ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আমি প্রায় ২৫টি বাংলা ব্লগে লিখি (লিঙ্ক… ) যেমন সামু, আমার বর্ণমালা, সোনার বাংলাদেশ, নাগরিক, আমার ব্লগ ইত্যাদি। অনেক আশায় অজনপ্রিয় হলেও bdnews24 ব্লগে নিবন্ধন করি। কিন্তু এখানে দেখি ব্লগার বা লেখকের লেখাকে বা মন্তব্যকে সেন্সর করা হয়। মানে মডুরা চাইলে লেখা বা মন্তব্য প্রকাশ করেন নতুবা নয়। যেমনটি করে সচলায়তন, মুক্তমনা, শব্দনীড় ইত্যাদি ব্লগ, ফলে এসব ব্লগের সদস্য সংখ্যা হাতে গোণা মাত্র। মানে এ ব্লগের মত ২।৪ জন ব্লগার আর ১৫/২০ জন অতিথি সবসময় উপস্থিত থাকেন, যা অজনপ্রিয়তার প্রমান। অবাধ তথ্য প্রবাহের যুগে এমন সেন্সর বা মডারেশন কাম্য কি?

আমি একজন লেখক হলেও মাঝে মাঝে পত্রিকার ভালো ও গঠনমূলক লেখা সূত্রসহ কপিপেস্ট করি, এখানেও পরীক্ষামূলকভাবে সমকালের একটা লেখার কপিপেস্ট দেই। কিন্তু তা প্রকাশিত হয়নি কপিপেস্ট বলেই অথচ সূত্রের উল্লেখও ছিল। যাই হোক, আমি মনে করি, লেখকের স্বাধীনতা দেয়া উচিত এবং সূত্র সহ কপিপেস্টকে উৎসাহিত করা উচিত যাতে পাঠকরা উপকৃত হতে পারে। লেখক ও পাঠক যদি না-ই থাকে বা আসতে উৎসাহিত না হয়, তবে ব্লগের দরকার কী? আর সেন্সর বোর্ডের মত সেন্সর কি এ যুগে জরুরি? বরং লেখকের লেখায় আপত্তিকর কিছু থাকলে প্রকাশের পর ব্লগারদের সমালোচনা ও নীতিমালার আলোকে সেটি প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া যেতে পারে; তবে সতর্ক করেই তা করা উচিত যাতে লেখক বা পাঠক বিভ্রান্ত ও বিরক্ত না হয়।

তাই আমার পরামর্শ যে, bdnews24কে জনপ্রিয় করতে হলে সচলায়তন, মুক্তমনা ইত্যাদি ব্লগের পথ বাদ দিয়ে মডারেশন প্রক্রিয়ায় সহজতা আনতে হবে, যাতে সহজে যেমন নিবন্ধিত হওয়া যায় তেমনি সহজেও যেন লেখা প্রকাশিতও হতে পারে লেখকের বা ব্লগারের। ফলে জনপ্রিয় ব্লগ সামু বা সোনার বাংলাদেশ এর মত সবসময় যেন ২০০ জনের ওপরেই ব্লগার ও অতিথি থাকে।