ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

মা, আর একটু অপেক্ষা কর। আর মাত্র ১দিন কয়েক ঘন্টা। ডিসেম্বরটা শুরু হতে দাও। তারপর দেখবা তোমাকে কত মানুষ ভাল বাসে। তোমার প্রেমে পাগল হবে সবাই। তোমাকে নিয়ে পত্রিকা গুলি বের করবে বিভিন্ন সংখ্যা, শুরু হবে টিভি এবং রেডিও চ্যানেল গুলির একটার পর একটা টকশো দেখব আমরা। তোমাকে স্বাধীন করার জন্য যেই ৩০লক্ষ ভাই-বোন ১৯৭১ এ প্রাণ দিয়েছিলেন, তাদের স্বরণে দাড়িয়ে থাকা শহীদ মিনার এবং স্মৃতি সৌধ গুলি ধুয়ে মুছে পরিস্কার করা হবে।

মা, জানো? এবার তোমাকে নিয়ে অন্য রকম একটা প্রচারণা চালান হচ্ছে। অন্য বছর গুলিতে শুধু লোক দেখানো দেশপ্রেম নিয়ে ব্যস্ত মানুষ গুলি এবার নতুন এই প্রচারণা চালাচ্ছে। তারা নাকি ফেসবুকে তাদের প্রোফাইল পিকচারে তোমার পতাকা ব্যবহার করে দেশপ্রেমের “শো অফ” করবে। মা বিশ্বাস কর, তোমার পতাকা কারো প্রোফাইলে দেখলে আমার গর্বে বুক ফুলে উঠে। কিন্তু যখন দেখি সবাই লোক দেখানো কাজে তোমার পতাকা ব্যবহার করে, তখন লজ্জা লাগে। তোমাকে ভালবাসুক সবাই, এটা আমার মনের কথা। কিন্তু তাই বলে শুধু একদিনের জন্য এই ভালবাসা দেখলে কান্না পায়।

হ্যাঁ মা, সবাই তোমাকে অনেক ভালবাসে। তবে এই সব আনুষ্ঠানিকতা চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। তারপর মা, তোমাকে সবাই ভূলে যাবে। তবে কষ্ট পাবার কিছু নাই মা। সামনে আসছে ফেব্রুয়ারী এবং মার্চ। সবাই তখন তোমাকে আবার স্বরণ করবে, এবং ভালোবাসবে। মা, তোমার খুশীই হওয়া উচিত। কারণ অন্তত, কয়েকটা দিন তোমাকে নিয়ে তো সবাই তাদের দেশপ্রেম দেখাবার জন্য উৎসাহ দেখায়। না হয় অন্য কয়দিন তারা বিদেশী মুভি এবং গানেই মশগুল থাকে।

মা, বিশ্বাস কর। তোমাকে ভালবাসি, হয়ত আমি অন্যদের মত চিৎকার করে লোক দেখানোর মত করে না। কিন্তু আমি মন থেকে তোমাকে ভালবাসি। ইনশাআল্লাহ ভালবেসে যাব। তবে লোক দেখানোর মত করে নয়।