস আমার সাইটে পাবেনঃ http://shafiul.com (নিজের একটু বিজ্ঞাপন করলাম আরকি) 😛